শিরোনাম
◈ পরামর্শ ইতিবাচকভাবে নিয়েছে সরকার: বৈঠক শেষে গণফোরাম ◈ আওয়ামী লীগ সমর্থকদের প্রেসক্লাবের সামনে মারধর ◈ পলাতক পুলিশ সদস্যরা এখন ‘সন্ত্রাসী’ বিবেচিত হবে, দেখামাত্রই গ্রেফতার : স্বরাষ্ট্র উপদেষ্টা ◈ দুই মাসে দেড় বিলিয়ন ডলার দেনা পরিশোধ করেছে বাংলাদেশ ব্যাংক (ভিডিও) ◈ প্রয়োজনে সিস্টেম ভেঙে নতুন লোক বসাবো : উপদেষ্টা আসিফ মাহমুদ (ভিডিও) ◈ রাজনৈতিক দলের সঙ্গে প্রধান উপদেষ্টার সংলাপ: এবারও ডাক পায়নি জাপা ◈ নেতানিয়াহুর বাসভবনে ড্রোন হামলা, বেঁচে গেলেন অল্পের জন্য ◈ সিনওয়ারের মরদেহ নিয়ে ‘দর কষাকষি’ করতে চায় ইসরায়েল ◈ ঢাকার দুই সিটি করপোরেশন : সাড়ে চারশ কোটি টাকার ময়লা-বাণিজ্য হাত বদল ◈ এবার ভয়ংকর সেই আয়নাঘর নিয়ে নিউইয়র্ক টাইমসের প্রতিবেদন

প্রকাশিত : ০৮ অক্টোবর, ২০২৪, ০৮:৪৪ রাত
আপডেট : ১৪ অক্টোবর, ২০২৪, ১০:০০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

আদালত চত্বরে পঁচা ডিম নিক্ষেপ কালচার

মহসিন কবির : আদালত চত্বরে আসামিদের মধ্যে অনেকের শরীরে পঁচা ডিম নিক্ষেপ করা হয়েছে। ঢাকাসহ দেশের অন্য আদালতেও এ ঘটনা ঘটেছে। আদালতে হাজিরের সময় তাদের নিরাপত্তা ও যথাযথ আইনি অধিকার পাওয়া নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে।  

নাম প্রকাশ না করার শর্তে একজন আইনজীবী বলেছেন, বিগত সরকারের মন্ত্রী এমপিদের আদালতে হাজির করার খবর পেলেই একদল আইনজীবী আগে থেকেই প্রস্তুতি নিয়ে থাকেন। হাজতখানা থেকে যখন আদালতে হাজির করা হয় তখন তারা আসামিদের ঘিরে ধরে নানা স্লোগান ও কটূক্তি করেন। হেনস্থা করেন। এটা ঠিক নয়।

মানবাধিকারকর্মী ও সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার সারা হোসেন গণমাধ্যমকে বলেছেন, যাদেরকে আদালতে আনা হয়েছে তাদের কিল, ঘুসি মারাসহ নানাভাবে হেনস্তা করা হচ্ছে।  আর এটা খুবই দুঃখজনক যে কোনো কোনো আইনজীবী ওইসব ঘটনায় যুক্ত হয়ে পড়েছেন। নারীদের ওপরও হামলা হয়েছে। এটা দুঃখজনক এবং এর নিন্দা জানাই।

এই আইনজীবীর মতে, এখানে পুলিশ ও বিচার ব্যবস্থায় যারা আছেন তাদের আদালত এলাকায় নিয়ন্ত্রণ আনতে হবে। নিরাপদ করতে হবে। এইসব ঘটনার সঙ্গে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলে আশা করেন তিনি।  
তিনি আরো বলেন, আবার অভিযুক্তদেরকে তাদের আইনজীবীর সঙ্গে পরামর্শ করতে দেয়া হচ্ছে না। এতে তো বিচার প্রক্রিয়া বাধাগ্রস্ত হয়।

ঢাকার আদালতে সাবেক বন ও পরিবেশমন্ত্রী সাবের হোসেন চৌধুরীর ওপর পচা ডিম নিক্ষেপ করেছেন বিএনপি নেতাকর্মীরা। এছাড়া আদালতে পুলিশের প্রটোকল ভেঙে তার ওপর হামলার চেষ্টা করেছেন কয়েকজন। সোমবার (৭ অক্টোবর) ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতের সামনে বিএনপি কর্মী মকবুল হত্যা মামলার রিমান্ড শুনানি শেষে এ ঘটনা ঘটে। 

সাবেক আইনমন্ত্রী আনিসুল হক ও শেখ হাসিনা সরকারের বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমানকে লক্ষ্য করে চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) কোর্ট এলাকায় ডিম নিক্ষেপ করা হয়েছে। বিক্ষুব্ধদের নিক্ষেপ করা ডিম সরাসরি লেগেছে আনিসুল হক ও সালমান এফ রহমানের গায়ে। ১৪ আগস্ট এ ঘটনা ঘটে। এ সময় পুলিশের প্রিজন ভ্যানের সামনে চড়ে ভুয়া ভুয়া স্লোগান দিতে দেখা যায় আইনজীবীদের। এরপর কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে তাদের আদালতের হাজতখানায় নেওয়া হয়।

ময়মনসিংহ সীমান্ত দিয়ে ভারতে পালানোর সময় আটক সাংবাদিক মোজাম্মেল বাবু ও শ্যামল দত্তকে লক্ষ্য করে ডিম নিক্ষেপ করেছে উত্তেজিত জনতা। এসময় তাদের বিচার দাবিতে বিক্ষোভ মিছিলও করেন তারা। সোমবার (১৬ সেপ্টেম্বর) বিকেল ৩টার দিকে ধোবাউড়া থানা কম্পাউন্ডে এ ঘটনা ঘটে।

রাজধানীর নিউমার্কেটে দোকান কর্মচারী শাহজাহান আলীকে গুলি করে হত্যার অভিযোগে দায়ের হওয়া মামলায় জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সভাপতি হাসানুল হক ইনুকে আদালতে হাজির করা হয়েছে। এ সময় ইনুকে উদ্দেশ্য করে ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) কোর্টের নিচে জুতা ও ডিম নিক্ষেপ করেছেন বিএনপিপন্থি আইনজীবীরা। একাধিক ডিম ইনুর শরীরে পড়েছে। ২৭ আগস্ট এ ঘটনা ঘটে।

বগুড়ায় হত্যা মামলায় জেলা ছাত্রলীগের সভাপতি সজীব সাহাকে কারাগারে পাঠানো হয়েছে। সোমবার (৭ অক্টোবর) বিকালে অতিরিক্ত চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট বিচারক সুকান্ত সাহা এ নির্দেশ দেন। 
এদিকে, আদালত থেকে পুলিশ ভ্যানে কারাগারে নেওয়ার পথে ছাত্রদলের নেতাকর্মীরা সজীবকে লক্ষ্য করে ডিম ও জুতা নিক্ষেপ করেন। পরে পুলিশের কঠোর নিরাপত্তায় সজীব সাহাকে কারাগারে নিয়ে যান। এ বিষয়ে ছাত্রদল নেতা রাফিউল আল-আমিন বলেন, সজীব সাহা বগুড়ার উন্নয়নের একমাত্র রুপকারকে নিয়ে কটূক্তি করায় সাধারণ শিক্ষার্থীরা ডিম ছুড়ে প্রতিবাদ জানিয়েছে। 

রংপুরে আদালত চত্বরে লাঞ্ছিত হয়েছেন মানহানির মামলায় গ্রেফতার ব্যারিস্টার মইনুল হোসেন। ২০১৮ সালের ৪ নভেম্বর এ ঘটনা ঘটে। এ সময় তাকে উদ্দেশ করে পচা ডিম ও জুতা স্যান্ডেল ছুড়েছে বিক্ষুব্ধরা। মামলায় উভয় পক্ষের শুনানি শেষে জামিনের আবেদন নামঞ্জুর করে মইনুল হোসেনকে কারাগারে পাঠানো হয়েছে।

সাবেক প্রধানমন্ত্রীর মানহানির মামলায় জামিন নিয়ে ফেরার পথে আদালত প্রাঙ্গণেই আক্রান্ত হয়েছেন গণজাগরণ মঞ্চের মুখপাত্র ইমরান এইচ সরকার। ২০১৭ সালে ১৬ জুলাই এ ঘটনা ঘটে। ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালত থেকে বের হওয়ার সময় তার গাড়িতে ডিম ছুড়ে মারে একদল লোক।

  • সর্বশেষ
  • জনপ্রিয়