শিরোনাম
◈ পরামর্শ ইতিবাচকভাবে নিয়েছে সরকার: বৈঠক শেষে গণফোরাম ◈ আওয়ামী লীগ সমর্থকদের প্রেসক্লাবের সামনে মারধর ◈ পলাতক পুলিশ সদস্যরা এখন ‘সন্ত্রাসী’ বিবেচিত হবে, দেখামাত্রই গ্রেফতার : স্বরাষ্ট্র উপদেষ্টা ◈ দুই মাসে দেড় বিলিয়ন ডলার দেনা পরিশোধ করেছে বাংলাদেশ ব্যাংক (ভিডিও) ◈ প্রয়োজনে সিস্টেম ভেঙে নতুন লোক বসাবো : উপদেষ্টা আসিফ মাহমুদ (ভিডিও) ◈ রাজনৈতিক দলের সঙ্গে প্রধান উপদেষ্টার সংলাপ: এবারও ডাক পায়নি জাপা ◈ নেতানিয়াহুর বাসভবনে ড্রোন হামলা, বেঁচে গেলেন অল্পের জন্য ◈ সিনওয়ারের মরদেহ নিয়ে ‘দর কষাকষি’ করতে চায় ইসরায়েল ◈ ঢাকার দুই সিটি করপোরেশন : সাড়ে চারশ কোটি টাকার ময়লা-বাণিজ্য হাত বদল ◈ এবার ভয়ংকর সেই আয়নাঘর নিয়ে নিউইয়র্ক টাইমসের প্রতিবেদন

প্রকাশিত : ২৩ সেপ্টেম্বর, ২০২৪, ০৩:৪৬ দুপুর
আপডেট : ১৬ অক্টোবর, ২০২৪, ০৬:০০ বিকাল

প্রতিবেদক : মাসুদ আলম

গ্রামভিত্তিক ১০ দিনব্যাপি ভিডিপি মৌলিক প্রশিক্ষণ পরিদর্শন করেন আনসারের ডিজি

মাসুদ আলম : বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী কর্তৃক আয়োজিত ২০২৩-২৪ অর্থবছরের ১০ দিনব্যাপী  ভিডিপি (পুরুষ ও মহিলা) মৌলিক প্রশিক্ষণ পরিদর্শনে সোমবার বাহিনীর মহাপরিচালক মেজর জেনারেল আবদুল মোতালেব সাজ্জাদ মাহমুদ মানিকগঞ্জ জেলাধীন ঘিওর উপজেলার ঘিওর পূর্ব পাড়া গ্রামে যান। 

পরিদর্শনের সময় মহাপরিচালকের সঙ্গে ছিলেন উপমহাপরিচালক (প্রশিক্ষণ) মোঃ রফিকুল ইসলাম, ঢাকা রেঞ্জ কমান্ডার মোঃ আশরাফুল আলম, গণসংযোগ কর্মকর্তা উপপরিচালক মোঃ আশিকউজ্জামান, মানিকগঞ্জ জেলা কমান্ড্যান্ট এ. এস. এম. সাখাওয়াৎ হোসাইন এবং উপপরিচালক (সমন্বয়) নাজমুছ সালেহীন নূর । এছাড়াও জেলা ও উপজেলা কার্যালয়ের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

মহাপরিচালক মেজর জেনারেল আবদুল মোতালেব সাজ্জাদ মাহমুদ প্রশিক্ষণ কেন্দ্রে পৌঁছালে উপজেলা আনসার ও ভিডিপি কর্মকর্তা তাকে চলমান প্রশিক্ষণ সম্পর্কে ব্রিফিং প্রদান করেন। 

পরিদর্শন শেষে ১০ দিনব্যাপী ভিডিপি ২৯ জন পুরুষ এবং ৩০ জন মহিলাসহ সর্বমোট ৫৯ জন প্রশিক্ষণার্থীদের উদ্দেশ্যে মেজর জেনারেল আবদুল মোতালেব সাজ্জাদ মাহমুদ দিক-নির্দেশনামূলক বক্তব্য প্রদান করেন। তরুণরাই দেশের মূল চালিকা শক্তি। যে দেশে তরুণরা সব চেয়ে বেশি ভূমিকা রাখে সমাজ ও রাষ্ট্র গঠনে সেই দেশ তত বেশি উন্নত। আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীকে সে রকম একটি কাঠামো রাষ্ট্র দিয়ে রেখেছে। সেই কাঠামোর আন্ডারে আপনারা এই উপজেলার, এই ইউনিয়নে যারা তরুণ আছেন, তারা স্বেচ্ছাসেবী হিসেবে আমাদের কাঠামোতে কাজ করার জন্য আপনারা নিজেদেরকে মনস্থির করেছেন। সেই উপলক্ষে নিজেদেরকে গড়ে তুলেছেন। আপনারা এই প্রশিক্ষণের মাধ্যমে জানতে পারবেন কিভাবে আপনারা ধীরে ধীরে সমাজ, রাষ্ট্র এবং বাহিনীর একজন সদস্য হিসেবে ভূমিকা রাখতে পারবেন। ইনশাআল্লাহ এই নব বাংলায় যে অভ্যুত্থানর সৃষ্টি হয়েছে, সেই অভ্যুত্থানের সাথে মিলিয়ে কাজগুলো আমরা শুরু করেছি। যেখানে থাকবে না কোন বৈষম্য, সেখানে থাকবে সহমর্মিতা, মানবিকতা ও সমতা। 

বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী দেশের সর্ববৃহৎ জনসম্পৃক্ত সুশৃঙ্খল বাহিনী। এ বাহিনীর সবচেয়ে বড় অংশ হলো গ্রাম প্রতিরক্ষা দল “ভিডিপি”। বাংলাদেশের প্রতিটি গ্রামে ৩২ জনের একটি পুরুষ ভিডিপি প্লাটুন এবং ৩২ জনের একটি মহিলা ভিডিপি প্লাটুন রয়েছে। প্রাথমিকভাবে ভিডিপি সদস্য-সদস্যারা ১০ দিনের গ্রাম/ওয়ার্ডভিত্তিক মৌলিক প্রশিক্ষণ গ্রহণ করে। পরে তারা ২১ দিনের অস্ত্রসহ প্রশিক্ষণ গ্রহণ করে। তারা সারা দেশের নিরাপত্তা রক্ষায় স্থানীয় প্রশাসনকে তথ্য দিয়ে সহায়তা করে। 

মৌলিক প্রশিক্ষণের পাশাপাশি ভিডিপি সদস্য-সদস্যাদের বছরব্যাপি দুর্যোগ ব্যবস্থপনা প্রশিক্ষণ (বন্যা, ঘূর্ণিঝড়, ভূমিকম্প, বজ্রপাত ও খরা) বেসিক কম্পিউটার, অটোমেকানিক্স, রেফ্রিজারেশন অ্যান্ড এয়ারকন্ডিশনিং, ইলেক্ট্রিক্যাল হাউজ ওয়ারিং, ওয়েল্ডিং ৪জি, প্লাম্বিং অ্যান্ড পাইপ ফিটিং, ম্যামনারি অ্যান্ড রড বাইন্ডিং, বিল্ডিং কনস্ট্রাকশন পেইন্টিং, টাইলস অ্যান্ড সেটিং, সেলাই ও ফ্যাশন ডিজাইন, সোয়েটার মেশিন অপারেটিং, ওভেন মেশিন অপারেটিং, মোটর ড্রাইভিং ও মেকানিক্স, নকশি কাঁথা, আভি কারুপণ্য প্রশিক্ষণ বিনামূল্যে প্রদান করা হয়। বাহিনীর একাডেমিসহ বিভিন্ন প্রশিক্ষণ কেন্দ্র হতে প্রশিক্ষণ গ্রহণ করে ভিডিপি সদস্য-সদস্যারা নিজেদের আর্থ-সামাজিক উন্নয়নের পাশাপাশি দেশের অর্থনৈতিক চালিকা শক্তি সচল রাখতে অগ্রণী ভূমিকা পালন করছে। তিনি আশাবাদ ব্যক্ত করেন, এই প্রশিক্ষণে অংশগ্রহণকারী সকল সদস্য-সদস্যরা উল্লিখিত প্রশিক্ষণ গ্রহণের মাধ্যমে নিজেদের আর্থ-সামাজিক উন্নয়নের পাশাপাশি দেশের অর্থনীতিকে উজ্জীবিত করতে বলিষ্ঠ ভূমিকা রাখতে সক্ষম হবে। 

১৯৪৮ সালে প্রতিষ্ঠার পর হতে প্রশিক্ষণ প্রদান করে দেশের তরুণ যুবসমাজকে দক্ষ জনশক্তিতে রূপান্তরের মাধ্যমে আর্থ-সামাজিক উন্নয়নে অবদান রেখে চলেছে। তারই ধারাবাহিকতায় বাহিনী বিভিন্ন মেয়াদে বিনামূল্যে বিভিন্ন প্রশিক্ষণ প্রদান অব্যাহত রয়েছে। প্রশিক্ষণপ্রাপ্ত এ সকল ভিডিপি সদস্য-সদস্যারা দেশের অভ্যন্তরীণ জাতীয় ও স্থানীয় নির্বাচনে ভোটকেন্দ্রের নিরাপত্তা রক্ষা, দুর্গাপূজা ও দুর্যোগ মোকাবিলায় দায়িত্ব পালন করে। বৈষম্য বিরোধী ছাত্র-জনতার বিপ্লবের মাধ্যমে উন্নত দেশ গড়ার প্রত্যয়ে উপস্থিত প্রশিক্ষণার্থী এবং প্রশিক্ষণের সাথে সম্পৃক্ত প্রশিক্ষক, প্রশিক্ষিকা, কর্মকর্তা, কর্মচারীদের সুন্দর, সাবলীলভাবে প্রশিক্ষণ সম্পন্নের নির্দেশ প্রদান করে সকলের সুস্বাস্থ্য এবং বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর উত্তরোত্তর সাফল্য ও সমৃদ্ধি কামনা করে পরিদর্শন শেষ করেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়