শিরোনাম
◈ মধ্যরাতে পঞ্চগড় এক্সপ্রেসের ৬ বগি লাইনচ্যুত, ভোগান্তিতে যাত্রীরা ◈ ছাত্রলীগ নিষিদ্ধ করায় ছাত্র সংগঠনগুলোর আচরণে কোনো পরিবর্তন আসবে? ◈ মসজিদ দখল নেওয়াকে কেন্দ্র করে তাবলীগ জামাতের দুই গ্রুপের সংঘর্ষ, আহত ৩০ (ভিডিও) ◈ ২৪ কোটি ডলার রিজার্ভ বেড়েছে এক মাসে  ◈ সমন্বয়কের ভুয়া পরিচয়ে স্বর্ণালংকার-টাকা লুট, আটক ২ ◈ সেনাপ্রধান ও সেনা কর্মকর্তাদের অপসারণের তালিকা নিয়ে ওয়াশিংটন পোস্টের নামে ভুয়া প্রতিবেদন প্রচার ◈ এসবি-পিবিআই-শিল্পাঞ্চলে পুলিশে প্রধান হলেন যারা ◈ সরকারি চাকরিতে নিষিদ্ধ সংগঠনের কর্মীরা যুক্ত হতে পারবে না ◈ তুরস্কের রাজধানী আঙ্কারায় সশস্ত্র হামলায় নিহত ৫ ◈ ঘূর্ণিঝড় "দানা'' বাংলাদেশে আঘাত হানার আশংকা নেই

প্রকাশিত : ২৪ অক্টোবর, ২০২৪, ১১:০৫ রাত
আপডেট : ২৫ অক্টোবর, ২০২৪, ০৩:০৫ রাত

প্রতিবেদক : মনিরুল ইসলাম

বয়সসীমা ৩২-এর উপরে যাওয়ার সুযোগ নেই: উপদেষ্টা রিজওয়ানা

বক্তব্য দিচ্ছেন পরিবেশ উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান

মনিরুল ইসলাম: সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ নিয়ে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান বলেছেন, সবদিক বিবেচনায় নিয়ে আমাদের মনে হয়েছে— বয়সসীমা ৩২-এর উপরে যাওয়ার সুযোগ নেই।

বৃহস্পতিবার রাতে রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে এক বিফ্রিংয়ে তিনি এ কথা বলেন। উপদেষ্টা পরিষদের বৈঠকের বিষয়ে অবহিত করতে এ সংবাদ সম্মেলন আয়োজন করা হয়।

সৈয়দা রিজওয়ানা হাসান বলেন, সরকারি চাকরিতে বয়সসীমা ৩৫ করতে যে যুক্তিগুলো বলা হচ্ছে— যেমন করোনা, আন্দোলন, সেগুলো আসলে অস্থায়ী কারণ। এগুলো স্থায়ী কোনও কারণ না, যার জন্য আমাকে বড় কোনও পরিবর্তনে যেতে হবে। আমরা দেখেছি, যেহেতু বিসিএসের প্রতি অনেকের আগ্রহ থাকে, অনেক দূর বাড়িয়ে দিলে একজনই বারবার এখানে পরীক্ষা দেয়, অন্যদের জন্য সুযোগ সীমিত হয়ে যেতে পারে। এটার কিছু অর্থনৈতিক বিষয়ও আছে। এগুলো হচ্ছে স্থায়ী বিষয়। এগুলো চিন্তা করে বয়স ৩২ রাখাটা সমীচীন।

তিনি আরও বলেন, সরকারি চাকরিতে অবসরে যাওয়ার বয়সসীমার বিষয়ে আমাদের মধ্যে কোনও আলোচনা হয়নি। এই মুহূর্তে দাবিটা হচ্ছে- চাকরিতে ঢোকার বয়সসীমা বৃদ্ধি নিয়ে।

বিসিএস পরীক্ষা তিনবার দিতে পারবে উল্লেখ করে সৈয়দা রিজওয়ানা বলেন, আগে যারা পরীক্ষা দিয়েছেন- তাদের বিষয়ে কী সিদ্ধান্ত, সেটি একটা আইনি বিষয়। যখন অধ্যাদেশটি চূড়ান্ত হবে, তখন এই আইনি বিষয়গুলো স্পষ্ট করা হবে। আজকে খালি নীতিগত সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এ সিদ্ধান্তের বিরুদ্ধে যদি আন্দোলন হয়— তখন সিদ্ধান্ত পরিবর্তন করা হবে কিনা জানতে চাইলে তিনি বলেন, এই সিদ্ধান্ত আর পরিবর্তন করা হবে না। আন্দোলন তো হতেই পারে। 

এ সময় আরও উপস্থিত ছিলেন প্রধান উপদেষ্টার বিশেষ সহকারী মাহফুজ আলম, প্রেস সচিব শফিকুল আলম প্রমুখ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়