শিরোনাম
◈ আওয়ামী লীগ সমর্থকদের প্রেসক্লাবের সামনে মারধর ◈ পলাতক পুলিশ সদস্যরা এখন ‘সন্ত্রাসী’ বিবেচিত হবে, দেখামাত্রই গ্রেফতার : স্বরাষ্ট্র উপদেষ্টা ◈ দুই মাসে দেড় বিলিয়ন ডলার দেনা পরিশোধ করেছে বাংলাদেশ ব্যাংক (ভিডিও) ◈ প্রয়োজনে সিস্টেম ভেঙে নতুন লোক বসাবো : উপদেষ্টা আসিফ মাহমুদ (ভিডিও) ◈ রাজনৈতিক দলের সঙ্গে প্রধান উপদেষ্টার সংলাপ: এবারও ডাক পায়নি জাপা ◈ নেতানিয়াহুর বাসভবনে ড্রোন হামলা, বেঁচে গেলেন অল্পের জন্য ◈ সিনওয়ারের মরদেহ নিয়ে ‘দর কষাকষি’ করতে চায় ইসরায়েল ◈ ঢাকার দুই সিটি করপোরেশন : সাড়ে চারশ কোটি টাকার ময়লা-বাণিজ্য হাত বদল ◈ এবার ভয়ংকর সেই আয়নাঘর নিয়ে নিউইয়র্ক টাইমসের প্রতিবেদন ◈ নির্বাচনের সময় নিয়ে বক্তব্যের ব্যাখ্যা দিলেন আসিফ নজরুল

প্রকাশিত : ২৫ জুলাই, ২০২৪, ১২:৫৩ রাত
আপডেট : ০৯ অক্টোবর, ২০২৪, ০৮:০০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

কূটনীতিকরা স্বচক্ষে ধ্বংসযজ্ঞ দেখার পর স্তম্ভিত: পররাষ্ট্রমন্ত্রী

ফাইল ছবি

খুররম জামান: [২] বুধবার বাংলাদেশে বিদেশি কূটনীতিকদের সরেজমিনে ঢাকার বিভিন্ন স্থানের ধ্বংসযজ্ঞ পরিদর্শনের পর বিকেলে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ এ কথা বলেন। কূটনীতিকরা গণমাধ্যমের সঙ্গে এ বিষয়ে কথা বলতে চায়নি বলে তিনি জানান।

[২] এক প্রশ্নে জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, বিক্ষোভ দমনে ব্যবহৃত কিছু যানবাহনে জাতিসংঘের লোগো ছিলো, সেগুলো ভাড়া দেওয়া হয়েছিল। তা দৃষ্টিগোচর হওয়ায় বাহনগুলোতে থেকে লোগো মুছে ফেলা হয়েছে।  

[৩] পররাষ্ট্রমন্ত্রী বলেন, ধ্বংসযজ্ঞ দেখার পর অনেক কূটনীতিক আরো বলেছেন এ অবস্থায় আমরা তোমাদের সঙ্গে আছি, এটা তোমাদের অভ্যন্তরীণ বিষয়। পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে দূতাবাসগুলোতে নোট পাঠিয়েছিলাম- এটি আমাদের অভ্যন্তরীণ বিষয়, কূটনীতিকরা যেন গণমাধ্যমে কোনো বিবৃতি না পাঠায়। রাষ্ট্রের পক্ষে বিভিন্ন দেশ থেকে বিবৃতি দিলেও কূটনীতিকরা কোনো বিবৃতি দেয়নি বলে মন্ত্রী জানান।    

[৩.১] প্রায় ৪৯টি দূতাবাসের প্রতিনিধি মধ্যে ২৩ জন রাষ্ট্রদূত একদিনের নোটিশে এ ধরণের অস্বস্তিকর অবস্থা দেখতে যাওয়ার জন্য তিনি তাদের প্রতি সন্তুষ্টি জ্ঞাপন করেন। ঢাকাস্থ পাকিস্তানের রাষ্ট্রদূতও পরিদর্শনে ছিলেন বলে তিনি জানান। 

[৪] পররাষ্ট্রমন্ত্রী জানান, মে্েট্রারেল, সেতু ভবন, বনানী ও মহাখালী টোল প্লাজাসহ বিটিভিতে যে এ ধরণের তান্ডব চালিয়েছে পাকিস্তানী হানাদার বাহিনীকেও হার মানিয়েছে। বিএনপি জামাত দেশের বাইরে  লস এ্যাঞ্জেলস ছাড়া বিশ্বের বিভিন্ন প্রান্তে বাংলাদেশ মিশনের সামনে যে বিক্ষোভ করছে তাদের নেতৃত্ব দিয়েছে পাকিস্তানি নাগরিকরা, তারা সহযোগিতাও করেছে এবং গুজব ছড়াচ্ছে। 

[৫] পররাষ্ট্রমন্ত্রী বলেন, এবার আমরা টাফ সিদ্ধান্ত নিয়েছি। প্রধানমন্ত্রী ঘোষণা করেছেন, প্রতিটি ঘটনার ভিডিও ফুটেজ আছে, বিটিভিতে কারা আগুন ধরিয়েছে যা কূটনীতকদের দেখানো হয়েছে। তাদের প্রত্যেককে আইনের আওতায় নিয়ে  বিচার করা হবে। 

[৫.১] তিনি বলেন, মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশে বিক্ষোভ করার জন্য বাংলাদেশিদের স্থানীয় আইনে শাস্তি দেওয়া হয়েছে। আরব আমিরাত ৫৪ জনকে শাস্তি দিয়েছে, ৩ জনকে যাবজ্জীবন কারাদণ্ড কয়েকজনকে ১০ বছর কারাদণ্ড দিয়েছে। আরব আমিরাত বাংলাদেশিদের ভিসা দিচ্ছে না  বলে যে সংবাদ প্রকাশ পেয়েছে তা সঠিক নয় বলে জানান।  সম্পাদনা: এম খান

  • সর্বশেষ
  • জনপ্রিয়