শিরোনাম
◈ ইরানে হামলা করলে বিপর্যয় নেমে আসবে: রাশিয়ার হুঁশিয়ারি  ◈ নির্বাচনের সম্ভব্য সময় নিয়ে বিতর্ক, সন্দেহ-সংশয়ে রাজনীতিবিদরা ◈ ফুটবল ফেডারেশনের নির্বাচন: প্রথম দিনে মনোনয়ন প্রত্যাহার করলেন দু’জন ◈ দেশব্যাপী ব্ল্যাকআউট: ক্ষমা চেয়ে ৪ দফা দাবী তুলে ধরেন পল্লী বিদ্যুৎ সমিতির ভুক্তভোগী কর্মকর্তারা ◈ পরিবারসহ রাতের আঁধারে ভারতে যাওয়ার পথে ধরা পড়লেন তারা ◈ জয়পুরহাটের পাঁচবিবি সীমান্তে বিএসএফের কাঁটাতার, বিজিবির বাধায় পণ্ড ◈ ১৯ দিনে ডেঙ্গুতে ৭৮ জনের প্রাণহানি ◈ সৌদির টিভি অফিসে হামাসকে ‘সন্ত্রাসী’ বলায় হামলা-আগুন ◈ স্বর্ণের দামে বিশ্ববাজারে নতুন ইতিহাস ◈ প্রায় ৯ ঘণ্টা পর আল্টিমেটাম দিয়ে শাহবাগ ছাড়লেন আউটসোর্সিং কর্মীরা

প্রকাশিত : ১০ জুলাই, ২০২৪, ১২:৫৪ রাত
আপডেট : ১৯ অক্টোবর, ২০২৪, ০২:০০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

আলবার্ট আইনস্টাইন : মন্থর শিক্ষার্থী থেকে গভীর চিন্তাবিদ

বিপ্লব পাল

বিপ্লব পাল : আলবার্ট আইনস্টাইনের নাম শুনলেই আজ আমরা সবাই তাঁর অসাধারণ মেধা ও আবিষ্কারের কথা মনে করি। কিন্তু জানেন কি, তাঁর শিক্ষাজীবন একেবারেই সাধারণ ছিল না। ছোটবেলায় তিনি ছিলেন মন্থর শিক্ষার্থীÑ স্লো লার্নার। তাঁর পিতা-মাতা চিন্তিত ছিলেন যে তাঁদের সন্তান কি আদৌ কিছু করতে পারবে? আইনস্টাইনের জন্ম ১৮৭৯ সালে, উল্ম, জার্মানিতে। ছোটবেলায় তাঁর ভাষা শেখার প্রক্রিয়া বেশ ধীরগতিতে ছিল। ছয় বছর বয়সে তিনি প্রথম কথা বলতে শুরু করেন। এই মন্থরতা দেখে তাঁর পিতা-মাতা উদ্বিগ্ন হয়ে পড়েন।

বিদ্যালয় জীবন ও কষ্ট : জার্মান স্কুলে আইনস্টাইন বেশ সমস্যার সম্মুখীন হন। তিনি কঠোর এবং রুটিনমাফিক শিক্ষাব্যবস্থা পছন্দ করতেন না। তাঁর গভীর চিন্তা ও সৃজনশীলতা এই কাঠামোর মধ্যে আটকা পড়ে। আইনস্টাইন বলতেন, বিদ্যালয় ছিল আমার জন্য অত্যন্ত কঠোর এবং বন্দিত্বের মতো। তিনি স্কুলের নিয়মকানুন এবং শৃঙ্খলার প্রতি বিরক্ত ছিলেন। আইনস্টাইন যখন মিউনিখের স্কুলে পড়তেন, একজন শিক্ষক তাঁকে বলেছিলেন, তোমার উপস্থিতি এখানে অবাঞ্ছিত। তুমি স্কুলের নিয়ম ভাঙতে এসেছ। এ ধরনের বক্তব্য তাঁর উপর গভীর প্রভাব ফেলে। 

প্রফেসর ওয়েবারের সঙ্গে বিরোধ : আইনস্টাইনের শিক্ষাজীবনে আরও একটি বড় চ্যালেঞ্জ-প্রফেসর ওয়েবারের সঙ্গে বিরোধ। আইনস্টাইন জুরিখের পলিটেকনিক স্কুলে পড়াকালীন প্রফেসর ওয়েবারের অধীনে কাজ করতেন। কিন্তু তাঁদের মতবিরোধের কারণে আইনস্টাইন প্রয়োজনীয় সুপারিশপত্র পাননি, যা তাঁকে চাকরি পেতে সাহায্য করত। ফলস্বরূপ, টেকনিক্যাল স্কুল থেকে পাস করার পর তিনি ছিলেন একমাত্র শিক্ষার্থী যিনি দুই বছর ধরে কোনো কাজ পাননি।

গভীর চিন্তা ও সাফল্য কিন্তু আইনস্টাইনের সত্যিকারের শক্তি ছিল তাঁর গভীর চিন্তাশক্তি ও সৃজনশীলতা। তিনি প্রথাগত শিক্ষাব্যবস্থায় মানিয়ে নিতে পারেননি, কিন্তু তাঁর চিন্তাশক্তি ও বৈজ্ঞানিক দৃষ্টিভঙ্গি তাঁকে বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ বিজ্ঞানীতে পরিণত করেছে। আইনস্টাইন নিজে বলেছিলেন, আমি বিশেষ প্রতিভাবান নই। আমি কেবল গভীরভাবে চিন্তা করি। তাঁর তত্ত্বীয় কাজ এবং অন্বেষণ তাঁকে বৈজ্ঞানিক বিশ্বের সর্বোচ্চ সম্মানে ভূষিত করেছে।  যদি আপনার সন্তান মন্থর শিক্ষার্থী হয় বা স্কুল পছন্দ না করে, তবে চিন্তার কোনো কারণ নেই। বরং দেখুন, সে কি গভীর চিন্তাবিদ এবং গভীর শিক্ষার্থী হতে পারে কি না। এটি তাঁদের ভবিষ্যতে সাফল্যের পথে এগিয়ে নিয়ে যাবে। There is no alternative to Deep Learning-Dont worry about slow learning. 07-09-24 https://www.facebook.com/biplabpal

  • সর্বশেষ
  • জনপ্রিয়