শিরোনাম
◈ সিনওয়ারের মরদেহ নিয়ে ‘দর কষাকষি’ করতে চায় ইসরায়েল ◈ ঢাকার দুই সিটি করপোরেশন : সাড়ে চারশ কোটি টাকার ময়লা-বাণিজ্য হাত বদল ◈ এবার ভয়ংকর সেই আয়নাঘর নিয়ে নিউইয়র্ক টাইমসের প্রতিবেদন ◈ নির্বাচনের সময় নিয়ে বক্তব্যের ব্যাখ্যা দিলেন আসিফ নজরুল ◈ পরীক্ষা দিতে এসে আটক রাবি ছাত্রলীগের ২ নেতা ◈ বিশ্বের ১১০ কোটি তীব্র দরিদ্র মানুষের মধ্যে প্রায় ২৫ কোটি থাকেন ভারতেই!  ◈ দ্বিতীয় বিয়ে করতে যাওয়ার পথে বরের ওপর সাবেক স্ত্রীর হামলা ◈ এবার শাহবাগে বিক্ষোভ করছে আউটসোর্সিং কর্মচারীরা : চাকরি জাতীয়করণের দাবি ◈ স্পিন বোলিং কোচ মুশতাক আহমেদ আবার ফিরেছেন বাংলাদেশ দলে ◈ দক্ষিণখানে পুলিশের পোশাক,নকল পিস্তলসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার

প্রকাশিত : ১৭ জুলাই, ২০২৪, ০৬:৪৯ বিকাল
আপডেট : ১৪ অক্টোবর, ২০২৪, ০১:০০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যালয়ে নিহত ছাত্রলীগ কর্মি সবুজ আলীর গায়েবানা জানাজা অনুষ্ঠিত 

সুজন কৈরী: [২] মঙ্গলবার কোটা আন্দোলনকারীদের সঙ্গে সংঘর্ষে উত্তাল ছিল ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকা। সাইন্স ল্যাবরেটরি মোড়েও রক্তক্ষয়ী সংঘর্ষ হয় এদিন। সেখানে আহত হয় অন্তত অর্ধশত মানুষ। 

[৩] সেখান থেকে গুরুতর অবস্থায় একজনকে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে নেওয়া হলে চিকিৎসক মৃত ঘোষণা করেন। তবে ওই সময় তার পরিচয় জানা যায়নি। 

[৪] প্রায় এক দিন পর মেলে তার পরিচয়। তার নাম সবুজ আলী। ছাত্রলীগ ঢাকা কলেজ শাখার সক্রিয় কর্মী ছিলেন। ঢাকা কলেজের পরিসংখ্যান বিভাগের ২০১৮-১৯ সেশনের ছাত্র সবুজ থাকতেন কলেজের নর্থ হলের ২০৫ নম্বর রুমে। তিনি নীলফামারীর সদর উপজেলার বাদশা মিয়ার ছেলে।

[৫] চলমান কোটাবিরোধী আন্দোলনের অংশ হিসেবে মঙ্গলবার দুপুর ১২টার পর আন্দোলনকারী শিক্ষার্থীরা ঢাকা কলেজের অদূরে সাইন্স ল্যাবরেটরি মোড় অবরোধ করে বিক্ষোভ প্রদর্শন করতে থাকে। এতে মিরপুর সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়।

[৬] মঙ্গলবার দুপুরের পর থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত ঢাকা কলেজের সামনে থেকে সাইন্সল্যাব মোড় পর্যন্ত আন্দোলনকারী শিক্ষার্থীদের সঙ্গে ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষ হয় বিরোধীদের। সন্ধ্যার দিকে সিটি কলেজের সামনে আহত অবস্থায় সবুজকে পড়ে থাকতে দেখে পথচারীরা পাশের পপুলার হাসপাতালে নিয়ে যায়। সেখান থেকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হলে সন্ধ্যা সাতটার দিকে জরুরি বিভাগের চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। তবে ওই সময় তার পরিচয় জানা যায়নি।

[৭] ঢামেক হাসপাতালের পুলিশ ফাঁড়ির পরিদর্শক বাচ্চু মিয়া জানান, তাৎক্ষণিকভাবে তার পরিচয় শনাক্ত করা যায়নি। পরে রাতে তাকে সবুজ আলী হিসেবে শনাক্ত করেন সিআইডির বিশেষজ্ঞরা।

[৮] নিউ মার্কেট থানার এসআই মাহাবুব আলী জানান, মঙ্গলবার মধ্যরাতে সিআইডির একটি দল মরদেহের আঙুলের ছাপ ডেটাবেজের সঙ্গে মিলিয়ে সবুজের পরিচয় শনাক্ত করে।

[৯] এরপর রাত দুইটার দিকে ঢাকা কলেজ অধ্যক্ষ অধ্যাপক মোহাম্মদ ইউসুফও সবুজের পরিচয় নিশ্চিত করেন। শিক্ষার্থী মৃত্যুর খবর পেয়ে রাতেই তিনি ঢামেক হাসপাতালে যান। তার সঙ্গে হল তত্ত্বাবধায়ক, শিক্ষক পরিষদ সম্পাদক ও অন্য শিক্ষকরা ছিলেন।

[১০] বুধবার সকালে ঢাকা জেলা ও ঢাকা মহানগর (উত্তর ও দক্ষিণ) আওয়ামী লীগ এবং সিটি করপোরেশনের ওয়ার্ড কাউন্সিলরদের সঙ্গে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের জানান, মঙ্গলবার ঢাকা কলেজের সামনে সংঘর্ষে নিহত সবুজ ছাত্রলীগের কর্মী। এছাড়া চট্টগ্রামে নিহত সন্দিপনও ছাত্রলীগের রাজনীতিতে জড়িত বলে উল্লেখ করেন তিনি।

[১১] সবুজ আলীসহ সংঘর্ষে নিহতদের স্মরণে বুধবার বিকেলে আওয়ামী লীগের বঙ্গবন্ধু এভিনিউর কেন্দ্রীয় কার্যালয়ে গায়েবানা জানাজা অনুষ্ঠিত হয়।

[১২] বুধবার ছাত্রলীগের সভাপতি সাদ্দাম হোসেন ও সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনান এক শোকবার্তায় সবুজ আলীর নিহতের ঘটনায় শোক ও নিন্দা জানিয়েছেন। সম্পাদনা: এম খান

এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়