শিরোনাম
◈ সিনওয়ারের মরদেহ নিয়ে ‘দর কষাকষি’ করতে চায় ইসরায়েল ◈ ঢাকার দুই সিটি করপোরেশন : সাড়ে চারশ কোটি টাকার ময়লা-বাণিজ্য হাত বদল ◈ এবার ভয়ংকর সেই আয়নাঘর নিয়ে নিউইয়র্ক টাইমসের প্রতিবেদন ◈ নির্বাচনের সময় নিয়ে বক্তব্যের ব্যাখ্যা দিলেন আসিফ নজরুল ◈ পরীক্ষা দিতে এসে আটক রাবি ছাত্রলীগের ২ নেতা ◈ বিশ্বের ১১০ কোটি তীব্র দরিদ্র মানুষের মধ্যে প্রায় ২৫ কোটি থাকেন ভারতেই!  ◈ দ্বিতীয় বিয়ে করতে যাওয়ার পথে বরের ওপর সাবেক স্ত্রীর হামলা ◈ এবার শাহবাগে বিক্ষোভ করছে আউটসোর্সিং কর্মচারীরা : চাকরি জাতীয়করণের দাবি ◈ স্পিন বোলিং কোচ মুশতাক আহমেদ আবার ফিরেছেন বাংলাদেশ দলে ◈ দক্ষিণখানে পুলিশের পোশাক,নকল পিস্তলসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার

প্রকাশিত : ০৮ জুলাই, ২০২৪, ০১:২৯ দুপুর
আপডেট : ১৭ অক্টোবর, ২০২৪, ০৭:০০ সকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

কোটা বাতিলের পক্ষে সরকারই আদালতের রায়ের বিরুদ্ধে আপিল করেছে: ওবায়দুল কাদের 

এম এম লিংকন: [২] কোটা বাতিলের পক্ষে সরকারের এমন অবস্থান তুলে ধরে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের আরও বলেন, সরকার কোটা বাতিল করে পরিপত্র জারি করলেও আদালত তা বাতিল করেছেন।

[৩] কিন্তু সরকার কোটা বাতিলের পক্ষে আন্তরিক বলেই অ্যাটর্নি জেনারেল আপিল করেছেন বলে উল্লেখ করেন তিনি। তারা যে আন্দোলন করছে, এই সিদ্ধান্তই (কোটা বাতিল) ছিল সরকারের। এখানে সরকারের দোষ কোথায়? বলে প্রশ্ন তুলে ধরেন কাদের।  

[৪] উচ্চ আদালতের রায় না হওয়া পর্যন্ত রাস্তাঘাট বন্ধ করে জনদুর্ভোগ পরিহার করতে আন্দোলনরত শিক্ষার্থীদের আহ্বান জানিয়েছেন তিনি। 

[৫] সোমবার ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি। 

[৬] ২০১৮ সালে সরকারের কোটা বাতিলের পরিপত্রের বিরুদ্ধে ২০২১ সালে কয়েকজন মুক্তিযোদ্ধার সন্তান আদালতে রিট করেন। এর পরিপেক্ষিতে চলতি বছরের ৫ জুন সরকারের কোটা বাতিলের পরিপত্র অবৈধ ঘোষণা করেন আদালত। 

[৭] এরপর ৯ জুন হাইকোর্টের রায় স্থগিত চেয়ে আবেদন করে রাষ্ট্রপক্ষ। পরে বৃহস্পতিবার (৪ জুলাই) প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে ছয় বিচারপতির আপিল বেঞ্চ মুক্তিযোদ্ধা কোটা বাতিলের সরকারি সিদ্ধান্ত অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেওয়া রায় আপাতত বহাল রাখার নির্দেশ দেন। 

[৮] তবে, এই রিটের চূড়ান্ত রায় এখনও হয় নি। এর প্রতিবাদে গত এক সপ্তাহ ধরে আন্দোলন চালিয়ে যাচ্ছেন শিক্ষার্থী ও চাকরি প্রত্যাশীরা।

[৯] দেশের উচ্চ আদালত বাস্তব পরিস্থিতি বিবেচনা করে রায় প্রদান করবেন বলে মনে করছেন ওবায়দুল কাদের। তবে, উচ্চ আদালতে বিচারাধীন বিষয় নিয়ে কোনো ধরনের মন্তব্য করা আইনসিদ্ধ নয় বলেও আন্দোলনরত শিক্ষার্থীদের সতর্ক করেন করেন তিনি। 

[১০] এর আগে যে কোটা আন্দোলন দেশে হয়েছিল, সেখানকার প্রথম সারির ৩১ জন নেতা কিন্তু বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হতে পারেননি এমন পরিসংখ্যান তুলে ধরেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক। 

[১১] বিএনপি প্রকাশ্যে এবং তাদের সমমনারা এই কোটা আন্দোলনের ওপর ভর করেছে এমন অভিযোগ তুলে তিনি বলেন, তারা সমর্থন করেছে প্রকাশ্যেই। সমর্থন করা মানেই তারা এর মধ্যে অংশগ্রহণও করেছে। 

[১২] কাজেই এটা এখন মেরুকরণের রাজনীতির ধারার মধ্যেই পড়ে গেছে মন্তব্য করে সড়ক ও পরিবহনমন্ত্রী বলেন, এটার রাজনৈতিক রং নতুন করে বলার আর অপেক্ষা রাখে না।

[১৩] সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, সাংগঠনিক সম্পাদক বি এম মোজাম্মেল হক, এস এম কামাল হোসেন, সুজিত রায় নন্দী, দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া প্রমুখ। সম্পাদনা: ইকবাল খান

  • সর্বশেষ
  • জনপ্রিয়