শিরোনাম
◈ শেখ হাসিনা দেশ ছাড়ার আগে যা বলতে চেয়েছিলেন ◈ বাংলাদেশ থেকে রফতানি কমেছে, ভারত থেকে আমদানি কমেনি ◈ রাজু ভাস্কর্যে নারী প্রতিকৃতির মাথায় ‘হিজাব’, সংশ্লিষ্টদের খুঁজে বের করতে তদন্ত কমিটি গঠন ◈ শেখ হাসিনাকে ফেরাতে এখনও পররাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদন আসেনি ◈ মধ্যরাতে উত্তাল ঢাকা কলেজ, বিক্ষোভ মিছিল কর্মসূচি করেছেন সাধারণ শিক্ষার্থীরা (ভিডিও) ◈ সাবেক প্রবাসী কল্যাণমন্ত্রী ইমরান গ্রেফতার ◈ হরিণ শিকারের কারণেই বিষ্ণোই হয়ে উঠেছেন সালমান খানের প্রধান শত্রু ◈ বিএনপির নীতিনির্ধারকরা আওয়ামী লীগ নিষিদ্ধ প্রশ্নে দ্বিধাবিভক্ত (ভিডিও) ◈ বেনাপোলে জোড়া খুনে ৪ ভাইসহ পাঁচজনের যাবজ্জীবন ◈ শেখ হাসিনা আর রাজনীতি করার জন্য দেশে ফিরতে পারবে না: উপদেষ্টা নাহিদ ইসলাম

প্রকাশিত : ০৪ আগস্ট, ২০২৪, ১২:৪৬ দুপুর
আপডেট : ১৫ অক্টোবর, ২০২৪, ০৪:০০ সকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

সরাসরি গুলি না করার নির্দেশনা চেয়ে রিট খারিজ

পুলিশকে আইন মেনে কাজ প্রতিরোধ করতে হবে: হাইকোর্ট

আদালত প্রতিবেদক: [২] যে কোনো শান্তিপূর্ণ সমাবেশে পুলিশ আইন অনুযায়ী পদক্ষেপ নিতে পারবে। আইনের বাইরে পুলিশের বল প্রয়োগ করার সুযোগ নেই বলে পর্যবেক্ষণ দিয়েছে হাইকোর্ট। একইসঙ্গে শিক্ষার্থীদের ওপর সরাসরি গুলি না করার নির্দেশনা চেয়ে রিট খারিজ করে দিয়েছেন হাইকোর্ট।

[৩] কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে সহিংসতা ঘটে তাতে শিক্ষার্থীসহ অনেকে নিহত হন। এসব ঘটনা বিবেচনা করে হাইকোর্টের দুজন আইনজীবী রিট দায়ের করেন। 

[৪] আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর সরাসরি গুলি না চালানোর নির্দেশনা চাওয়া হয় রিটে। একইসঙ্গে ডিবির হাতে আটক ৬ শিক্ষার্থীকে মুক্তির দেয়ার বিষয়টি আবেদনে বলা হয়। 

[৫] রিটের ওপর কয়েক কার্যদিবস শুনানি শেষে রোববার বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি এস এম মাসুদ হোসেন দোলনের হাইকোর্ট বেঞ্চ শিক্ষার্থীদের ওপর পুলিশের গুলি না করার রিট খারিজ করে দেন। একসঙ্গেই পুলিশের উদ্দেশে কিছু পর্যবেক্ষণ দেয়া হয়। হাইকোর্ট বলেন, পুলিশ তাদের আইন মেনে যেকোনো রাষ্ট্রীয় সম্পদ রক্ষায় পদক্ষেপ নিতে পারবেন। পরে অ্যাটর্নি জেনারেল বলেন, রিটকারিরা রাজনৈতিক উদ্দেশে রিট করেছেন।

[৬] রিট খারিজ হলেও জনসাধারণের জন্য পুলিশের উদ্দেশে দেয়া উচ্চ আদালতের দেয়া বার্তা স্বস্তিদায়ক বলছেন রিটকারি আইনজীবীরীরা। তবে কোটা আন্দোলনের ছয় সমন্বয়কারীকে ছেড়ে দেয়ায় তাদের বিষয়ে কোনো আদেশ দেয়া হয়নি। সম্পাদনা: এম খান

আইকে/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়