শিরোনাম
◈ আওয়ামী লীগ সমর্থকদের প্রেসক্লাবের সামনে মারধর ◈ পলাতক পুলিশ সদস্যরা এখন ‘সন্ত্রাসী’ বিবেচিত হবে, দেখামাত্রই গ্রেফতার : স্বরাষ্ট্র উপদেষ্টা ◈ দুই মাসে দেড় বিলিয়ন ডলার দেনা পরিশোধ করেছে বাংলাদেশ ব্যাংক (ভিডিও) ◈ প্রয়োজনে সিস্টেম ভেঙে নতুন লোক বসাবো : উপদেষ্টা আসিফ মাহমুদ (ভিডিও) ◈ রাজনৈতিক দলের সঙ্গে প্রধান উপদেষ্টার সংলাপ: এবারও ডাক পায়নি জাপা ◈ নেতানিয়াহুর বাসভবনে ড্রোন হামলা, বেঁচে গেলেন অল্পের জন্য ◈ সিনওয়ারের মরদেহ নিয়ে ‘দর কষাকষি’ করতে চায় ইসরায়েল ◈ ঢাকার দুই সিটি করপোরেশন : সাড়ে চারশ কোটি টাকার ময়লা-বাণিজ্য হাত বদল ◈ এবার ভয়ংকর সেই আয়নাঘর নিয়ে নিউইয়র্ক টাইমসের প্রতিবেদন ◈ নির্বাচনের সময় নিয়ে বক্তব্যের ব্যাখ্যা দিলেন আসিফ নজরুল

প্রকাশিত : ১৮ জুলাই, ২০২৪, ০৪:৪৭ দুপুর
আপডেট : ১৪ অক্টোবর, ২০২৪, ১২:০০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

আন্দোলনরত শিক্ষার্থীরা দেশের মানুষের স্বপ্নের বিপ্লব গড়ে তুলেছে: রিজভী

রিয়াদ হাসান: [২] বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী বলেছেন, কোটা সংস্কার আন্দোলন বঞ্চিত মানুষের অধিকার আদায়ের আন্দোলন। এই দাবি আদায়ের লড়াইয়ে ছাত্রলীগ ও পুলিশসহ আইনশৃঙ্খলা বাহিনীর যৌথ আক্রমণ করে এ পর্যন্ত ৮ জন নিষ্পাপ মাছুম কিশোর তরুণকে হত্যা করা হয়েছে। ঢাকাসহ দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় এবং অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানের ক্যাম্পাসে ক্যাম্পাসে এই আক্রমণ চলছে।

[৩] বৃহস্পতিবার এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

[৪.১] বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব বলেন, গুলি, রাবার বুলেট, টিয়ার সেল, সাউন্ড গ্রেনেড নিক্ষেপ করে রণক্ষেত্র তৈরি করা হয়েছে। বিশেষ করে গত মঙ্গল ও বুধবার এ বিভৎস দৃশ্য দেখতে  পেয়েছি। 

[৪.২] বৃহস্পতিবার সকাল থেকে সাধারণ শিক্ষার্থীদের ডাকা শান্তিপূর্ণ কমপ্লিট সাটডাউন চলমান কর্মসূচিতে বিজিবি, র‌্যাব, পুলিশ, সোয়াত পাকিস্তান হানাদার বাহিনীর মতো ন্যাক্কারজনক হামলা চালাচ্ছে। এর সাথে সাধারণ শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগ-যুবলীগ আওয়ামী লীগ সন্ত্রাসীরাও আক্রমণ করছে। 

[৫] তিনি বলেন, বৈষম্যবিরোধী সাধারণ শিক্ষার্থীদের আন্দোলন যেন স্বপ্নের বিপ্লব হয়ে উঠছে। আমরা যেমন সেদিন তরুণদের ফরাসি বিপ্লব দেখেছি, আমরা যেমন মার্কিন স্বাধীনতার বিপ্লব দেখেছি এবং বাংলাদেশের মুক্তিযুদ্ধ দেখেছি। ফরাসি বিপ্লবের মূলমন্ত্র  স্বাধীনতা, সমতা, ভ্রাতৃত্ব তার প্রতিধ্বনি দেখতে পাচ্ছি সাধারণ শিক্ষার্থীদের এই আন্দোলনে।

[৬] রিজভী বলেন, সাধারণ শিক্ষার্থীদের চলমান আন্দোলনকে কেন্দ্র করে ভারতের একজন চিত্রশিল্পী একটি কার্টুনও একেছেন। কোটা সংস্কারের এই আন্দোলন দেশের অধিকার হারা মানুষকে উৎসাহ দিচ্ছে, অনুপ্রাণীত করছে।

[৭] কোটা সংস্কার আন্দোলনরত সাধারণ শিক্ষার্থীদের নিয়ে সম্প্রতি অবসরপ্রাপ্ত বিচারপতি শামসুদ্দিন মানিকের করা এক মন্তব্যের কঠোর সমালোচনা করেন রিজভী।

[৮.১] ভার্চুয়াল সংবাদ সম্মেলনে দলীয় নেতাকর্মীদের গ্রেপ্তারের বিবরণ তুলে ধরে বিএনপির এই নেতা বলেন, গত মঙ্গলবার ছাত্রদলের সাবেক সভাপতি কাজী রওনকুল ইসলাম শ্রাবণকে তার বাসা থেকে গ্রেপ্তার করা হয়েছে। কিন্তু পুলিশ স্টেটমেন্ট দিয়ে বলেছে শ্রাবণকে নাকি দলের কেন্দ্রীয় কার্যালয় থেকে গ্রেপ্তার করা হয়েছে। এটা সম্পূর্ণ মিথ্যা।

[৮.২] তিতুমীর কলেজ শাখা ছাত্রদলের সদস্য সচিব ইমাম হোসেন ও ঢাকা মহানগর দক্ষিণ শাখা স্বেচ্ছাসেবক দলের সাবেক সদস্য সচিব নজরুল ইসলাম আমার সাথে দলের কেন্দ্রীয় কার্যালয়ে ছিলেন। আমি লেখালেখি শেষ করে যখন বের হয়ে যাই, ওরাও তখন বের হয়ে যায়। যাওয়ার পথে রাস্তা থেকে অথবা অন্য কোনো স্থান থেকে ধরে এনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে অস্ত্র উদ্ধারের নাটক দেখানো হয়েছে। এই নাটক এদেশের জনগণ বিশ্বাস করে না।

[৯] এছাড়াও রাজশাহী জেলা যুবদলের সিনিয়র যুগ্ম আহ্বায়ক ফয়সাল সরকার বিকো, টাঙ্গাইল শহর বিএনপি নেতা মেহেদী হাসান আলম, জেলা ছাত্রদলের সিনিয়র যুগ্ম আহ্বায়ক সাজ্জাদ কবির সুমন, সদর ছাত্রদলের শাহরিয়ারকে গ্রেপ্তার করা হয়েছে। গ্রেপ্তার করা হয়েছে গাজীপুর, চাঁদপুর, ফরিদপুর বিএনপি অঙ্গ এবং সংগঠনের বেশ কয়েকজন নেতাকর্মীকে। সারাদেশে চিরুণী অভিযান চালাচ্ছে আইনশৃঙ্খলা বাহিনী। এসবের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান রিজভী। সম্পাদনা: সমর চক্রবর্তী

আরএইচ/এসসি/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়