শিরোনাম
◈ ইরানে হামলা করলে বিপর্যয় নেমে আসবে: রাশিয়ার হুঁশিয়ারি  ◈ নির্বাচনের সম্ভব্য সময় নিয়ে বিতর্ক, সন্দেহ-সংশয়ে রাজনীতিবিদরা ◈ ফুটবল ফেডারেশনের নির্বাচন: প্রথম দিনে মনোনয়ন প্রত্যাহার করলেন দু’জন ◈ দেশব্যাপী ব্ল্যাকআউট: ক্ষমা চেয়ে ৪ দফা দাবী তুলে ধরেন পল্লী বিদ্যুৎ সমিতির ভুক্তভোগী কর্মকর্তারা ◈ পরিবারসহ রাতের আঁধারে ভারতে যাওয়ার পথে ধরা পড়লেন তারা ◈ জয়পুরহাটের পাঁচবিবি সীমান্তে বিএসএফের কাঁটাতার, বিজিবির বাধায় পণ্ড ◈ ১৯ দিনে ডেঙ্গুতে ৭৮ জনের প্রাণহানি ◈ সৌদির টিভি অফিসে হামাসকে ‘সন্ত্রাসী’ বলায় হামলা-আগুন ◈ স্বর্ণের দামে বিশ্ববাজারে নতুন ইতিহাস ◈ প্রায় ৯ ঘণ্টা পর আল্টিমেটাম দিয়ে শাহবাগ ছাড়লেন আউটসোর্সিং কর্মীরা

প্রকাশিত : ১৭ জুলাই, ২০২৪, ১২:৩৫ রাত
আপডেট : ০৩ অক্টোবর, ২০২৪, ০৯:২৬ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

আল মাহমুদের প্রকৃত ও মেকি প্রেমিকদের প্রতি

আনোয়ার হোসেন মঞ্জু

আনোয়ার হোসেন মঞ্জু : এ বছর কবি আল মাহমুদের প্রতি প্রেমভাব প্রকাশ একটু বেশি অথবা বাড়াবাড়ি পর্যায়ের মনে হয়েছে। এই প্রেম যেন আগ্নেয়গিরির সুপ্ত লাভার আকস্মিক উদগীরণ।  তাদের প্রেম আমি জানি। তিনি সংগ্রামে থাকাকালে অন্যত্র প্রকাশিত একটি কবিতায় তিনি ইসলামের অবমাননা করেছেন বলে দ্বীনের খাদেমরা তাঁকে কীভাবে অপমান করেছেন, শুধু অপমান নয়, মারমুখী আচরণ করেছেন, তা প্রত্যক্ষ করে ব্যথিত হয়েছি। ঘটনার পর তিনি দুঃখ করে আমাকে বলেছিলেন, একাউন্ট সেকশনের কেরানিও যদি আমার কবিতা বিশ্লেষণ করে, তাহলে কোথায় যাই।
৩৪ বছর আগে ঢাকা ডাইজেস্টে প্রকাশিত তাঁর দীর্ঘ সাক্ষাৎকারের গুরুত্বপূর্ণ কিছু অংশ দিচ্ছিলাম ফেসবুক ওয়ালে। আল মাহমুদ প্রকৃত ও মেকি প্রেমিকরা অত্যন্ত উৎসাহিত, উচ্ছসিত। আজ তাঁর সাক্ষাৎকারের আরেকটি অংশ ‘আল মাহমুদের গ্রেফতার ও কারাবাস’ পোস্ট করার পর তাঁর সকল ধরনের প্রেমিকদের অবস্থা দেখে মনে হলো, তাদের প্রেম উধাও হয়ে গেছে। আমি বুঝি, কেন। গ্রেফতার প্রসঙ্গে কিছু কথা বলেছেন, তা তার ৩৪ বছর পরের প্রেমিকদেরও পছন্দ হয়নি। অথচ এই গ্রেফতারকে তিনি বলেছেন তাঁর জীবনের সবচেয়ে পীড়াদায়ক ঘটনা। আমি বলি, প্রেমে যদি ‘মজনু’ হতেই না পারো, সে প্রেম না দেখানোই ভালো। 

আমার কি প্রয়োজন জঙ্গলে লাঠি পেটানোর? অতএব, মনের দুঃখে পোস্টটি তুলে নিয়েছি। তাঁর সাক্ষাৎকারের বাকি অংশও আর পোস্ট করবো না। 

সব্বে সত্তা সুখিতা ভবন্তু  জগতের সকল প্রাণী সুখী হোক। ১৬-৭-২৪।  https://www.facebook.com/anwar.manju

  • সর্বশেষ
  • জনপ্রিয়