শিরোনাম
◈ ইরানে হামলা করলে বিপর্যয় নেমে আসবে: রাশিয়ার হুঁশিয়ারি  ◈ নির্বাচনের সম্ভব্য সময় নিয়ে বিতর্ক, সন্দেহ-সংশয়ে রাজনীতিবিদরা ◈ ফুটবল ফেডারেশনের নির্বাচন: প্রথম দিনে মনোনয়ন প্রত্যাহার করলেন দু’জন ◈ দেশব্যাপী ব্ল্যাকআউট: ক্ষমা চেয়ে ৪ দফা দাবী তুলে ধরেন পল্লী বিদ্যুৎ সমিতির ভুক্তভোগী কর্মকর্তারা ◈ পরিবারসহ রাতের আঁধারে ভারতে যাওয়ার পথে ধরা পড়লেন তারা ◈ জয়পুরহাটের পাঁচবিবি সীমান্তে বিএসএফের কাঁটাতার, বিজিবির বাধায় পণ্ড ◈ ১৯ দিনে ডেঙ্গুতে ৭৮ জনের প্রাণহানি ◈ সৌদির টিভি অফিসে হামাসকে ‘সন্ত্রাসী’ বলায় হামলা-আগুন ◈ স্বর্ণের দামে বিশ্ববাজারে নতুন ইতিহাস ◈ প্রায় ৯ ঘণ্টা পর আল্টিমেটাম দিয়ে শাহবাগ ছাড়লেন আউটসোর্সিং কর্মীরা

প্রকাশিত : ০৯ জুলাই, ২০২৪, ০৪:০৭ সকাল
আপডেট : ১৮ অক্টোবর, ২০২৪, ১২:০০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

জল ও সবুজের দেশ জাপান

প্রবীর বিকাশ সরকা

প্রবীর বিকাশ সরকার: জল ও সবুজ জাপানি মনন ও সংস্কৃতির প্রাণ। সুদূর প্রাচীনকাল থেকেই বেঁচে থাকা এবং বাঁচিয়ে রাখার যৌথ প্রয়াস জাপানের স্বাতন্ত্র্যবোধকে উজ্জীবিত করে চলেছে। জলের প্রবাহ আর সবুজের ছায়া-মায়ার বন্ধনে জাপানিরা ঐশ্বরিক সৌন্দর্যের আরাধনায় সতত প্রণত। তাই এ দেশে দেখি জলের প্রতি কত দরদ আর সবুজ বনরাজির প্রতি কতখানি নির্ভরশীল জাপানিরা। ক্ষীণ জলের প্রবাহকেও তারা কৃত্রিম উপায়ে নান্দনিক করে তোলেন উদ্যানে। আর অতিক্ষুদ্র বৃক্ষের সৌন্দর্যকেও শৈল্পিক করে রাখেন বোনসাইচর্চায়। জাপানি জেন এর সঙ্গে যার অকাট্য সম্পর্ক। 

জাপানিজীবনচর্চার মূলেই রয়েছে ধরিত্রীমাতা মহাপ্রকৃতি যাকে জাপানিরা বলে থাকেন দাইশিজেন। প্রকৃতিমাতা বাঁচলেই তার সন্তানেরা বাঁচবে। সন্তানের দায়িত্ব তাই মাতাকে যত্নসেবা করা, প্রতিরক্ষায় নিযুক্ত থাকা। নগর সাধারণত কংক্রিট আর যন্ত্রের খটখটে পরিবেশবিশিষ্ট জায়গা। সেখানে অনায়াসে জাপানিরা স্বচ্ছজলের প্রবাহ এবং দৃষ্টিনন্দন বৃক্ষশোভা সৃষ্টি করে রাখেন। এই চেতনাবোধ এবং সৌন্দর্যপ্রিয়তার কথা চিন্তা করলে প্রত্যেক জাপানিকে আমার মনে হয় বাঙালি কবি জীবনানন্দ দাশ। জাপানি জল ও সবুজে জীবনানন্দকে সহজেই দেখতে পাওয়া যায়। 

জাপান প্রবাসী লেখক ও গবেষক

  • সর্বশেষ
  • জনপ্রিয়