শিরোনাম
◈ অভিনেত্রী তামান্না ভাটিয়াকে টানা ৮ ঘণ্টা জিজ্ঞাসাবাদ ◈ ‘এলিয়েনরা সত্যিই আছে’, নাসার ফিল্ম নির্মাতা সাইমন হল‌্যান্ডের দাবি ◈ নির্বাচন নিয়ে সরকারের বক্তব্যে সন্দেহ তারেকের : সহযোগীদের খবর ◈ হাসিনাকে রাজনৈতিক আশ্রয় দেওয়া নিয়ে ভারত যা ভাবছে ◈ আজ কয়েকটি দল ও জোটের সঙ্গে সংলাপে বসবেন  ড. মুহাম্মদ ইউনূস ◈ ঢাকা-১৫ আসনের সাবেক সংসদ সদস্য কামাল আহমেদ মজুমদার গ্রেফতার ◈ ঘূর্ণিঝড় ‌‘ডানা’ নিয়ে সর্বশেষ যা জানা গেলো ◈ রাষ্ট্রদ্রোহ মামলায় পল্লী বিদ্যুতের ৬ কর্মকর্তা রিমান্ডে ◈ নির্বাচন নিয়ে আসিফ নজরুলের বক্তব্য সরকারের বক্তব্য নয়: ধর্ম উপদেষ্টা ◈ হাওরে সাঁতার কাটতে গিয়ে নিখোঁজ ব্যাংক কর্মকর্তার লাশ উদ্ধার

প্রকাশিত : ১৫ অক্টোবর, ২০২৪, ০৩:১৩ দুপুর
আপডেট : ১৯ অক্টোবর, ২০২৪, ১১:০০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের বিচার কাজ শুরু বৃহস্পতিবার

জুলাই হত্যাকাণ্ডের মামলাগুলোকে গুরুত্ব দিয়ে আগামী বৃহস্পতিবার থেকে শুরু হবে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের বিচার কাজ। আজ মঙ্গলবার (১৫ অক্টোবর) ট্রাইব্যুনালের তিন বিচারপতি প্রথম দিনের কর্মস্থলে যোগদানের পর এ কথা বলেন ট্রাইবুনালের চিফ প্রসিকিউটর মো. তাজুল ইসলাম। এসময় তিনি জানান, বিচারপতি নিয়োগ, প্রসিকিউশন ও তদন্ত সংস্থা পুনর্গঠনের মধ্যে দিয়ে এখন পুনরায় উজ্জীবিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুনাল।

গতকাল প্রজ্ঞাপন জারির পর আজ আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে যোগ দেন তিন বিচারপতি। বেলা সাড়ে ১১টায় প্রথম কর্মদিবসে আসেন শফিউল আলম মাহমুদ ও মোহিদুল হক এনাম চৌধুরী। এরপর বেলা ১২টার দিকে আসেন ট্রাইব্যুনালে চেয়ারম্যান গোলাম মোর্তজা মজুমদার।

চেয়ারম্যানকে স্বাগত জানান ট্রাইব্যুনালের দুই বিচারপতি ও কর্মকর্তারা। পরে বিচারপতিদের স্বাগত জানান ট্রাইবুনালের প্রসিকিউশনের সদস্যরা। এ সময় চিফ প্রসিকিউটার জানান, বুধবার নব-নিযুক্ত বিচারপতিদের সংবর্ধনা দেবেন তারা এবং আগামী বৃহস্পতিবার থেকে শুরু হবে ট্রাইবুনালের বিচারিক কার্যক্রম।

তাজুল ইসলাম বলেন, জুলাই ও আগস্টে ছাত্র-জনতার আন্দোলনের সময় গণহত্যার ঘটনায় করা মামলার বিচার করতে নিয়োগ পাওয়া ট্রাইব্যুনালে তিন বিচারপতি যোগ দিয়েছেন। আমরা বিচারের শুরুর দিন কয়েকটি আবেদন করব। সে বিষয়ে এখনই ডিসক্লোজ করছি না। এটি গোপন রাখাই ভালো।

তিনি বলেন, ট্রাইবুনালের পুরাতন মামলাগুলোর মধ্যে কিছু মামলা রয়েছে, যা আমল যোগ্য নয়। সেগুলো গুরুত্ব বিবেচনায় দিয়ে একে একে নিষ্পত্তি করা হবে।

উল্লেখ্য, জুলাই-আগস্ট হত্যাকাণ্ডের পর পুনরায় ট্রাইব্যুনাল পুনর্গঠনের দাবি ওঠে। তারই পরিপ্রেক্ষিতে গঠিত হয় প্রসিকিউশন এবং তদন্ত সংস্থা। সবশেষ গত সোমবার ট্রাইব্যুনালের তিন বিচারপতিকে নিয়োগ দেয় সরকার। এরই মধ্য দিয়ে পুনরায় গতি ফিরে পেল আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

  • সর্বশেষ
  • জনপ্রিয়