শিরোনাম
◈ হাসিনাকে রাজনৈতিক আশ্রয় দেওয়া নিয়ে ভারত যা ভাবছে ◈ আজ কয়েকটি দল ও জোটের সঙ্গে সংলাপে বসবেন  ড. মুহাম্মদ ইউনূস ◈ ঢাকা-১৫ আসনের সাবেক সংসদ সদস্য কামাল আহমেদ মজুমদার গ্রেফতার ◈ ঘূর্ণিঝড় ‌‘ডানা’ নিয়ে সর্বশেষ যা জানা গেলো ◈ রাষ্ট্রদ্রোহ মামলায় পল্লী বিদ্যুতের ৬ কর্মকর্তা রিমান্ডে ◈ নির্বাচন নিয়ে আসিফ নজরুলের বক্তব্য সরকারের বক্তব্য নয়: ধর্ম উপদেষ্টা ◈ হাওরে সাঁতার কাটতে গিয়ে নিখোঁজ ব্যাংক কর্মকর্তার লাশ উদ্ধার ◈ ২০২৬ সালের মধ্যেই দেশের প্রথম পাতাল রেল চালু করতে চায় কর্তৃপক্ষ (ভিডিও) ◈ জাতীয় মসজিদের নতুন খতিবকে নিয়ে শায়খ আহমাদুল্লাহর মন্তব্য ভাইরাল ◈ শেখ হাসিনাকে কোন প্রক্রিয়ায় ফেরত আনা হবে, জানালেন আইন উপদেষ্টা আসিফ নজরুল (ভিডিও)

প্রকাশিত : ১৪ অক্টোবর, ২০২৪, ০৪:২৫ দুপুর
আপডেট : ১৮ অক্টোবর, ২০২৪, ১০:০০ দুপুর

প্রতিবেদক : মাসুদ আলম

সেনা বাহিনীর উদ্যাগে বন্যার্তদের  মেডিকেল ক্যাম্পেইন, ত্রাণ বিতরণ, আর্থিক ও পূনর্বাসন সহায়তা

মাসুদ আলম :  বাংলাদেশ সেনাবাহিনীর আর্মি ট্রেনিং এন্ড ডকট্রিন কমান্ড এর অধীনস্থ ৪০৩ ব্যাটল গ্রুপ  কর্তৃক সোমবার  একটি মেডিকেল ক্যাম্পেইনের আয়োজন করা হয়েছে। গত ৩ অক্টোবর  থেকে ভারি বর্ষণ ও উজানের পাহাড়ি ঢলের ফলে ময়মনসিংহ জেলার হালুয়াঘাট ও ধোবাউড়া উপজেলার ৯টি ইউনিয়নের ৫৩ টি গ্রাম আ বন্যায় প্লাবিত হয়। বাংলাদেশ সেনাবাহিনীর আর্মি ট্রেনিং এন্ড ডকট্রিন কমান্ড এর অধীনস্থ ৪০৩ ব্যাটল গ্রুপের  নিরবিচ্ছিন্নভাবে বন্যার্তদের উদ্ধার অভিযান পরিচালনা করে আসছে। বন্যাকবলিত বিভিন্ন স্থানে আটকে থাকা অসহায় মানুষদের উদ্ধার করে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে এবং তাদের মাঝে মানবিক সহায়তা প্রদান চলমান রয়েছে। এরই ধারাবাহিকতায়, বন্যার্তদের সহায়তার লক্ষ্যে সদর দপ্তর আর্মি ট্রেনিং এন্ড ডকট্রিন কমান্ড এর ব্যবস্থাপনায় এবং ৪০৩ ব্যাটল গ্রুপের  আয়োজনে পরিচালিত এই ক্যাম্পেইন হালুয়াঘাটের প্রায় ৮০০ জন দরিদ্র ও দুঃস্থ ব্যক্তিকে বিনামূল্যে চিকিৎসা ও ঔষধ সরবরাহ করা হয়েছে। বিশেষজ্ঞ চিকিৎসক দল এই ক্যাম্পেইনের মাধ্যমে স্থানীয় মানুষদের জরুরি স্বাস্থ্যসেবা প্রদান করেছেন। 

সদর দপ্তর আর্মি ট্রেনিং এন্ড ডকট্রিন কমান্ড এর ভারপ্রাপ্ত জিওসি মেজর জেনারেল এ কে এম নাজমুল হাসান উক্ত মেডিক্যাল ক্যাম্পেইনের কার্যক্রম পরিদর্শন করেন এবং বন্যার্তদের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ করেন। এছাড়াও, ভারপ্রাপ্ত জিওসি হালুয়াঘাট উপজেলা সেনা ক্যাম্পে ৫০টি ক্ষতিগ্রস্থ পরিবারের মাঝে গৃহ নির্মাণের জন্য প্রয়োজনীয় ঢেউটিন ও নগদ অর্থ সহায়তা প্রদান করেন।

এখন পর্যন্ত সদর দপ্তর আর্টডক এর অধীনস্থ ৪০৩ ব্যাটল গ্রুপ কর্তৃক ময়মনসিংহ জেলায় সর্বমোট ৩৬৯ জনকে উদ্ধার, ২৪৫০ প্যাকেট ত্রাণ বিতরণ এবং ১৮০০ জনকে বিনামূল্যে চিকিৎসা সহায়তা প্রদান করা হয়েছে। 

বাংলাদেশ সেনাবাহিনী দুর্যোগের সময় মানুষের সহায়তায় সবসময় অগ্রণী ভূমিকা পালন করে থাকে এবং ময়মনসিংহের হালুয়াঘাট ও ধোবাউড়ায় চলমান এই কার্যক্রম তারই একটি উদাহরণ। ভবিষ্যতেও এই ধরণের মানবিক সহায়তা কার্যক্রম অব্যাহত থাকবে বলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানিয়েছেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়