শিরোনাম
◈ রাজনৈতিক দলের সঙ্গে প্রধান উপদেষ্টার সংলাপ: এবারও ডাক পায়নি জাপা ◈ নেতানিয়াহুর বাসভবনে ড্রোন হামলা, বেঁচে গেলেন অল্পের জন্য ◈ সিনওয়ারের মরদেহ নিয়ে ‘দর কষাকষি’ করতে চায় ইসরায়েল ◈ ঢাকার দুই সিটি করপোরেশন : সাড়ে চারশ কোটি টাকার ময়লা-বাণিজ্য হাত বদল ◈ এবার ভয়ংকর সেই আয়নাঘর নিয়ে নিউইয়র্ক টাইমসের প্রতিবেদন ◈ নির্বাচনের সময় নিয়ে বক্তব্যের ব্যাখ্যা দিলেন আসিফ নজরুল ◈ পরীক্ষা দিতে এসে আটক রাবি ছাত্রলীগের ২ নেতা ◈ বিশ্বের ১১০ কোটি তীব্র দরিদ্র মানুষের মধ্যে প্রায় ২৫ কোটি থাকেন ভারতেই!  ◈ দ্বিতীয় বিয়ে করতে যাওয়ার পথে বরের ওপর সাবেক স্ত্রীর হামলা ◈ এবার শাহবাগে বিক্ষোভ করছে আউটসোর্সিং কর্মচারীরা : চাকরি জাতীয়করণের দাবি

প্রকাশিত : ১০ অক্টোবর, ২০২৪, ০৫:৫১ বিকাল
আপডেট : ১৯ অক্টোবর, ২০২৪, ০৮:০০ সকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

সাবেক সচিবদের গ্রেপ্তার, প্রশাসনে নতুন ম্যাসেজ

মহসিন কবির : স্বৈর শাসনের প্রভাব পড়েছে বাংলাদেশের প্রায় সবক্ষেত্রে। বিভিন্ন ক্ষেত্রে দলবাজি আর দুর্নীতিতে অযোগ্য ও অসৎ নিমজ্জিত ছিলো। স্বৈরাচার বিদায়ের পরও তাদের প্রভাব রয়ে গেছে। শেখ হাসিনার পতনের পর অন্তর্বর্তীকালীন সরকার দায়িত্ব নেওয়ার দুই মাস পেরিয়ে গেলেও সবক্ষেত্রেই অরাজকতার প্রভাব দেখা যাচ্ছে। 

দেশে আইনশৃঙ্খলায় এখনো অস্থির বিরাজ করছে। একই রকম অস্থিরতা দেখা যাচ্ছে প্রশাসনেও। এরই মধ্যে সাবেক কয়েকজন সচিবকে গ্রেপ্তার করা হয়েছে। 

সম্প্রতি অবসরপ্রাপ্ত এক কর্মকর্তাকে সকালবেলা সচিব পদে চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়ার পর ওইদিন বিকেলেই তা বাতিল করা হয়। একজন অতিরিক্ত সচিবকে পদোন্নতি দিয়ে সচিব করার দুদিনের মাথায় তাকে করা হয় বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি)। একইভাবে জেলা প্রশাসক (ডিসি) নিয়োগ থেকে শুরু করে অন্যান্য পদের ক্ষেত্রেও সাম্প্রতিক সময়ে এমন একাধিক ঘটনায় প্রশাসনে অস্থিরতা সৃষ্টি হয়েছে।

দুই দফায় দেশের ৫৯ জেলায় নতুন ডিসি পদায়ন নিয়ে গত ১০ সেপ্টেম্বর সচিবালয়ে নজিরবিহীন হট্টগোলের ঘটনা ঘটে। অর্থ লেনদেনের মাধ্যমে শেখ হাসিনা সরকারের ‘সুবিধাভোগী কর্মকর্তাদের’ ডিসি করা হয়েছে অভিযোগ তুলে এ-সংক্রান্ত দুটি প্রজ্ঞাপন বাতিলের দাবি জানান ক্ষুব্ধ কর্মকর্তারা। একপর্যায়ে মন্ত্রণালয়ের এপিডি অনুবিভাগের দুই যুগ্ম সচিবকে কক্ষে অবরুদ্ধ করে রাখেন তারা। 

সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার মুখ্য সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সাবেক চেয়ারম্যান নজিবুর রহমানকে গ্রেপ্তার করেছে পুলিশ। রাজধানীর রমনা এলাকা থেকে তাঁকে ৭ অক্টোবর গ্রেপ্তার করা হয়। 

২০১৫ সালে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান ও অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সচিব হিসেবে নিয়োগ পান নজিবুর রহমান। ২০১৭ সালের ৩১ ডিসেম্বর তাকে প্রধানমন্ত্রীর কার্যালয়ের নতুন মুখ্য সচিব করা হয়। নজিবুর ১৯৮২ সালে বিসিএস ব্যাচের প্রশাসন ক্যাডারের কর্মকর্তা। তাঁর বাড়ি সুনামগঞ্জ জেলার ছাতকে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সাবেক জ্যেষ্ঠ সচিব আমিনুল ইসলাম খানকে আটক করেছে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) গোয়েন্দা বিভাগ (ডিবি)। ৬ অক্টোবর রাজধানীর বনানী এলাকা থেকে তাঁকে আটক করা হয়। ডিএমপির গণমাধ্যম ও জনসংযোগ বিভাগের উপকমিশনার মুহাম্মদ তালেবুর রহমান সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেছেন। তবে তাঁকে কোন অভিযোগে আটক করা হয়েছে, তা তিনি জানাননি।

আমিনুল ইসলাম খান ২০২২ সালের ৩০ অক্টোবর থেকে ২০২৩ সালের ৩১ মার্চ পর্যন্ত স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সাবেক জ্যেষ্ঠ সচিবের দায়িত্ব পালন করেছেন।

সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাবেক মুখ্য সচিব এবং জামালপুর-৫ আসনের সাবেক সংসদ সদস্য আবুল কালাম আজাদকে গ্রেপ্তার করেছে পুলিশ। ৫ অক্টোবর গোয়েন্দা পুলিশের (ডিবি) অতিরিক্ত কমিশনার রেজাউল করিম এতথ্য জানান। তিনি জানান, রাজধানীর কলাবাগান এলাকার একটি বাসায় আত্মগোপনে থাকা অবস্থায় আজ সন্ধ্যায় আবুল কালাম আজাদকে গ্রেপ্তার করা হয়।

সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার মুখ্য সচিব ও উপদেষ্টা কামাল আবদুল নাসের চৌধুরী, সাবেক যুব ও ক্রীড়া সচিব মেজবাহ উদ্দীন আহমেদকে গ্রেফতার করেছে ডিবি। ১ অক্টোবর রাজধানীর বিভিন্ন স্থান থেকে তাদের গ্রেফতার করে ডিবি।

ডিএমপির মিডিয়া সেল থেকে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। ডিবি আরও জানায়, তাদের বিরুদ্ধে হত্যা মামলাসহ সুনির্দিষ্ট মামলা রয়েছে। বৈষম্যবিরোধী ছাত্র-জনতার আন্দোলনে হামলার ঘটনায় এসব মামলা দায়ের করা হয়।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সাবেক জ্যেষ্ঠ সচিব শাহ কামালকে গ্রেপ্তার করা হয়েছে।

১৮ আগস্ট রাজধানীর মহাখালীর ডিওএইচএস থেকে তাঁকে গ্রেপ্তার করে গোয়েন্দা পুলিশ (ডিবি)। ডিএমপি গণমাধ্যম ও জনসংযোগ বিভাগ থেকে বলা হয়, মোহাম্মদপুরের বাবর রোডের এফ ব্লকের ২৯/২ ও ৩ নম্বর রোডে শাহ কামালের বাসায় ডিএমপি অভিযান চালিয়ে ৩ কোটি ১ লাখ টাকা উদ্ধার করে। একই সঙ্গে ১০ লাখ টাকা মূল্যমানের বিদেশি মুদ্রা উদ্ধার করা হয়। তার বাসায় পাওয়া বিদেশি মুদ্রার মধ্যে ছিল ৩ হাজার ডলার, ১ হাজার ৩২০ মালেশিয়ান রিঙ্গিত, ২ হাজার ৯৬৯ সৌদি রিয়াল, ৪ হাজার ১২২ সিঙ্গাপুরি ডলার, ১ হাজার ৯১৫ অস্ট্রেলিয়ান ডলার, ৩৫ হাজার দক্ষিণ কোরিয়ান ইয়ান ও ১৯৯ চাইনিজ ইয়ান।

শাহ কামাল ২০১৫ সালের মার্চ থেকে ২০২০ সালের জুন পর্যন্ত দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব ছিলেন। তিনি ২০২০ সালের ২৯ জুন অবসরে যান। এ দায়িত্বে থাকাকালে তাঁর বিরুদ্ধে বদলি, কেনাকাটা, উন্নয়নকাজসহ বিভিন্ন উৎস থেকে অবৈধ অর্থ গ্রহণের অভিযোগ ছিল।

৭ জানুয়ারি নির্বাচনের কারিগর নির্বাচন কমিশন ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সাবেক সচিব মো. জাহাংগীর আলমকে গ্রেপ্তার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। গুলশান থেকে ১ অক্টোবর তাকে গ্রেপ্তার করা হয়। এর আগে গত ১৪ আগস্ট স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের এই সচিবকে বাধ্যতামূলক অবসরে পাঠায় সরকার।

সিরাজগঞ্জের কামারখন্দে উন্নয়ন প্রকল্পের নামে জোর করে দরিদ্র কৃষকদের জমির ফসল নষ্ট করার অভিযোগে সাবেক মন্ত্রিপরিষদ সচিব কবির বিন আনোয়ারসহ ৭০ জনের নামে মামলা হয়েছে।  অক্টোবর দুপুরে উপজেলার চর নূরনগর গ্রামের কৃষক শহিদুল ইসলাম বাদী হয়ে কামারখন্দ আমলি আদালতে মামলাটি করেন। মামলায় অজ্ঞাতপরিচয় আরও ২৫-৩০ জনকে আসামি করা হয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়