শিরোনাম
◈ আমাদের পরামর্শ হয়তো আর দরকার নেই, এজন্য ডাকেনি : মুজিবুল হক চুন্নু ◈ পরামর্শ ইতিবাচকভাবে নিয়েছে সরকার: বৈঠক শেষে গণফোরাম ◈ আওয়ামী লীগ সমর্থকদের প্রেসক্লাবের সামনে মারধর ◈ পলাতক পুলিশ সদস্যরা এখন ‘সন্ত্রাসী’ বিবেচিত হবে, দেখামাত্রই গ্রেফতার : স্বরাষ্ট্র উপদেষ্টা ◈ দুই মাসে দেড় বিলিয়ন ডলার দেনা পরিশোধ করেছে বাংলাদেশ ব্যাংক (ভিডিও) ◈ প্রয়োজনে সিস্টেম ভেঙে নতুন লোক বসাবো : উপদেষ্টা আসিফ মাহমুদ (ভিডিও) ◈ রাজনৈতিক দলের সঙ্গে প্রধান উপদেষ্টার সংলাপ: এবারও ডাক পায়নি জাপা ◈ নেতানিয়াহুর বাসভবনে ড্রোন হামলা, বেঁচে গেলেন অল্পের জন্য ◈ সিনওয়ারের মরদেহ নিয়ে ‘দর কষাকষি’ করতে চায় ইসরায়েল ◈ ঢাকার দুই সিটি করপোরেশন : সাড়ে চারশ কোটি টাকার ময়লা-বাণিজ্য হাত বদল

প্রকাশিত : ২৮ জুলাই, ২০২৪, ০৩:৪৩ রাত
আপডেট : ১০ অক্টোবর, ২০২৪, ১১:০০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

নারী কোটা বাতিল : দেশের অর্ধেক জনসংখ্যাকে কার্যত পিছিয়ে দেওয়া হলো?

রহমান বর্ণিল

রহমান বর্ণিল: ঢাকা আর চট্টগ্রাম শহরের চোখে আপনি গোটা বাংলাদেশকে দেখলে বিরাট ভুল হবে। সাতাশি হাজার গ্রামের চিত্রই বাংলাদেশের প্রকৃত চিত্র। দেশের মোট জনসংখ্যার প্রায় আশি শতাংশই গ্রামে বাস করে। এই গ্রামগুলোতে নারীরা নানান কারণে এখনো পিছিয়ে। প্রধানমন্ত্রী নারী, স্পিকার নারী, বিরোধী দলীয় নেত্রী নারী বলে নারীদের বিষয়ে যে মোটাদাগে একটা সরলীকরণ করতে দেখা যায়, সেটা সাতাশি হাজার গ্রামের নারীদের বেলায় খাটে কিনা নিজের বুদ্ধিমত্তাকে প্রশ্ন করুন। ধর্মীয় মূল্যবোধ, পুরুষতান্ত্রিক সমাজ ব্যবস্থা, অর্থনীতিক অনগ্রসরতা হেতু আমাদের দেশের নারীদের জন্য এখনো শিক্ষার সমান সুযোগ তৈরি হয়নি। একটা মেয়েকে বিয়ের আগে পিতার সংসারের হেঁশেলও সামলাতে হয়, বিয়ের পর স্বামীর সংসারের হেঁশেলও সামলাতে হয়। তার ওপর আছে মাতৃত্বকালীন সময়। মেয়েরা গর্বধারণ থেকে সন্তান প্রসবের আগে পরে মিলিয়ে প্রতিবার অন্তত চার বছর পড়াশোনা করতে পারে না। একই পরিবারে একটা ছেলে আর একটা মেয়ে একই সাথে পড়াশোনা করলেও ছেলেটি তার একমাত্র ফোকাস পড়াশোনা বা ক্যারিয়ারে দিতে পারে। কিন্তু মেয়েটি ঘরের যাবতীয় কাজ শেষ করেই অবশিষ্ট সময়টুকু পড়াশোনার সুযোগ পায়। 

সেখানে আপনি ছেলেটিকে এবং মেয়েটিকে একই রেসে নামিয়ে দেয়া সমঅধিকার হলে হলেও ন্যায্য হবে না। এমতবস্থায় নারী কোটা বাতিল করে রাষ্ট্র একটা আত্মঘাতী সিদ্ধান্ত নিয়েছে বলে আমি মনে করি। আপনি সমান অধিকারের কথা বলেন। সমান অধিকার আর ন্যায্য অধিকার এক ব্যাপার নয়। একজন সামর্থ্যবান পুরুষ আর একজন বারোহাতি শাড়ি পরা নারীর মধ্যে আপনি সমান অধিকার দিলে সেটা ন্যায্য হবে না। এখানে ন্যায্য হতে হলে পুরুষটির চেয়ে নারীটিকে কিছুদূর হলে এগিয়ে দিতে হবে, কিছু বাড়তি সুবিধা দিতে হবে। তখনই সেটা ন্যায্য হবে। অন্যদেশের বেলায় হিসেবটি ভিন্ন হতে পারে, কিন্তু আমাদের উপমহাদেশে বিশেষ করে ইসলামিক রাষ্ট্রের জন্য বিষয়টি সন্দেহাতীতভাবে সত্য। আমাদের দেশের মেয়েরা পারিপার্শ্বিক বহুবিধ কারণে ছেলেদের চেয়ে পিছিয়ে। জন্মের পর থেকে মেয়েদের মস্তিষ্কে গেঁথে দেয়া হয় তুমি নারী, তুমি দুর্বল। তোমাকে পুরুষের মতো করে সৃষ্টি করা হয়নি, বরং পুরুষের অধীনস্থ করে সৃষ্টি করা হয়েছে। নারীদের বিষয়ে সামাজিক নানান ট্যাবু রয়েছে। 

এই ট্যাবু আমরা এখনো ভাঙতে পারিনি, আমরা এখনো সামগ্রিকভাবে প্রথা অতিক্রম করতে পারিনি। এই পরিস্থিতিতে নারী কোটা বাতিলের সিদ্ধান্তটি দেশে নারী পুরুষের বৈষম্য বাড়াতে সাহায্য করবে। দেশের পুরুষশাসিত সামাজ ব্যবস্থার চালচিত্র কারো অজানা নয়। সৎভাবে চিন্তা করলে এটা সবাই অনুধাবন করতে পারবেন যে এদেশের নারীরা এখনো পুরুষের সমতায় পৌঁছাতে পারেনি। এতোদিন যদিওবা অল্পবিস্তর চাকরি সুবিধায় অনুপ্রাণিত হয়ে মেয়েদের স্কুল-কলেজে পাঠাতো, এরপর থেকে যখন ছেলেদের সাথে প্রতিযোগিতায় পড়ে নারীরা শিক্ষার বিপরীতে উপযুক্ত কর্মক্ষেত্রে প্রবেশ করতে ব্যর্থ হবে, তখন মেয়েদের শিক্ষার বিষয়ে নিরুৎসাহিত হবে সাধারণ মানুষ এবং বিষয়টি সহশিক্ষার বিরুদ্ধতা, পর্দাপ্রথা, পুরুষ সহকর্মীর বিষয়ে পূর্ব থেকে চলে আসা আপত্তির গোড়ায় জ্বালানি জোগাবে। সুতরাং নারী কোটা বাতিল করে দেওয়া মানে দেশের অর্ধেক জনসংখ্যাকে কার্যত পিছিয়ে দেয়া। সিদ্ধান্তটি বিবেচনাপ্রসূত হয়নি, বাস্তবতার চেয়ে আবেগ বেশি কাজ করেছে বলেই মনে হচ্ছে। 
পুরুষ প্রার্থীদের বিপরীতে নারীদের জন্য অগ্রাধিকারের বিষয়টিকে ‘নারী কোটা’ বলা হয়। লেখায় আমিও ‘নারী কোটা’ কথাটি লিখেছি। কিন্তু ‘নারী কোটা’ বলতে আমরা যা বুঝি এটা আদত কোনো কোটা নয়। বিশেষ কোনো কারণের প্রেক্ষিতে চাকরিপ্রার্থী বা ভর্তিচ্ছুদের একটা বিশেষ অংশের জন্য যদি অগ্রাধিকার দেওয়া হয় সেটা হয় কোটা। কিন্তু নারী কোটা বিশেষ কোনো নারী শ্রেণির জন্য নয়, অর্থাৎ এমন যদি হতো নারীদের কিছু অংশের জন্য কোটা, কিছু অংশের জন্য কোটা নয়, তাহলেই সেটা কোটা হতো। কিন্তু যখন দেশের সমস্ত নারীর জন্য এই ব্যবস্থা, তখন সেটা কোটা হয় কী করে? নারী কোটা কথাটিই ভুল।  লেখক: কথাসাহিত্যিক

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়