শিরোনাম
◈ আওয়ামী লীগ সমর্থকদের প্রেসক্লাবের সামনে মারধর ◈ পলাতক পুলিশ সদস্যরা এখন ‘সন্ত্রাসী’ বিবেচিত হবে, দেখামাত্রই গ্রেফতার : স্বরাষ্ট্র উপদেষ্টা ◈ দুই মাসে দেড় বিলিয়ন ডলার দেনা পরিশোধ করেছে বাংলাদেশ ব্যাংক (ভিডিও) ◈ প্রয়োজনে সিস্টেম ভেঙে নতুন লোক বসাবো : উপদেষ্টা আসিফ মাহমুদ (ভিডিও) ◈ রাজনৈতিক দলের সঙ্গে প্রধান উপদেষ্টার সংলাপ: এবারও ডাক পায়নি জাপা ◈ নেতানিয়াহুর বাসভবনে ড্রোন হামলা, বেঁচে গেলেন অল্পের জন্য ◈ সিনওয়ারের মরদেহ নিয়ে ‘দর কষাকষি’ করতে চায় ইসরায়েল ◈ ঢাকার দুই সিটি করপোরেশন : সাড়ে চারশ কোটি টাকার ময়লা-বাণিজ্য হাত বদল ◈ এবার ভয়ংকর সেই আয়নাঘর নিয়ে নিউইয়র্ক টাইমসের প্রতিবেদন ◈ নির্বাচনের সময় নিয়ে বক্তব্যের ব্যাখ্যা দিলেন আসিফ নজরুল

প্রকাশিত : ১৭ জুলাই, ২০২৪, ০৩:৩৫ রাত
আপডেট : ১৫ অক্টোবর, ২০২৪, ০১:০০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

কোটা আন্দোলনে নিহতদের জন্য আজ বিএনপির গায়েবানা জানাজা

রিয়াদ হাসান: [২] রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে যুগপৎ আন্দোলনে থাকা দলগুলোর লিয়াঁজো কমিটির বৈঠক শেষে মঙ্গলবার সংবাদ সম্মেলনে এ কর্মসূচি ঘোষণা করেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

[৩] তিনি জানান, কোটা সংস্কার আন্দোলনে শিক্ষার্থীদের উপর পুলিশ ও ছাত্রলীগের হামলায় ৭ জন নিহত হয়েছেন। নিহতদের জন্য বুধবার বায়তুল মোকাররমের উত্তর গেটে দুপুর ১:৩০ টায় গায়েবী জানাজা অনুষ্ঠিত হবে। এবং সারাদেশে একই কর্মসূচি পালিত হবে।

[৪] যুগপৎ আন্দোলনে থাকা রাজনৈতিক দলসমূহের লিয়াজোঁ কমিটির বৈঠক শেষে মির্জা ফখরুল বলেন, ছাত্রদের কোটা সংস্কার আন্দোলনের ন্যায্য ও যৌক্তিক দাবী পূরণে কার্যকরী ও বিশ্বাসযোগ্য উদ্যোগ নেওয়ার পরিবর্তে ছাত্র তরুণদের এই আন্দোলনে ঠাণ্ডা মাথায় পরিকল্পিত ভাবে বলপ্রয়োগ করা হয়েছে। সরকারী দলের ছাত্রসংগঠন ছাত্রলীগসহ তাদের বিভিন্ন সংগঠন ও আইন শৃংঙ্খলা বাহিনীর মাধ্যমে প্রায় সারা দেশে হামলা, আক্রমণ ও গুলিবর্ষণ করা হয়েছে। গণমাধ্যমের সংবাদ অনুযায়ী এখন পর্যন্ত ৭ জনকে হত্যা হয়েছে। এই ঘটনায় আমরা ক্ষোভ, তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই।

[৫] তিনি বলেন, গত ৪৮ ঘন্টায় চিহ্নিত সরকার দলীয় সন্ত্রাসীদের হাতে যে ভাবে দেশব্যাপী সহস্রাধীক ছাত্র-ছাত্রীদের আহত হবার ঘটনা ঘটেছে, অনেকে গুরুতর আহত অবস্থায় জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে রয়েছেন। আমরা মনে করি, এই সমুদয় ঘটনার পুরো দায়-দায়িত্ব সরকার ও সরকারী দলের। সরকারের সর্বোচ্চ পর্যায় থেকে যে ভাবে উস্কানি সৃষ্টি করা হয়েছে এবং ছাত্রলীগকে সাধারণ শিক্ষার্থীদের শান্তিপূর্ণ যৌক্তিক আন্দোলন মোকাবেলা করার নির্দেশনা নামে দেওয়া হয়েছে তা গত ২ দিনের সমগ্র ঘটনার ক্ষেত্র তৈরী করেছে। আমরা এই পরিকল্পিত রাষ্ট্রীয় সন্ত্রাসের তীব্র প্রতিবাদ করে বলতে চাই যে, দমন-নিপীড়ন ও সহিংসতা চালিয়ে সরকার আজ এই পরিস্থিতি তৈরী করেছে।

[৬] মির্জা ফখরুল আরও বলেন, আমরা লক্ষ্য করেছি, এখনও পর্যন্ত গণমাধ্যমে প্রকাশিত শতাধিক সরকার দলীয় সশস্ত্র সন্ত্রাসীদের গ্রেফতার করে আইনের আওতায় আনা হয়নি। আমরা আগামী ২৪ ঘন্টার মধ্যে এই সশস্ত্র সন্ত্রাসীদের গ্রেপ্তারের দাবী জানাচ্ছি। 

[৭] লিয়াঁজো কমিটির বৈঠক উপস্থিত ছিলেন, বিএনপি স্থায়ী কমিটি সদস্য  আমির খসরু মাহমুদ চৌধুরী, বিএনপি ভাইস-চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু। গণতন্ত্র মঞ্চ নেতৃবৃন্দের মধ্যে নাগরিক ঐক্যর সভাপতি মাহমুদুর রহমান মান্না, বিপ্লবী ওয়াকার্স পার্টির  সাধারণ সম্পাদক সাইফুল হক, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি, ভাসানী অনুসারী পরিষদের আহবায়য়ক     শেখ রফিকুল ইসলাম বাবলু, রাষ্ট্র সংস্কার আন্দোলনের প্রধান সমন্বয়ক অ্যাডভোকেট হাসনাত কাইয়ুম, ভাসানী অনুসারী পরিষদের  সদস্য সচিব ড. আবু ইউসুফ সেলিম। সম্পাদনা: সালেহ্ বিপ্লব

  • সর্বশেষ
  • জনপ্রিয়