শিরোনাম
◈ আওয়ামী লীগ সমর্থকদের প্রেসক্লাবের সামনে মারধর ◈ পলাতক পুলিশ সদস্যরা এখন ‘সন্ত্রাসী’ বিবেচিত হবে, দেখামাত্রই গ্রেফতার : স্বরাষ্ট্র উপদেষ্টা ◈ দুই মাসে দেড় বিলিয়ন ডলার দেনা পরিশোধ করেছে বাংলাদেশ ব্যাংক (ভিডিও) ◈ প্রয়োজনে সিস্টেম ভেঙে নতুন লোক বসাবো : উপদেষ্টা আসিফ মাহমুদ (ভিডিও) ◈ রাজনৈতিক দলের সঙ্গে প্রধান উপদেষ্টার সংলাপ: এবারও ডাক পায়নি জাপা ◈ নেতানিয়াহুর বাসভবনে ড্রোন হামলা, বেঁচে গেলেন অল্পের জন্য ◈ সিনওয়ারের মরদেহ নিয়ে ‘দর কষাকষি’ করতে চায় ইসরায়েল ◈ ঢাকার দুই সিটি করপোরেশন : সাড়ে চারশ কোটি টাকার ময়লা-বাণিজ্য হাত বদল ◈ এবার ভয়ংকর সেই আয়নাঘর নিয়ে নিউইয়র্ক টাইমসের প্রতিবেদন ◈ নির্বাচনের সময় নিয়ে বক্তব্যের ব্যাখ্যা দিলেন আসিফ নজরুল

প্রকাশিত : ০১ আগস্ট, ২০২৪, ০৯:৫৮ রাত
আপডেট : ১১ অক্টোবর, ২০২৪, ০৭:০০ সকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

জামায়াত নেতারা নতুন দল খুলে সন্ত্রাস করলে সেটিও নিষিদ্ধ করা হবে: মেনন-ইনু 

এম এম লিংকন: [২] নিষিদ্ধ ঘোষিত জামায়াতের নেতা-কর্মীরা নতুন কোন দল খুলে সন্ত্রাসী কার্যক্রম বা দেশদ্রোহিতা করলে ঐ দলেরও রাজনীতি এদেশে নিষিদ্ধ করা হবে, এমনই হুঁশিয়ারি দিয়েছেন ১৪ দলের বর্ষীয়ান নেতারা। 

[৩] বৃহস্পতিবার সরকারের নির্বাহী আদেশে জামায়াত-শিবির নিষিদ্ধে প্রজ্ঞাপন জারির পর প্রতিক্রিয়ায় এ কথা বলেন তারা। 

[৪] জাসদ সভাপতি হাসানুল হক ইনু আমাদের নতুন সময়কে বলেন, জামায়াতের রাজনৈতিক কর্মকাণ্ড অনেক আগেই নিষিদ্ধ করা উচিত ছিলো। জামায়াত ও ইসলামী ছাত্রশিবির সাম্প্রদায়িক গণহত্যার সঙ্গে জড়িত। 

[৫] তিনি বলেন, মুক্তিযুদ্ধে গণহত্যার জন্য ক্ষমাও চায়নি জামায়াত। স্বাধীন বাংলাদেশেও তাদের চরিত্র বদলায়নি। অতীতের মতো ধর্মকে ব্যবহার করে সন্ত্রাসী কার্যক্রম চালাচ্ছে দলটি। গত ৩০ বছর ধরেও তারা একই কাজ করছে।

[৬] জামায়াতের নেতা-কর্মীরা যদি নতুন দল খুলে রাজনৈতিক কর্মকাণ্ড চালায়, তাহলে কী হবে? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এই বিষয়ে আগাম বলা যাবে না।  তবে যে ব্যানারেই আসুক না কেন তাদের মোকাবিলা করে নিষিদ্ধ করতে হবে।   

[৮] জামায়াত যদি আন্ডারগ্রাউন্ডে রাজনীতি করে গুপ্ত হামলা চালায়? এমন প্রশ্নের জবাবে সাবেক এই তথ্যমন্ত্রী বলেন, দলটি যদি সশস্ত্র, জঙ্গিবাদী, সাম্প্রদায়িক রাজনীতি অনুসরণ করে তাহলে সেটিও বন্ধ করা হবে। এক্ষেত্রে দেশের জনগণকে জামায়াত থেকে সজাগ থাকার আহ্বান জানিয়েছেন তিনি। 

[৯] নির্বাচন কমিশন কতৃক নিবন্ধন বাতিল হওয়ার পর জামাত- এবি পার্টি নামে আরেকটি নতুন বি দল খুলেছে এমন গুঞ্জন রয়েছে। নিষিদ্ধের পর জামাতের নেতা-কর্মীরা এবি পার্টি যোগ দিয়ে রাজনীতি করে, এমন প্রশ্নের জবাবে বর্ষীয়ান রাজনীতিবিদ ইনু বলেন, যে দলেই তারা যোগ দিক না কেন, দেশবিরোধী এবং সন্ত্রাসী কার্যক্রম করলে তাদের প্রতিহত করে বাংলাদেশে তাদের রাজনীতি নিষিদ্ধ করা হবে।   

[১০] জামায়াতকে আগেই নিষিদ্ধ করলে আজকের এই পরিস্থিতি তৈরি হতো না। এই মন্তব্য করে ওয়াকার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন আমাদের নতুন সময়কে বলেন, এ যে নাশকতা, সারাদেশ থেকে লোকজন নিয়ে এসে ছাত্র আন্দোলনের মাথার ওপর বসে এগুলো করতে পারতো না তারা। ২০১৩ সালে মানবতাবিরোধী অপরাধের বিচারকে কেন্দ্র করেও আগুন সন্ত্রাসী করতে পারতো বলে মন্তব্য করেন তিনি। 

[১১] জামায়াতের রাজনীতি এ দেশে নির্মূল করা সম্ভব কি না জানতে চাইলে তিনি বলেন, দলটি অত সহজে রাজনীতি থেকে বিদায় নেবে না। বাংলাদেশের স্বাধীনতার পরে তারা নিষিদ্ধ ছিলো। জিয়াউর রহমানের কাঁধে ভর করে পুনরুজ্জীবিত হয়েছে জামায়াত। 

[১২] কোটা আন্দোলন প্রসঙ্গে তিনি বলেন, সাধারণ শিক্ষার্থীরা বলেছেন; তারা কোন রাজনৈতিক দলের পক্ষ হয়ে কাজ করছেন না। কিন্তু ঘটনাগুলো প্রমাণ করছে শিবিরের ক্যাডাররা সারাদেশ থেকে সংগঠিত হয়ে ঢাকায় এসেছিলো। 

[১৩] খোলস পাল্টিয়ে নতুন বা অন্য দলের ব্যানারে জামাতে রাজনীতি করতে পারে কি? এমন প্রশ্নের জবাবে মেনন বলেন, সংবিধান মেনে তারা যদি রাজনীতি করে তাহলে করতে পারবে না কেন। সম্পাদনা: সালেহ্ বিপ্লব 

এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়