শিরোনাম
◈ আওয়ামী লীগ সমর্থকদের প্রেসক্লাবের সামনে মারধর ◈ পলাতক পুলিশ সদস্যরা এখন ‘সন্ত্রাসী’ বিবেচিত হবে, দেখামাত্রই গ্রেফতার : স্বরাষ্ট্র উপদেষ্টা ◈ দুই মাসে দেড় বিলিয়ন ডলার দেনা পরিশোধ করেছে বাংলাদেশ ব্যাংক (ভিডিও) ◈ প্রয়োজনে সিস্টেম ভেঙে নতুন লোক বসাবো : উপদেষ্টা আসিফ মাহমুদ (ভিডিও) ◈ রাজনৈতিক দলের সঙ্গে প্রধান উপদেষ্টার সংলাপ: এবারও ডাক পায়নি জাপা ◈ নেতানিয়াহুর বাসভবনে ড্রোন হামলা, বেঁচে গেলেন অল্পের জন্য ◈ সিনওয়ারের মরদেহ নিয়ে ‘দর কষাকষি’ করতে চায় ইসরায়েল ◈ ঢাকার দুই সিটি করপোরেশন : সাড়ে চারশ কোটি টাকার ময়লা-বাণিজ্য হাত বদল ◈ এবার ভয়ংকর সেই আয়নাঘর নিয়ে নিউইয়র্ক টাইমসের প্রতিবেদন ◈ নির্বাচনের সময় নিয়ে বক্তব্যের ব্যাখ্যা দিলেন আসিফ নজরুল

প্রকাশিত : ৩১ জুলাই, ২০২৪, ০৯:৩৩ রাত
আপডেট : ০৪ অক্টোবর, ২০২৪, ০৬:০০ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

৩ আগস্ট সিপিবি’র দেশব্যাপী বিক্ষোভ কর্মসূচি 

রিয়াদ হাসান: [২.১] ছাত্র-জনতা হত্যার বিচার, রাজপথ থেকে বিভিন্ন বাহিনী প্রত্যাহার করে সভা-সমাবেশের অধিকার নিশ্চিত করা, হত্যাযজ্ঞের দায় ও ধ্বংসযজ্ঞ ঠেকাতে না পারার দায় নিয়ে সরকারের পদত্যাগের দাবিতে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি সিপিবি আগামী শনিবার দেশব্যাপী বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করেছে।

[২.২] একই সঙ্গে ছাত্র জনতার এবং বিভিন্ন গণসংগঠনের চলমান আন্দোলনের সাথে সংহতি জানিয়ে এসব আন্দোলনে বিভিন্ন শ্রেণী-পেশার মানুষকে যুক্ত হয়ে অন্যায়ের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানানো হয়েছে।

[৩] বুধবার বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)'র সভাপতি মো. শাহ আলম ও সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স এক যৌথ বিবৃতিতে এ কর্মসূচি ঘোষণা করেন।

[৪] খুলনাসহ দেশের বিভিন্ন স্থানে ছাত্রদের শান্তিপূর্ণ মিছিলের উপর হামলা নির্যাতন ও গ্রেপ্তারের তীব্র নিন্দা জানিয়ে নেতৃদ্বয় বলেছেন, সভা-সমাবেশ করার অধিকার খর্ব করে, সভা-সমাবেশের উপর হামলা চালিয়ে, গ্রেপ্তার নির্যাতন করে ক্ষমতা দীর্ঘস্থায়ী করা যাবে না।

[৫] তারা বলেন, দেশে স্মরণকালের হত্যাযজ্ঞ সংঘটিত হওয়ার পরও সরকারের পদত্যাগ না করায় সংকট দীর্ঘস্থায়ী হচ্ছে। ছাত্র সমাজের দাবি মেনে না নিয়ে নানা ধরনের নির্যাতন করে এই আন্দোলনের নেতৃত্বদানকারি  সংগঠকদের নানা ভয়ভীতি দেখিয়ে আন্দোলন থেকে পিছু হটানোর যে অপচেষ্টা সরকার করছে তা সংকটকে আরো গভীর করে তুলছে।

[৬] নেতারা বলেন, দেশে চলমান ছাত্র-জনতার আন্দোলনকে ভিন্ন খাতে প্রবাহিত করতে নানা ধরনের বয়ান সামনে আনা হচ্ছে। সচেতন দেশবাসী শাসকগোষ্ঠীর এ ধরনের বয়ানকে প্রত্যাখ্যান করে এসেছে।

[৭] নেতৃদ্বয় আরও বলেন, দেশের বিভিন্ন স্থানে ছাত্র-জনতাকে যেভাবে গ্রেপ্তার করা হচ্ছে হুমকি-ধামকি দেওয়া হচ্ছে এবং মিথ্যা মামলা দেওয়া হচ্ছে তা নাজিরবিহীন। নেতৃবৃন্দ গ্রেপ্তারকৃত ছাত্র নেতাদের মুক্তি, শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়া, ছাত্র নেতৃবৃন্দ সহ সারাদেশে গণগ্রেপ্তার কৃতদের নামে দায়ের করা মিথ্যা মামলা প্রত্যাহারের দাবি জানান।

[৮] নেতৃদ্বয় সারাদেশে চলমান আন্দোলনে ছাত্র জনতার সাথে বিভিন্ন শ্রেণী পেশার মানুষকে একাত্ম হয়ে হত্যাযজ্ঞের বিচার, ধ্বংসযজ্ঞের জন্য প্রকৃত দায়ীদের চিহ্নিত বিচার এবং সরকারের পদত্যাগ ও দুঃসাশন এর অবসানে আন্দোলন অব্যাহত রাখার আহ্বান জানান। সম্পাদনা:সমর চক্রবর্তী

এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়