শিরোনাম
◈ সিনওয়ারের মরদেহ নিয়ে ‘দর কষাকষি’ করতে চায় ইসরায়েল ◈ ঢাকার দুই সিটি করপোরেশন : সাড়ে চারশ কোটি টাকার ময়লা-বাণিজ্য হাত বদল ◈ এবার ভয়ংকর সেই আয়নাঘর নিয়ে নিউইয়র্ক টাইমসের প্রতিবেদন ◈ নির্বাচনের সময় নিয়ে বক্তব্যের ব্যাখ্যা দিলেন আসিফ নজরুল ◈ পরীক্ষা দিতে এসে আটক রাবি ছাত্রলীগের ২ নেতা ◈ বিশ্বের ১১০ কোটি তীব্র দরিদ্র মানুষের মধ্যে প্রায় ২৫ কোটি থাকেন ভারতেই!  ◈ দ্বিতীয় বিয়ে করতে যাওয়ার পথে বরের ওপর সাবেক স্ত্রীর হামলা ◈ এবার শাহবাগে বিক্ষোভ করছে আউটসোর্সিং কর্মচারীরা : চাকরি জাতীয়করণের দাবি ◈ স্পিন বোলিং কোচ মুশতাক আহমেদ আবার ফিরেছেন বাংলাদেশ দলে ◈ দক্ষিণখানে পুলিশের পোশাক,নকল পিস্তলসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার

প্রকাশিত : ১৩ জুলাই, ২০২৪, ০৭:১২ বিকাল
আপডেট : ১৮ অক্টোবর, ২০২৪, ১০:০০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

কোটা আন্দোলনের নামে নৈরাজ্য করলে ছাড় দেওয়া হবে না: ছাত্রলীগ 

আরমান হোসেন, ঢাবি: [২] কোটা সংস্কার ও কোটা ব্যবস্থাপনা নিয়ে সাধারণ শিক্ষার্থীদের মতামত জানতে ভিন্নধর্মী এক উদ্যোগ গ্রহণ করেছে বাংলাদেশ ছাত্রলীগ। শনিবার বিকেলে মধুর ক্যান্টিনের সামনে এক সংবাদ সম্মেলনে ‘পলিসি এ্যাডভোকেসি’ ও ‘ডার টু ডোর ক্যাম্পেইন’ শীর্ষক এই উদ্যোগের কথা জানানো হয়। এ সময় কোটা ইস্যু নিয়ে ‘প্রফেশনাল’ আন্দোলনকারীদের সতর্ক করেন ছাত্রলীগ সভাপতি সাদ্দাম হোসেন। 

[৩] সাদ্দাম হোসেন বলেন, হাইকোর্টের রায় স্থগিত করার পরে যারা যারা নিজেদের ক্যাম্পাসে ফিরে গেছে তাদেরকে আমরা অভিনন্দন জানাই। কিন্তু প্রফেশনাল অন্দোলনকারীরা ব্লকেড ব্লকেড খেলা খেলছে। আমরা তাদেরকে সাবধান করে দিতে চাই, বাংলাদেশ ছাত্রলীগ কোনো ধরনের নৈরাজ্য মেনে নিবে না।

[৪] তিনি বলেন, ‘বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলন’ নাম দিয়ে প্রথমে তারা বলেছে ২০১৮ সালের প্রজ্ঞাপন চায়। ইতোমধ্যে হাইকোর্টের রায় আদালত স্থগিত করেছে। এরপর কমিশন গঠন করার কথা তারা বলেছে, হাইকোর্ট তা গঠন করেছে। কিন্তু এখন তারা বলছে আইন প্রনয়নের কথা। এ জন্য সময় প্রয়োজন, বিজ্ঞদের সাথে আলাপ আলোচনা প্রয়োজন। আমরাও এর একটি সাংগঠনিক সুরাহা চাই, সাংবিধানিক সুরাহা চাই। তাই মক জাস্টিস নয় বরং কন্সট্রাক্টিভ পলিসি মেইকিং এর মাধ্যমে এ সংকটের সমাধান হবে বলে আমরা মনে করছি। 

[৫] সাদ্দাম বলেন, আজকে আমরা জেন্ডার সমতা, জেলা সমতা এবং পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জন্য সুরক্ষামূলক আদিবাসী কোটার কথা বলছি। তারা নাম দিয়েছে 'বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলন' কিন্তু তারাই আবার নারী কোটার বিরুদ্ধে কথা বলে। আমরা নারীর ক্ষমতায়ন ও জেন্ডার সমতার কথা বলছি। 

[৬] তিনি আরও বলেন, আজকে যারা নিজেদেরকে স্বঘোষিত মেধাবী বলে দাবি করছে তারা কি নির্বাহী বিভাগ ও বিচার বিভাগের মধ্যে পার্থক্য বুঝে না? এটা কিন্তু কোটা আর মেধার লড়াই নয়। কোটা একটি চলমান বিষয়। সবাই কিন্তু মেধাবী। সব দিক থেকে যারা এগিয়ে আছে শুধুমাত্র তারাই প্রশাসনিক নিয়োগ প্রক্রিয়ায় নির্বাচিত হবে।

[৭] সম্মেলনে বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক শেখ ওয়ালি আসিফ ইনান বলেন, যারা জনদুর্ভোগ তৈরী করছে, শিক্ষার্থীদেরকে পড়ার টেবিলে ফিরতে দিচ্ছে না আমরা তাদেরকে সাবধান করে দিতে চাই। তারা মূলত ষড়যন্ত্র করে ঘোলা পানিতে মাছ শিকারের চেষ্টা করছে। 

[৮] সংবাদ সম্মেলনে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি মাজহারুল কবির শয়ন, সাধারণ সম্পাদক তানভির হাসান সৈকত উপস্থিত ছিলেন। সম্পাদনা: সালেহ্ বিপ্লব

  • সর্বশেষ
  • জনপ্রিয়