শিরোনাম
◈ দীর্ঘ কোচিং ক্যারিয়ারের সব অভিজ্ঞতা বাংলাদেশের ক্রিকেটে কাজে লাগাতে চাই: কোচ সিমন্স ◈ আমাদের পরামর্শ হয়তো আর দরকার নেই, এজন্য ডাকেনি : মুজিবুল হক চুন্নু ◈ পরামর্শ ইতিবাচকভাবে নিয়েছে সরকার: বৈঠক শেষে গণফোরাম ◈ আওয়ামী লীগ সমর্থকদের প্রেসক্লাবের সামনে মারধর ◈ পলাতক পুলিশ সদস্যরা এখন ‘সন্ত্রাসী’ বিবেচিত হবে, দেখামাত্রই গ্রেফতার : স্বরাষ্ট্র উপদেষ্টা ◈ দুই মাসে দেড় বিলিয়ন ডলার দেনা পরিশোধ করেছে বাংলাদেশ ব্যাংক (ভিডিও) ◈ প্রয়োজনে সিস্টেম ভেঙে নতুন লোক বসাবো : উপদেষ্টা আসিফ মাহমুদ (ভিডিও) ◈ রাজনৈতিক দলের সঙ্গে প্রধান উপদেষ্টার সংলাপ: এবারও ডাক পায়নি জাপা ◈ নেতানিয়াহুর বাসভবনে ড্রোন হামলা, বেঁচে গেলেন অল্পের জন্য ◈ সিনওয়ারের মরদেহ নিয়ে ‘দর কষাকষি’ করতে চায় ইসরায়েল

প্রকাশিত : ১৫ জুলাই, ২০২৪, ০২:৫৮ রাত
আপডেট : ১৪ অক্টোবর, ২০২৪, ০৫:০০ সকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

পিৎজা দোকানের মেয়েটা, বিসিএস পরীক্ষা ও একটি হিসাব

আফসান চৌধুরী

আফসান চৌধুরী: বাসার জন্য একটা পিৎজা কিনতে গিয়েছিলাম। চটপটে কিশোরী-তরুণী মেয়েটা যখন প্যাকেটটা দিচ্ছে জিজ্ঞাসা করলাম, কী করে। সে বললো, পড়ে আর এখানে সপ্তাহে একদিন পার্টটাইম। ৬ মাসে ৬০ হাজার। ‘বাবা-মা আমাকে এতো কষ্ট করে পড়িয়েছে, তাই একটা টাকাও খরচ করিনি, তাদের  যদি লাগে তাই জমাচ্ছি’। মেয়েটা স্থানীয় একটি কলেজে স্নাতক পড়ছে ইংরেজিতে। ‘পাস করার পর কী করবেন?’ স্যার, বিসিএস তো দেবই। ‘সবার এক স্বপ্ন। অথবা এটা ছাড়া আর কিছু জানে না, কেউ বলে না।

[২] বললাম, বিসিএস খুব ভালো কথা। তবে কিনা হিসাব হলো ১০০ তে ১ জন মাত্র পায়। বাকি ৯৯ জন কই যাবে?’  

মেয়েটা চুপ করে রইলো। ‘আপনি কি ভালো স্টুডেন্ট?’ না তেমন না ও ‘তাহলে?’ মেয়েটা ভাবেনি এইসব কোনোদিন। ‘প্রশ্নপত্র কেনার  টাকা আছে?’ না ‘এন্ট্রির সময় টাকা দিতে পারবেন?’ না। তাহলে কী মনে হয়? আসলে আর কিছু সে ভাবেনি। সবাই এক সোনার হরিনের পেছনে দৌড়াচ্ছে, পা থাকুক আর না থাকুক।

[৩] মেয়েটাকে  ফ্রিল্যাংসিংয়ের দুইটা সাইটের ঠিকানা দেখিয়ে দিলাম। ‘এগুলাও করেন  যতদিন কিছু না হয়। দেখেন কী হয়। নিজে যদি কিছু করতে পারেন সবচেয়ে ভালো, যাই হোক সেটা। সবার বিসিএস হবে না। তাদেরও  তো বাঁচতে হবে’।  আমি উঠে এলাম , জানি না কোনো আসর হবে কিনা আমার কথার। মনে হয় না। 

[৪] কিন্তু ১০০ জনে যে ৯৯ জন বিপদে পড়ছে তার খবর কেউ রাখে না, বলে না। এবছর ৩১০০ পোস্টের জন্য ৩২৫০০০ মানুষ পরীক্ষা দেবে। যারা ‘বিসিএস ছাড়া কই যাবে, এটাই তো মধ্যবিত্তের ঠিকানা বলছেন তারা কি জানেন কার জন্য বলছেন?’ কোটা পলিটিক্স অন্য বিষয় কিন্তু এই ৯৯ শতাংশ আশা করা মানুষ কই যাবে এটা কেউ বলছেন না। লেখক ও গবেষকজ  

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়