শিরোনাম
◈ সিনওয়ারের মরদেহ নিয়ে ‘দর কষাকষি’ করতে চায় ইসরায়েল ◈ ঢাকার দুই সিটি করপোরেশন : সাড়ে চারশ কোটি টাকার ময়লা-বাণিজ্য হাত বদল ◈ এবার ভয়ংকর সেই আয়নাঘর নিয়ে নিউইয়র্ক টাইমসের প্রতিবেদন ◈ নির্বাচনের সময় নিয়ে বক্তব্যের ব্যাখ্যা দিলেন আসিফ নজরুল ◈ পরীক্ষা দিতে এসে আটক রাবি ছাত্রলীগের ২ নেতা ◈ বিশ্বের ১১০ কোটি তীব্র দরিদ্র মানুষের মধ্যে প্রায় ২৫ কোটি থাকেন ভারতেই!  ◈ দ্বিতীয় বিয়ে করতে যাওয়ার পথে বরের ওপর সাবেক স্ত্রীর হামলা ◈ এবার শাহবাগে বিক্ষোভ করছে আউটসোর্সিং কর্মচারীরা : চাকরি জাতীয়করণের দাবি ◈ স্পিন বোলিং কোচ মুশতাক আহমেদ আবার ফিরেছেন বাংলাদেশ দলে ◈ দক্ষিণখানে পুলিশের পোশাক,নকল পিস্তলসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার

প্রকাশিত : ১৭ জুলাই, ২০২৪, ০৫:০৮ বিকাল
আপডেট : ০৮ অক্টোবর, ২০২৪, ১১:০০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বিএনপির গায়েবানা জানাজা কর্মসূচিতে পুলিশের বাধা, আটক বেশ কয়েকজন

সুজন কৈরী: [২] কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে সারা দেশে মঙ্গলবার নিহত ছয়জনের স্মরণে বিএনপি আয়োজিত গায়েবানা জানাজা কর্মসূচিতে বাধা দিয়েছে পুলিশ। এতে উভয়পক্ষে ধাওয়া-পাল্টা ধাওয়া হয়।

[৩] পুলিশ লাটিপেটা করে ও টিয়ারশেল নিক্ষেপ করে। বিএনপি নেতাকর্মীরা পুলিশকে লক্ষ্য করে ইট-পাটকেল নিক্ষেপ করেছে।

[৪] জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের উত্তর গেটে বুধবার দুপুরে বিএনপি এই কর্মসূচি আয়োজন করেছিল। পুলিশি বাধায় তা পালন করতে পারেনি দলটি। সেইসঙ্গে কর্মসূচিতে অংশ নিতে আসা বুদ্ধিবৃত্তিক সংগঠন জি৯-এর সাধারণ সম্পাদক শাখাওয়াত হোসেনসহ বেশ কয়েকজন নেতাকর্মীকে পুলিশ আটক করেছে বলে বিএনপির পক্ষ থেকে দাবি করা হয়।

[৫] পুলিশের বাধার কারণে বায়তুল মোকাররম মসজিদের বাইরে গায়েবানা জানাজা পড়তে না পারলে বুধবার জোহরের নামাজ শেষে মসজিদের ভেতরেই এ নামাজ আদায় করেন বিএনপির শীর্ষ নেতারা।

[৬] এ সময় বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, গায়েবানা জানাজায় অংশ নিতে মুসল্লিদের বাধা দেওয়া হয়েছে। আমি এ ঘটনার নিন্দা জানাই। সরকার ইচ্ছা করলে আলোচনার মাধ্যমে কোটা সমস্যার সমাধান করতে পারত। তা না করে বর্বরভাবে হামলা করে মানুষ হত্যা করা হয়েছে।

[৭] গায়েবানা জানাজা শেষে বায়তুল মোকাররম উত্তর গেট আগে থেকে উপস্থিত গণতন্ত্র মঞ্চ ও বিএনপির কিছু নেতা-কর্মী স্লোগান দিলে পুলিশ তাদের ধাওয়া করে। এরপর তারা ইটপাটকেল ছুড়তে শুরু করেন। পুলিশ পাল্টা রাবার বুলেট ছুড়ে তাদের ছত্রভঙ্গ করে দেয়।

[৮] বিএনপির পক্ষে থেকে বলা হয়, বায়তুল মোকাররমের উত্তর গেটে বিএনপির এ কর্মসূচি ছিল। সেখানে যাওয়ার পর বিএনপির সংগঠন জি-৯-এর সাধারণ সম্পাদক শাখাওয়াত হোসেনসহ কয়েকজনকে আটক করে পুলিশ। 

[৯] গায়েবানা জানাজায় অংশ নিতে বায়তুল মোকাররম মসজিদ প্রবেশ করতে চাইলে গণতন্ত্র মঞ্চের নেতা সাইফুল হক, জোনায়েদ সাকি, রফিকুল ইসলাম বাবলুসহ কয়েকজনকে বাধা দেয় পুলিশ।

[১০] জানাজায় অংশ নেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, আমীর খসরু মাহমুদ চৌধুরী, ভাইস চেয়ারম্যান বরকত উল্লা বুলু, সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, যুগ্ম মহাসচিব শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী, প্রচার সম্পাদক সুলতান সালাউদ্দিন টুকু প্রমুখ।

[১১] বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, গায়েবানা জানাজা কর্মসূচিতে ব্যবহারের জন্য বায়তুল মোকাররমে নেওয়া মাইক পুলিশ কেড়ে নিয়েছে। সম্পাদনা: সমর চক্রবর্তী

এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়