শিরোনাম
◈ রাজনৈতিক দলের সঙ্গে প্রধান উপদেষ্টার সংলাপ: এবারও ডাক পায়নি জাপা ◈ নেতানিয়াহুর বাসভবনে ড্রোন হামলা, বেঁচে গেলেন অল্পের জন্য ◈ সিনওয়ারের মরদেহ নিয়ে ‘দর কষাকষি’ করতে চায় ইসরায়েল ◈ ঢাকার দুই সিটি করপোরেশন : সাড়ে চারশ কোটি টাকার ময়লা-বাণিজ্য হাত বদল ◈ এবার ভয়ংকর সেই আয়নাঘর নিয়ে নিউইয়র্ক টাইমসের প্রতিবেদন ◈ নির্বাচনের সময় নিয়ে বক্তব্যের ব্যাখ্যা দিলেন আসিফ নজরুল ◈ পরীক্ষা দিতে এসে আটক রাবি ছাত্রলীগের ২ নেতা ◈ বিশ্বের ১১০ কোটি তীব্র দরিদ্র মানুষের মধ্যে প্রায় ২৫ কোটি থাকেন ভারতেই!  ◈ দ্বিতীয় বিয়ে করতে যাওয়ার পথে বরের ওপর সাবেক স্ত্রীর হামলা ◈ এবার শাহবাগে বিক্ষোভ করছে আউটসোর্সিং কর্মচারীরা : চাকরি জাতীয়করণের দাবি

প্রকাশিত : ২৬ সেপ্টেম্বর, ২০২৪, ০৭:৫৮ বিকাল
আপডেট : ১৭ অক্টোবর, ২০২৪, ১২:০০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

অন্তর্বর্তী সরকারের ৫১ দিনে ৬৫ হাজার এনআইডি আবেদন নিষ্পত্তি

নির্বাচন কমিশন সচিব শফিউল আজিম জানিয়েছেন, গত ৫১ দিনে জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) ৬৫ হাজার সংশোধনের আবেদন নিষ্পত্তি করেছে ইসি। তিনি জানান, গত ৫ আগস্ট থেকে ২৪ সেপ্টেম্বরের মধ্যে এসব আবেদন নিষ্পত্তি করা হয়। বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) ইসির দপ্তরে ৪ লাখ ৭০ হাজার আবেদন জমে আছে বলে ইসির এনআইডি অনুবিভাগ সূত্রে জানানো হয়েছে।

এ বিষয়ে ইসির সচিব শফিউল আজিম বলেন, প্রধান উপদেষ্টার নির্দেশে আমরা সেবা সহজ করার উদ্যোগ নিয়েছি। নাগরিকদের এনআইডি সেবাকে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছি। আমি নিজেই এজন্য মাঠ প্রশাসনের সঙ্গে একাধিকবার জুম মিটিং করেছি। এনআইডি সেবাকে ত্বরান্বিত করতে মাঠ পর্যায় থেকে তথ্য নেয়া হয়েছে। আমাদের কার্যক্রমের স্বচ্ছতার জন্য এনআইডি সংশোধনের সর্বশেষ অবস্থান জানাতে তথ্য প্রকাশ করেছি। আমরা দ্রুত আবেদন নিষ্পত্তি করার উদ্যোগ নেবো।

তিনি বলেন, এনআইডি সংশোধন যাতে দ্রুততম সময়ে শেষ করা সম্ভব হয় সে জন্য আমরা মাঠ (উপজেলা-জেলা) পর্যায়ের সার্ভারের সঙ্গে কেন্দ্রিয় সার্ভারের সংযুক্তি করা হয়েছে। প্রতিদিন কত আবেদন জমা পড়ছে, কত নিষ্পত্তি করা হচ্ছে তা জানাতে বলা হয়েছে। সারা দেশে ডাটাবেইজ মনিটরিং করা হচ্ছে।

ইসি সচিব আরো জানান, রোহিঙ্গাসহ বিদেশীদের এনআইডি ঠেকাতে চট্টগ্রামসহ রোহিঙ্গা বসবাসকারী (বাংলাদেশে) এলাকায় বিশেষ নিরাপত্তা বা সতর্কতা নেয়া হয়েছে। বিশেষ করে চট্টগ্রাম, কক্সবাজার, রাঙামাটিসহ এসব এলাকায় ভোটার হতে গেলে অতিরিক্ত বেশ কিছু (১৬ ধরনের) তথ্য দিতে হবে। তিন স্তরের চেকিং এর ব্যবস্থা করা হয়েছে। ইতোমধ্যে যেসব রোহিঙ্গা বিভিন্ন সূত্রে ভোটার লিস্টে অন্তর্ভূক্ত হয়েছে তাদের চিহ্নিত করার জন্য সংশ্লিষ্টদের নির্দেশনা দেয়া হয়েছে। কেউ যদি রোহিঙ্গাসহ বিদেশী নাগরিকদের এনআইডি করতে সহায়তা করে তাকেও শাস্তির আওতায় আনা হচ্ছে। উৎস: বাংলাট্রিবিউন।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়