শিরোনাম
◈ রাজনৈতিক দলের সঙ্গে প্রধান উপদেষ্টার সংলাপ: এবারও ডাক পায়নি জাপা ◈ নেতানিয়াহুর বাসভবনে ড্রোন হামলা, বেঁচে গেলেন অল্পের জন্য ◈ সিনওয়ারের মরদেহ নিয়ে ‘দর কষাকষি’ করতে চায় ইসরায়েল ◈ ঢাকার দুই সিটি করপোরেশন : সাড়ে চারশ কোটি টাকার ময়লা-বাণিজ্য হাত বদল ◈ এবার ভয়ংকর সেই আয়নাঘর নিয়ে নিউইয়র্ক টাইমসের প্রতিবেদন ◈ নির্বাচনের সময় নিয়ে বক্তব্যের ব্যাখ্যা দিলেন আসিফ নজরুল ◈ পরীক্ষা দিতে এসে আটক রাবি ছাত্রলীগের ২ নেতা ◈ বিশ্বের ১১০ কোটি তীব্র দরিদ্র মানুষের মধ্যে প্রায় ২৫ কোটি থাকেন ভারতেই!  ◈ দ্বিতীয় বিয়ে করতে যাওয়ার পথে বরের ওপর সাবেক স্ত্রীর হামলা ◈ এবার শাহবাগে বিক্ষোভ করছে আউটসোর্সিং কর্মচারীরা : চাকরি জাতীয়করণের দাবি

প্রকাশিত : ০৬ অক্টোবর, ২০২৪, ১২:৫৭ রাত
আপডেট : ১৯ অক্টোবর, ২০২৪, ১১:০০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

রাজনৈতিক দলগুলো সরকারকে সমর্থন দেওয়ার ব্যাপারে দৃঢ় মত প্রকাশ করেছেন: মাহফুজ আলম 

মনিরুল ইসলাম  ঃ  প্রধান উপদেষ্টার বিশেষ সহকারী মাহফুজ আলম  বলেছেন  রাজনৈতিক দলগুলোর সাথে সংলাপে সংস্কার কার্যক্রম এবং নির্বাচনী প্রস্তুতিমূলক কাজ সমান্তরালভাবে কীভাবে চলতে পারে তা নিয়ে অন্তর্বর্তী সরকারের সাথে আজ আলোচনা হয়েছে।  রাজনৈতিক দলগুলো এই সরকারকে নিজেদের সরকার মনে করছেন। তারা সরকারকে সমর্থন দেওয়ার ব্যাপারে দৃঢ় মত প্রকাশ করেছেন।  এখানে নির্বাচন  ও নির্বাচনের রোডম্যাপ নিয়ে কথা এসেছে। মূলত কমিশনের প্রস্তাবনা নিয়ে কি ভাবে তা কার্যকর হবে তা নিয়ে আলোচনা হয়েছে। 

শনিবার রাতে রাজধানীর  ফরেন সার্ভিস একাডেমিতে এক প্রেস ব্রিফিংয়ে মাহফুজ  আলম বলেন, ‘আগামী সাধারণ নির্বাচনের রোডম্যাপ নিয়ে আলোচনা হয়েছে। রাজনৈতিক দলগুলোর প্রস্তাব অনুযায়ী, কীভাবে সংস্কার কাজ করা হবে এবং নির্বাচনের প্রস্তুতিমূলক কাজ কিভাবে সমান্তরালভাবে চলবে তা নিয়েও আলোচনা করা হয়েছে।

সংলাপের ফলাফল সম্পর্কে মাহফুজ বলেন, আজ রাজনৈতিক দলগুলোর সঙ্গে নতুন করে  সংলাপের প্রথম দিনে বিএনপি, জামায়াতে ইসলামী, বামপন্থী গণতান্ত্রিক জোট, এবি পার্টি ও গণঅধিকার পরিষদসহ আরও কয়েকটি দল অংশ নিয়েছে।

তিনি বলেন, অন্তর্বর্তী সরকার তাদের  করা  ছয়টি সংস্কার কমিশনের বিষয়ে এই দলগুলোর কাছে প্রস্তাব চেয়েছে।

আলোচনায় চলমান আইনশৃঙ্খলা পরিস্থিতি এবং আসন্ন দুর্গাপূজার নিরাপত্তা নিয়েও আলোচনা হয় বলে জানান  বিশেষ সহকারী মাহফুজ।

তিনি বলেন, আজ সংলাপে অংশগ্রহণকারী সব রাজনৈতিক দল অন্তর্বর্তী সরকারের প্রতি তাদের পূর্ণ সমর্থন ব্যক্ত করেছে এবং সব দল এই  সরকারকে ‘নিজেদের সরকার’ বলে অভিহিত করেছে।
তিনি আরও বলেন, ‘তারা  সরকারের প্রতি তাদের দৃঢ় সমর্থনের  অঙ্গীকার ব্যক্ত করেছেন।’

প্রধান উপদেষ্টা অধ্যাপক মুহাম্মদ ইউনূসের নেতৃত্বাধীন  অন্তর্বর্তী সরকার আজ নতুন করে  রাজনৈতিক দলগুলোর  সাথে সংলাপ শুরু করেছে। দুপুর আড়াইটায় রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় উপদেষ্টা পরিষদ ও রাজনৈতিক দলের মধ্যে সংলাপ শুরু হয়

জুলাই শহিদ ফাউন্ডেশন 

জুলাই শহিদ স্মৃতি ফাউন্ডেশন সাম্প্রতিক ছাত্র-জনতার গণঅভ্যুত্থানে  আহতদের মধ্য থেকে প্রতি সপ্তাহে ২০০ থেকে ৩০০ জনকে সহায়তা প্রদান করবে বলে জানিয়েছেন প্রধান উপদেষ্টার প্রেস সচিব শফিকুল আলম।

 তিনি বলেন, ‘আশা করি আন্দোলনে আহতদের মধ্য থেকে আমরা প্রতি সপ্তাহে ২০০ থেকে ৩০০ জনের পাশে দাঁড়াতে পারব।’

আলম বলেন, জুলাই শহীদ স্মৃতি ফাউন্ডেশন প্রধান উপদেষ্টার ত্রাণ ও কল্যাণ তহবিল থেকে ১০০ কোটি টাকা পেয়েছে এবং একটি কল্যাণ সংস্থা এতে এক কোটি টাকা অনুদান দিয়েছে। তিনি বলেন, এর মধ্যে ৯১ জন আহত ও একজন শহিদের পরিবারকে প্রায় ৮৫ লাখ টাকা দেওয়া হয়েছে।

প্রেস সেক্রেটারিনিহতদের পরিবারের জন্য আর্থিক সহায়তা এবং আহতদের চিকিৎসা নিশ্চিত করতে সমাজের বিত্তশালী ব্যক্তিদের এবং আর্থিকভাবে স্বচ্ছল বিভিন্ন  প্রতিষ্ঠানকে ফাউন্ডেশনে অনুদান দেওয়ার আহ্বান জানান। 

প্রসঙ্গত, গত ১৭ সেপ্টেম্বর প্রধান উপদেষ্টার ত্রাণ ও কল্যাণ তহবিল থেকে ১০০ কোটি টাকা গ্রহণের মাধ্যমে জুলাই শহিদ স্মৃতি ফাউন্ডেশন আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে। ছাত্র নেতৃত্বাধীন গণঅভ্যুত্থানে শহিদদের পরিবার ও আহতদের সহায়তার জন্য এই তহবিল ব্যয় করা হচ্ছে।
ছাত্র-গণঅভ্যুত্থানে ২০ হাজার মানুষ আহত এবং প্রায় ৮শ’ জন নিহত হয়।

ছাত্র-গণ-অভ্যুত্থানে শহিদদের পরিবার এবং আহতদের সহায়তা প্রদানের লক্ষ্যে গত ১২ সেপ্টেম্বর অন্তর্বর্তী সরকার  জুলাই শহীদ স্মৃতি ফাউন্ডেশন প্রতিষ্ঠা করে। প্রধান উপদেষ্টা অধ্যাপক মুহাম্মদ ইউনূস ফাউন্ডেশনের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন।  

ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক করা হয়েছে ছাত্র আন্দোলনে নিহত মীর মাহফুজুর রহমান মুগ্ধর ভাই মীর মাহবুবুর রহমান স্নিগ্ধকে।

ফাউন্ডেশনের সাত সদস্যের কার্যনির্বাহী কমিটির অপরকর্মকর্তারা হলেন- কাজী ওয়াকার আহমদ (কোষাধ্যক্ষ), মো. নাহিদ ইসলাম (দপ্তর সম্পাদক) এবং আসিফ মাহমুদ সজিব ভূঁইয়া, নুরজাহান বেগম ও শারমিন এস মুর্শিদ (কার্যনির্বাহী সদস্য)।

তিনি জানান, হোটেল ইন্টারকন্টিনেন্টালের আশপাশে একটি অফিস নেওয়া হবে৷ এখান থেকে ফাউন্ডেশন পরিচালিত হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়