শিরোনাম
◈ আওয়ামী লীগ সমর্থকদের প্রেসক্লাবের সামনে মারধর ◈ পলাতক পুলিশ সদস্যরা এখন ‘সন্ত্রাসী’ বিবেচিত হবে, দেখামাত্রই গ্রেফতার ◈ দুই মাসে দেড় বিলিয়ন ডলার দেনা পরিশোধ করেছে বাংলাদেশ ব্যাংক (ভিডিও) ◈ প্রয়োজনে সিস্টেম ভেঙে নতুন লোক বসাবো : উপদেষ্টা আসিফ মাহমুদ (ভিডিও) ◈ রাজনৈতিক দলের সঙ্গে প্রধান উপদেষ্টার সংলাপ: এবারও ডাক পায়নি জাপা ◈ নেতানিয়াহুর বাসভবনে ড্রোন হামলা, বেঁচে গেলেন অল্পের জন্য ◈ সিনওয়ারের মরদেহ নিয়ে ‘দর কষাকষি’ করতে চায় ইসরায়েল ◈ ঢাকার দুই সিটি করপোরেশন : সাড়ে চারশ কোটি টাকার ময়লা-বাণিজ্য হাত বদল ◈ এবার ভয়ংকর সেই আয়নাঘর নিয়ে নিউইয়র্ক টাইমসের প্রতিবেদন ◈ নির্বাচনের সময় নিয়ে বক্তব্যের ব্যাখ্যা দিলেন আসিফ নজরুল

প্রকাশিত : ০৩ আগস্ট, ২০২৪, ০৮:১৮ রাত
আপডেট : ১৬ অক্টোবর, ২০২৪, ০১:০০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

পদত্যাগ করে গণরায় মেনে নিন: সৈয়দ ফয়জুল করীম

আমিনুল ইসলাম: [২.১] ইসলামী আন্দোলন বাংলাদেশের সিনিয়র নায়েবে আমীর মুফতী সৈয়দ মুহাম্মদ ফয়জুল করীম শায়খে চরমোনাই দেরি না করে জনরায় মেনে সরকারকে পদত্যাগের আহ্বান জানিয়ে বলেছেন, আমরা আর একটা খুন চাই না, গুলি চাই না। যদি গুলি চালানো হয়, জনগণ গণভবন অভিমুখে মিছিল নিয়ে ঘেরাও করতে বাধ্য হবে।  কারণ হত্যা-নির্যাতন করে গদি রক্ষা করা যাবে না। ভয়ভীতি উপেক্ষা করে সারা দেশে বিভিন্ন শ্রেণি-পেশার হাজার হাজার মানুষ রাজপথে নেমে এসেছে। সরকারের বিরুদ্ধে জনরায় ঘোষণা হয়েছে। এটি উপেক্ষা করার পরিণাম হবে ভয়াবহ। তাই আর কালবিলম্ব না করে সরকারকে পদত্যাগ করে গণরায় মেনে নিতে হবে।

[২.২] বৈষম্যবিরোধী আন্দোলনের সকল কর্মসূচির সাথে একাত্মতা ঘোষণা করে তিনি স্বৈরাচারী ব্যবস্থার অবসান ও দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন অব্যাহত রাখতে দেশবাসীর প্রতি আহ্বান জানিয়ে বলেন, ইসলামী আন্দোলন শুরু থেকে এ আন্দোলনের পাশে ছিলো, আছে, থাকবে। 

[২.৩] শনিবার বিকেলে রাজধানীর বায়তুল মোকাররম উত্তর গেটে ইসলামী আন্দোলন বাংলাদেশ তাৎক্ষণিক এক মিছিল উত্তর সমাবেশে তিনি এসব কথা বলেন। বিক্ষোভ মিছিলের কথা থাকলেও তা বিশাল জনস্রোতের সৃষ্টি হয়। প্রচন্ড বৈরী আবহাওয়ার মাঝেও হাজার হাজার মানুষ বিক্ষোভে ফেটে পড়ে। মিছিলটি বায়তুল মোকাররম উত্তর গেট থেকে একটি বিশাল মিছিল মুফতী ফয়জুল করীমের নেতৃত্বে পল্টন মোড় হয়ে প্রেসক্লাবের সামনে গিয়ে সমাবেশে মিলিত হোন। মিছিল থেকে তিনি একদফা দাবি আদায়ে সোমবার ঢাকাসহ সারাদেশে গণমিছিল কর্মসূচির ঘোষণা দেন। 

[৩] মুফতী ফয়জুল করীম বলেন, সরকারের নির্দেশে সকল বাহিনী নামিয়ে হাজার হাজার মানুষ হত্যা করেছে, লাখো মানুষের রক্ত ঝড়িয়েছে, হাজার হাজার বাচ্চা এতিম, অনেককে বিধবা, পঙ্গু, অন্ধ হয়েছে। হাজার হাজার মানুষ অসহায় যন্ত্রণায় হাসপাতালে কাতরাচ্ছে। মানুষ ঘরে থাকতে পারছে না। ঘরে থেকেও গুলিবিদ্ধ হচ্ছে, বাচ্চারা খেলতে পারছে না গুলিবিদ্ধ হচ্ছে। ছাদে গেলেও গুলি, বাসায় জানালা দিয়েও গুলি। এ সরকার রক্তের নেশায় মত্ত হয়ে উম্মাদ হয়ে গেছে। 

[৪] মুফতী ফয়জুল করীম বলেন, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন এখন শুধু ছাত্রদের মধ্যে সীমাবদ্ধ নয়, এ আন্দোলন জনগণের আন্দোলনে পরিণত হয়েছে। এ আন্দোলন বাচার আন্দোলন, অধিকার প্রতিষ্ঠার আন্দোলন, জালিমের কবল থেকে মজলুমের মুক্তির আন্দোলন। এখন সর্বত্র একই আওয়াজ খুনি হাসিনার পদত্যাগ। জনগণের সেন্টিমেন্ট উপলব্ধি করে যত তাড়াতাড়ি ক্ষমতা ছাড়বে ততই জাতির জন্য কল্যাণকর হবে। 

[৫] দেরি না করে জনরায় মেনে সরকারকে পদত্যাগের আহ্বান জানিয়ে তিনি আরো বলেন, হত্যা-নির্যাতন করে গদি রক্ষা করা যাবে না। ভয়ভীতি উপেক্ষা করে সারা দেশে বিভিন্ন শ্রেণি-পেশার হাজার হাজার মানুষ রাজপথে নেমে এসেছে। সরকারের বিরুদ্ধে জনরায় ঘোষণা হয়েছে। এটি উপেক্ষা করার পরিণাম হবে ভয়াবহ। তাই আর কালবিলম্ব না করে সরকারকে পদত্যাগ করে গণরায় মেনে নিতে হবে। সম্পাদনা: কামরুজ্জামান

এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়