শিরোনাম
◈ আওয়ামী লীগ সমর্থকদের প্রেসক্লাবের সামনে মারধর ◈ পলাতক পুলিশ সদস্যরা এখন ‘সন্ত্রাসী’ বিবেচিত হবে, দেখামাত্রই গ্রেফতার ◈ দুই মাসে দেড় বিলিয়ন ডলার দেনা পরিশোধ করেছে বাংলাদেশ ব্যাংক (ভিডিও) ◈ প্রয়োজনে সিস্টেম ভেঙে নতুন লোক বসাবো : উপদেষ্টা আসিফ মাহমুদ (ভিডিও) ◈ রাজনৈতিক দলের সঙ্গে প্রধান উপদেষ্টার সংলাপ: এবারও ডাক পায়নি জাপা ◈ নেতানিয়াহুর বাসভবনে ড্রোন হামলা, বেঁচে গেলেন অল্পের জন্য ◈ সিনওয়ারের মরদেহ নিয়ে ‘দর কষাকষি’ করতে চায় ইসরায়েল ◈ ঢাকার দুই সিটি করপোরেশন : সাড়ে চারশ কোটি টাকার ময়লা-বাণিজ্য হাত বদল ◈ এবার ভয়ংকর সেই আয়নাঘর নিয়ে নিউইয়র্ক টাইমসের প্রতিবেদন ◈ নির্বাচনের সময় নিয়ে বক্তব্যের ব্যাখ্যা দিলেন আসিফ নজরুল

প্রকাশিত : ২৮ জুলাই, ২০২৪, ০৮:০৮ রাত
আপডেট : ০৩ অক্টোবর, ২০২৪, ০৯:২৬ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

সরকারকে দমনপীড়ন বন্ধ করার আহ্বান ইসলামী আন্দোলনের

আমিনুল ইসলাম: [২] ইসলামী আন্দোলন বাংলাদেশ'র সহকারী মহাসচিব ও ঢাকা মহানগর উত্তর সভাপতি প্রিন্সিপাল হাফেজ মাওলানা শেখ ফজলে বারী মাসউদ ও সেক্রেটারি মাওলানা মুহাম্মদ আরিফুল ইসলাম  রোববার এক যৌথ বিবৃতিতে এ আহবান জানান।

[৩] বিবৃতিতে তারা বলেন, কোটা সংস্কার ছিল একটি অরাজনৈতিক ও শিক্ষার্থীদের স্বার্থের আন্দোলন। সরকার এটিকে প্রথম থেকেই রাজনৈতিকভাবে মোকাবিলা করতে চেয়েছিল। সরকারের চিরাচরিত নিয়ম অনুযায়ী ভিন্ন মতের যে কোন আন্দোলন-সংগ্রামকে সরকারবিরোধী, মুক্তিযুদ্ধবিরোধী, রাজাকারের সন্তানসহ নানা ট্যাগ দিয়ে নস্যাৎ করার চেষ্টা করে। তাই এই শাসরুদ্ধ ভীতিকর পরিস্থিতির সৃষ্টি। 

[৪] তারা আরো বলেন, শিক্ষার্থীদের শান্তিপূর্ণ আন্দোলনে সরকারের দায়িত্বশীল ব্যক্তিরা বিতর্কিত ও উত্তেজনামূলক বক্তব্য দেয়া এবং পরবর্তী সময়ে ছাত্রলীগ ও যুবলীগের সন্ত্রাসী কর্মকাণ্ড, আইনশৃঙ্খলা বাহিনীর অন্যায়ভাবে দমন-পীড়ন ও হামলা-মামলা চালিয়ে একটা রক্তাক্ত পরিস্থিতি তৈরি করে। অবশেষে সরকার শিক্ষার্থীদের দাবি মানতে বাধ্য হয় এবং প্রজ্ঞাপনও দেয়। কিন্তু এই প্রজ্ঞাপন দিতে যত রক্ত ঝরিয়েছে, যত লাশ পড়েছে তার দায়ভার সরকারকেই নিতে হবে। 

[৫] তারা বলেন, সব কিছুতে শক্তি প্রয়োগ করা যায় না। আমরা সুস্পষ্টভাবে বলতে চাই, স্টেকহোল্ডারদের সঙ্গে আলোচনা করে সংলাপের যথাযথ পরিবেশ তৈরি করে শিক্ষার্থীদের অংশগ্রহণ নিশ্চিত করে কোটা সংস্কারের চূড়ান্ত সমাধান। যাতে নতুন করে আর কখনো সমস্যা তৈরি না হয়।

[৬] তারা আরো বলেন, সরকার আইনশৃঙ্খলা রক্ষা ও জনজীবনের নিরাপত্তা দিতে সম্পূর্ণ ব্যর্থ হয়েছে। সেই ব্যর্থতা ঢাকতে মামলা-হয়রানী ও গণগ্রেপ্তার বাণিজ্য করছে। আমরা এর তীব্র নিন্দ ও প্রতিবাদ জানাই। অবিলম্বে গ্রেপ্তারকৃত নিরপরাধ নাগরিকদের মুক্তি দিন। সম্পাদনা: কামরুজ্জামান

এআই/কে/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়