শিরোনাম
◈ আমাদের পরামর্শ হয়তো আর দরকার নেই, এজন্য ডাকেনি : মুজিবুল হক চুন্নু ◈ পরামর্শ ইতিবাচকভাবে নিয়েছে সরকার: বৈঠক শেষে গণফোরাম ◈ আওয়ামী লীগ সমর্থকদের প্রেসক্লাবের সামনে মারধর ◈ পলাতক পুলিশ সদস্যরা এখন ‘সন্ত্রাসী’ বিবেচিত হবে, দেখামাত্রই গ্রেফতার : স্বরাষ্ট্র উপদেষ্টা ◈ দুই মাসে দেড় বিলিয়ন ডলার দেনা পরিশোধ করেছে বাংলাদেশ ব্যাংক (ভিডিও) ◈ প্রয়োজনে সিস্টেম ভেঙে নতুন লোক বসাবো : উপদেষ্টা আসিফ মাহমুদ (ভিডিও) ◈ রাজনৈতিক দলের সঙ্গে প্রধান উপদেষ্টার সংলাপ: এবারও ডাক পায়নি জাপা ◈ নেতানিয়াহুর বাসভবনে ড্রোন হামলা, বেঁচে গেলেন অল্পের জন্য ◈ সিনওয়ারের মরদেহ নিয়ে ‘দর কষাকষি’ করতে চায় ইসরায়েল ◈ ঢাকার দুই সিটি করপোরেশন : সাড়ে চারশ কোটি টাকার ময়লা-বাণিজ্য হাত বদল

প্রকাশিত : ২৮ জুলাই, ২০২৪, ০৭:৫৭ বিকাল
আপডেট : ১২ অক্টোবর, ২০২৪, ০৮:০০ সকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

আদালতের আদেশ অবজ্ঞা করে

রিমান্ডে নিয়ে রাজনৈতিক দলের নেতাকর্মীদের পঙ্গু করে দিচ্ছে সরকার: জামায়াত

আমিনুল ইসলাম: [২] আদালতের আদেশ অবজ্ঞা করে রিমান্ডে নিয়ে সরকার রাজনৈতিক দলের নেতাকর্মীদের পঙ্গু করে দিচ্ছে বলে অভিযোগ করেছেন জামায়াতের ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল মাওলানা এটিএম মাছুম। রোববার এক বিবৃতিতে তিনি এ অভিযোগ করেন।

[৩] বিবৃতিতে তিনি বলেন, সরকার নিজেই আইনের কোনো তোয়াক্কা করছে না। উচ্চ আদালত ২০০৩ সালে রিমান্ডের বিষয়ে একটি নির্দেশনা দিয়েছিলেন। সংবিধান অনুসারে সর্বোচ্চ আদালতের রায় বা নির্দেশনা প্রতিপালন করা সরকার, অধস্তন আদালত ও সকলের জন্য বাধ্যতামূলক। কিন্তু উচ্চ আদালতের এ নির্দেশনা সরকার সম্পূর্ণরূপে লঙ্ঘন করছে। আদালতের আদেশ অবজ্ঞা করে রিমান্ডে নিয়ে রাজনৈতিক দলের নেতাকর্মীদেরকে পঙ্গু করে দেয়া হচ্ছে। 

[৪] তিনি বলেন, সরকার অহরহ মিথ্যা কথা বলছে ও প্রতিশ্রুতি লঙ্ঘন করছে। তারা বলেছিল, কোনো ছাত্রকে গ্রেপ্তার বা হয়রানি করা হবে না। সরকার এ  ঘোষণা লঙ্ঘন করে ছাত্রদেরকে মিথ্যা মামলায় গ্রেপ্তার করে হয়রানি করছে। রিমান্ডে নিয়ে নির্যাতন চালাচ্ছে । ১৭ বছরের একজন কিশোরকে রিমান্ডে নেয়ার খবর জাতীয় পত্রপত্রিকায় প্রকাশিত হয়েছে।

[৫] গত ১১ দিনে সারাদেশে কোমলমতি শিক্ষার্থীসহ ১০ সহস্রাধিক লোককে গ্রেপ্তার করা হয়েছে অভিযোগ করে তিনি বলেন, অনেককে বাড়িঘর থেকে তুলে নিয়ে গুম করা হচ্ছে। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়কদের হাসপাতাল থেকে গ্রেপ্তার করে ডিবি অফিসে নেয়া হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সম্মানিত শিক্ষকরা ডিবি অফিসে গ্রেপ্তারকৃতদের খোঁজ-খবর নিতে যান এবং ডিবি প্রধানের সঙ্গে সাক্ষাতের চেষ্টা করেন। ডিবি অফিসের অভ্যর্থনায় দায়িত্বপালনরত পুলিশের নিকট শিক্ষকরা নিজেদের পরিচয় দিয়ে বলেন, ‘আমরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এবং ছাত্রদের অভিভাবক। ছাত্ররা কি অবস্থায় আছে আমরা জানার জন্য এসেছি।’ ডিবি কর্মকর্তা সম্মানিত শিক্ষকদের সঙ্গে সাক্ষাৎ না করে বেরিয়ে যান। তার এ আচরণ চরমভাবে নিন্দনীয়। সম্পাদনা: কামরুজ্জামান

এআই/কে/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়