শিরোনাম
◈ ইরানে হামলা করলে বিপর্যয় নেমে আসবে: রাশিয়ার হুঁশিয়ারি  ◈ নির্বাচনের সম্ভব্য সময় নিয়ে বিতর্ক, সন্দেহ-সংশয়ে রাজনীতিবিদরা ◈ ফুটবল ফেডারেশনের নির্বাচন: প্রথম দিনে মনোনয়ন প্রত্যাহার করলেন দু’জন ◈ দেশব্যাপী ব্ল্যাকআউট: ক্ষমা চেয়ে ৪ দফা দাবী তুলে ধরেন পল্লী বিদ্যুৎ সমিতির ভুক্তভোগী কর্মকর্তারা ◈ পরিবারসহ রাতের আঁধারে ভারতে যাওয়ার পথে ধরা পড়লেন তারা ◈ জয়পুরহাটের পাঁচবিবি সীমান্তে বিএসএফের কাঁটাতার, বিজিবির বাধায় পণ্ড ◈ ১৯ দিনে ডেঙ্গুতে ৭৮ জনের প্রাণহানি ◈ সৌদির টিভি অফিসে হামাসকে ‘সন্ত্রাসী’ বলায় হামলা-আগুন ◈ স্বর্ণের দামে বিশ্ববাজারে নতুন ইতিহাস ◈ প্রায় ৯ ঘণ্টা পর আল্টিমেটাম দিয়ে শাহবাগ ছাড়লেন আউটসোর্সিং কর্মীরা

প্রকাশিত : ০৫ আগস্ট, ২০২৪, ০৭:৪৫ বিকাল
আপডেট : ১১ অক্টোবর, ২০২৪, ১২:০০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

রাজধানীজুড়ে লাখো মানুষের বিজয় উল্লাস, গণভবন ও প্রধানমন্ত্রীর কার্যালয়ে হাজারো মানুষ

ছবি: আনন্দ বাজার

ইকবাল খান: [২] প্রধানমন্ত্রী পদ থেকে শেখ হাসিনার পদত্যাগ ও দেশ ত্যাগ করার খবরে রাজধানীর শাহবাগ, টিএসসিসহ ঢাকা বিশ্ববিদ্যালয়, সায়েন্স ল্যাব, মিরপুর-১০, আসাদগেট, সংসদ ভবনসহ পুরো নগরীর সড়কে সড়কে নেমে আসে লাখ লাখ মানুষ। 

[৩] আন্দোলনকারীদের দীর্ঘ দিনের রাগ-ক্ষোভ বদলে যায় হাসিতে। কেউ কেউ আনন্দে কাঁদতে কাঁদতে মাটিতে বসে পড়েন। কারও কারও গলায় শোনা গেল আনন্দ মেশানো চিৎকার। অনেকের হাতে ও মাথায় ছিল পতাকা। হাসপাতালের কর্মীদের রাস্তায় এসে নাচতে দেখা গেছে। অসুস্থ নারীরা হুইলচেয়ারে বেরিয়ে এসেছেন। 

[৪]  জিতিলো রে জিতিলো, ছাত্র সমাজ জিতিলো, বাংলাদেশ বাংলাদেশ, ভুয়া ভুয়াসহ সরকার পতনের নানা স্লোগান দিতে থাকেন।

[৫] বিক্ষোভকারীদের সঙ্গে আনন্দে শামিল হতে দেখা যায় সেনাবাহিনীকেও। সাঁজোয়া গাড়ির মাথায় চড়ে থাকা বাহিনীকে হাসতে হাসতে হাত মেলাতেও দেখা যায় সাধারণ মানুষের সঙ্গে।

[৬] এক পর্যায়ে গণভবনেও ঢুকে পড়ে বিক্ষোভকারীরা। সেখানে স্লোগান এবং উল্লাসের মাধ্যমে বিজয় উদ্যাপন করে তারা। বাংলাদেশের পতাকা হাতে অনেকে গণভবনের মাথায় চড়েন। সেখানে থেকে আনন্দে চিৎকার শুরু করেন সাধারণ মানুষ।

[৭] সামাজিক মাধ্যমে বেশ কিছু ভিডিয়ো ছড়িয়ে পড়েছে। ভিডিয়োয় দেখা গিয়েছে, গণভবনে ঢুকে হৈচৈ আন্দোলনকারীদের একাংশ। কারও হাতে দামি জিনিসপত্র, কারও হাতে মুরগি। কেউ বা ছুটছেন চেয়ার হাতে। এক জন যুবককে আবার শেখ হাসিনার শয়নকক্ষে ঢুকে তাঁর বিছানায় সটান শুয়ে পড়তে দেখা গিয়েছে।

[৮] বিক্ষোভ দেখাতে ঢাকায় বঙ্গবন্ধু শেখ মুজিবের পূর্ণাঙ্গ মূর্তি ভাঙেন বিক্ষোভকারীরা। মূর্তির উপরে চড়ে সেটিকে ভাঙার চেষ্টার ছবি ইতিমধ্যেই প্রকাশ্যে এসেছে।

[৯] মঙ্গলবার দুপুরের পর তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রবেশ করে হাজারো মানুষ। প্রধানমন্ত্রীর কার্যালয়ের অভ্যর্থনা কক্ষ, হল রুম, সম্মেলনকক্ষসহ বিভিন্ন কক্ষে প্রবেশ করেন। কিছু কক্ষের কাচ ভাঙচুর করা হয়েছে। 

[১০] এ সময় লোকজন শেখ হাসিনা বিরোধী নানা স্লোগান দেয়। হলরুমে সাউন্ড সিস্টেমে গান বাজিয়ে ডিজে পার্টি করেছেন, করা হয়েছে আনন্দ উল্লাস। কার্যালয়ের চেয়ার, টেবিল, সোফা, কম্পিউটার, ল্যাপটপ, মনিটর, বিভিন্ন ধরনের বাতি, ফুলদানিসহ ভেতরে যা কিছু ছিল সব নিয়ে গেছে লোকজন। প্রধানমন্ত্রীর কার্যালয়ের থাকা বিলাসবহুল বিএমডব্লিউ গাড়িগুলো অক্ষত আছে। সেগুলোতে বসে ছবি তুলেছেন বিক্ষুব্ধরা।

[১১] এ সময় কার্যালয়ের ভেতরে বাইরে কোনো নিরাপত্তা ব্যবস্থা ছিল না। প্রধানমন্ত্রীর কার্যালয়ের প্রধান ফটকের ওপর উঠে সেখানে জাতীয় পতাকা উড়াচ্ছিলেন অনেকে। এছাড়া কার্যালয়ের মূল ভবনের ছাদেও উঠে পড়েন অনেকে। প্রধানমন্ত্রীর কার্যালয়ের বাগান থেকে বিভিন্ন ফুল গাছ, টবও তুলে নিয়ে গেছেন আন্দোলনকারীরা।

[১২] ঠিক এ ভাবেই ২০২২ সালে শ্রীলঙ্কায় প্রেসিডেন্টের প্রাসাদে ঢুকে পড়েছিল সে দেশের জনগণ। তৎকালীন প্রেসিডেন্ট গোতবায়া রাজাপক্ষেকে নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে গিয়েছিল সেনা। তার পরেই তাঁর প্রাসাদে স্রোতের মতো ঢুকে পড়েন শতাধিক বিক্ষোভকারী। নেমে পড়েন সুইমিং পুলে। তৎকালীন প্রেসিডেন্ট রাজাপক্ষে এবং প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করা মাহিন্দা রাজাপক্ষের পৈতৃক বাড়িতেও আগুন জ্বালিয়ে দেওয়া হয়।

[১৩] উল্লেখ্য, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের এক দফা কর্মসূচি ঘিরে রোববার ঢাকাসহ সারাদেশে সরকার সমর্থিত নেতাকর্মী ও পুলিশের সঙ্গে আন্দোলনকারীদের সঙ্গে সংঘর্ষে অন্তত ১০০ জন নিহতের খবর পাওয়া গেছে। এর মধ্যে সিরাজগঞ্জের এনায়েতপুর থানায় ১৩ জন ছাড়াও কুমিল্লার ইলিয়টগঞ্জে পৃথক হামলায় হাইওয়ে থানার এক পুলিশসহ মোট ১৪ জন পুলিশ সদস্য নিহত হয়েছেন।

[১৪] সরকারি চাকরিতে প্রবেশের ক্ষেত্রে কোটাপ্রথা সংস্কারের দাবিতে গত জুলাইয়ের প্রথম থেকে আন্দোলন করে আসছিলেন বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। এ অবস্থায় গত ১৫ জুলাই রাজধানী ঢাকাসহ কয়েকটি বিশ্ববিদ্যালয়ে সাধারণ শিক্ষার্থীদের ওপর দফায় দফায় হামলা চালায় ছাত্রলীগ। একইসঙ্গে শিক্ষার্থীদের আন্দোলন বন্ধে গুলি চালায় পুলিশ।

একে

  • সর্বশেষ
  • জনপ্রিয়