শিরোনাম
◈ আমাদের পরামর্শ হয়তো আর দরকার নেই, এজন্য ডাকেনি : মুজিবুল হক চুন্নু ◈ পরামর্শ ইতিবাচকভাবে নিয়েছে সরকার: বৈঠক শেষে গণফোরাম ◈ আওয়ামী লীগ সমর্থকদের প্রেসক্লাবের সামনে মারধর ◈ পলাতক পুলিশ সদস্যরা এখন ‘সন্ত্রাসী’ বিবেচিত হবে, দেখামাত্রই গ্রেফতার : স্বরাষ্ট্র উপদেষ্টা ◈ দুই মাসে দেড় বিলিয়ন ডলার দেনা পরিশোধ করেছে বাংলাদেশ ব্যাংক (ভিডিও) ◈ প্রয়োজনে সিস্টেম ভেঙে নতুন লোক বসাবো : উপদেষ্টা আসিফ মাহমুদ (ভিডিও) ◈ রাজনৈতিক দলের সঙ্গে প্রধান উপদেষ্টার সংলাপ: এবারও ডাক পায়নি জাপা ◈ নেতানিয়াহুর বাসভবনে ড্রোন হামলা, বেঁচে গেলেন অল্পের জন্য ◈ সিনওয়ারের মরদেহ নিয়ে ‘দর কষাকষি’ করতে চায় ইসরায়েল ◈ ঢাকার দুই সিটি করপোরেশন : সাড়ে চারশ কোটি টাকার ময়লা-বাণিজ্য হাত বদল

প্রকাশিত : ৩০ জুলাই, ২০২৪, ০৪:১৭ দুপুর
আপডেট : ১৪ অক্টোবর, ২০২৪, ০৩:০০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

স্বৈরাচার সরকাররা এ ধরনের সিদ্ধান্ত নেয়: জামায়াত নিষিদ্ধ নিয়ে মির্জা ফখরুল

রিয়াদ হাসান: [২] বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, সরকার একটা ইস্যুকে ডাইভার্ট করার জন্য আরেকটা ইস্যু সামনে নিয়ে আসে। বিএনপির অবস্থান হচ্ছে, আমরা বহুদলীয় গণতন্ত্রে বিশ্বাস করি। পাকিস্তান আমলেও কমিউনিস্ট পার্টিকে নিষিদ্ধ করা হয়েছিল। স্বৈরাচার সরকাররা এ ধরনের (রাজনৈতিক দল নিষিদ্ধ) সিদ্ধান্ত নেয়, তারা নিয়ে থাকে।

[৩] তিনি আরও বলেন, এই সিদ্ধান্ত তারা এতদিন নেয়নি কেন? এখন কেন নিচ্ছে? এর জন্য তাদের অনেক যুক্তি থাকবে, তারা অনেক কথা বলবে, তাতে আমাদের কিছু যায় আসে না। আমরা বহুদলীয় গণতন্ত্রে বিশ্বাস করি। আমরা বিশ্বাস করি যারা এখানে রাজনীতি করে তাদের অধিকার আছে রাজনীতি করার। এখন জনগণের দায়িত্ব হচ্ছে তারা কার রাজনীতি গ্রহণ করবে, কার রাজনীতি গ্রহণ করবে না। এর জন্য যেটা দরকার সেটা অবাধ সুষ্ঠু নির্বাচন।

[৪] মঙ্গলবার  বিকেলে গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন মির্জা ফখরুল।

[৫] এক প্রশ্নের জবাবে বিএনপি মহাসচিব বলেন, এই দেশে জঙ্গিবাদের সবচেয়ে বড় পৃষ্টপোষক হচ্ছে আওয়ামী লীগ। এই সরকার পরিকল্পিতভাবে দেশের জঙ্গিবাদের পৃষ্টপোষকতা করে।

[৬] কোটা বিরোধী আন্দোলনে সমর্থন অব্যাহত থাকবে উল্লেখ করে তিনি বলেন, তাদের সমস্ত আন্দোলনে আমাদের সমর্থন রয়েছে। আন্দোলনকারীদের প্রতি আমাদের একটা আহ্বান, এই আন্দোলনকে তারা চূড়ান্ত পর্যায় নিয়ে যাবে। আর জনগণের যে আন্দোলন, সেটা হচ্ছে একটা নিরপেক্ষ নির্বাচনের মাধ্যমে নতুন সরকার গঠন করতে হবে। এই সরকারকে চলে যেতে হবে।

[৭] একটা অদৃশ্য শক্তি দেশ চালাচ্ছে মন্তব্য করে বিএনপির এই নেতা বলেন, আমি তো এখানে (সরকার) আওয়ামী লীগ খুঁজে পাই না। আমি বার বার আগেও বলেছি, এটা মূলত এখন পুরোপুরিভাবে একটা অদৃশ্য শক্তি, যে শক্তি এদেশকে পরিচালনা করার চেষ্টা করছে সেই শক্তির একটা সরকার।

[৮] মির্জা ফখরুল বলেন, সরকার যতই ধামাচাপা দেওয়ার চেষ্টা করছে, মিথ্যাচার করছে ততই প্রতিদিন সত্য প্রকাশ অব্যাহত রয়েছে। আজকে দেশের বিবেকবান সকল শ্রেণী-পেশার মানুষ ঐক্যবদ্ধ হয়ে ছাত্র, শিক্ষক, অভিভাবক, বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ প্রতিবাদ মুখর হয়ে রাজপথে নেমে আসছে। দেশের সকল মানুষের ঐক্য দিন দিন সম্প্রসারিত হচ্ছে। জনবিচ্ছিন্ন সরকার সাময়িক রাষ্ট্রের সকল শক্তি অপব্যবহার করে আন্দোলন দমানোর ব্যর্থ চেষ্টা করছে, যা কোনভাবেই এই অবৈধ সরকারকে রক্ষা করতে পারবে না।

[৯.১] সরকারের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, আর কোনো প্রাণ কেড়ে না নিয়ে, আন্দোলন দমনে ব্যর্থ চেষ্টা না করে, হত্যা, ধ্বংস, নৈরাজ্যের দায় দায়িত্ব অন্যায়ভাবে অন্যের ওপর না চাপিয়ে অবিলম্বে পদত্যাগ করুন।

[৯.২] একই সঙ্গে অবিলম্বে কার্ফু প্রত্যাহার, সেনাবাহিনীকে ব্যারাকে ফিরিয়ে নেওয়া, সভা-সমাবেশের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার করে রাজনীতিকে উন্মুক্ত করা, নিষ্ঠুর দমন নিপীড়ন বন্ধ , গ্রেপ্তারকরা নেতাকর্মী ও শিক্ষার্থীদের নিঃশর্ত মুক্তি, মিথ্যা মামলা প্রত্যাহারেরও দাবি জানান মির্জা ফখরুল। সম্পাদনা: সমর চক্রবর্তী

আরএইচ/এসসি/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়