শিরোনাম
◈ শেখ হাসিনা দেশ ছাড়ার আগে যা বলতে চেয়েছিলেন ◈ বাংলাদেশ থেকে রফতানি কমেছে, ভারত থেকে আমদানি কমেনি ◈ রাজু ভাস্কর্যে নারী প্রতিকৃতির মাথায় ‘হিজাব’, সংশ্লিষ্টদের খুঁজে বের করতে তদন্ত কমিটি গঠন ◈ শেখ হাসিনাকে ফেরাতে এখনও পররাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদন আসেনি ◈ মধ্যরাতে উত্তাল ঢাকা কলেজ, বিক্ষোভ মিছিল কর্মসূচি করেছেন সাধারণ শিক্ষার্থীরা (ভিডিও) ◈ সাবেক প্রবাসী কল্যাণমন্ত্রী ইমরান গ্রেফতার ◈ হরিণ শিকারের কারণেই বিষ্ণোই হয়ে উঠেছেন সালমান খানের প্রধান শত্রু ◈ বিএনপির নীতিনির্ধারকরা আওয়ামী লীগ নিষিদ্ধ প্রশ্নে দ্বিধাবিভক্ত (ভিডিও) ◈ বেনাপোলে জোড়া খুনে ৪ ভাইসহ পাঁচজনের যাবজ্জীবন ◈ শেখ হাসিনা আর রাজনীতি করার জন্য দেশে ফিরতে পারবে না: উপদেষ্টা নাহিদ ইসলাম

প্রকাশিত : ০৩ আগস্ট, ২০২৪, ০৫:১৩ বিকাল
আপডেট : ১২ অক্টোবর, ২০২৪, ০৩:০০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

অনিরাপদ বোধ করলে মার্কিন নাগরিকদের দেশে ফেরার পরামর্শ দূতাবাসের

মাসুদ আলম: [২] বাংলাদেশে কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে চলমান পরিস্থিতিতে নাগরিকদের সতর্ক থাকার পরামর্শ দিয়েছে ঢাকাস্থ মার্কিন দূতাবাস। একই সঙ্গে নাগরিকরা বাংলাদেশে ‘অনিরাপদ বোধ’ করলে দেশে ফিরতে পারেন বলেও জানানো হয়েছে।

[৩] শনিবার মার্কিন দূতাবাসের ফেসবুক পেজে এক সতর্ক  বার্তায় বলা হয়েছে, বিক্ষোভ ও সরকারের প্রতিক্রিয়ায় যে পরিস্থিতি তৈরি হয়েছে, তাতে যুক্তরাষ্ট্রের নাগরিকদের চোখ-কান খোলা রাখা এবং বিক্ষোভ থেকে দূরে থাকা উচিত। একইসঙ্গে যেকোনো বড় জটলার আশপাশে সতর্কতা অবলম্বন করা উচিত।

[৪] এতে আরও বলা হয়, অনিরাপদ বোধ করলে আমেরিকান নাগরিকদের যুক্তরাষ্ট্রে ফেরার বিষয়ে বিবেচনা করা উচিত। বাংলাদেশে বর্তমানে ‘ভ্রমণ করবেন না’ মর্মে চার মাত্রার ভ্রমণ সতর্কতার অধীনে রয়েছে।

[৫] সতর্কবার্তায় বলা হয়, বাংলাদেশে কোটা সংস্কার আন্দোলন ঘিরে বিভিন্ন জায়গায় প্রতিবাদ, বিক্ষোভ, মিছিল ও সমাবেশ অব্যাহত থাকতে পারে। এছাড়া আন্দোলনকারীদের রোববার থেকে ‘সর্বাত্মক অসহযোগ’ আন্দোলন ঘিরে সচেতন হওয়া এবং আগামী দিনে আরও বিক্ষোভ হবে বলে আশঙ্কা করছে মার্কিন দূতাবাস। মার্কিন নাগরিকদের যেকোনো বিক্ষোভ এবং বড় সমাবেশের আশপাশে সতর্কতা অবলম্বন করার নির্দেশ দেওয়া হয়েছে।

[৬] এতে আরও বলা হয়, ব্যক্তিগত নিরাপত্তা পরিকল্পনা পর্যালোচনা করুন। স্থানীয় ঘটনাসহ আপনার আশপাশের পরিস্থিতির বিষয়ে সচেতন থাকুন এবং কী ঘটছে সে বিষয়ে অবহিত থাকার জন্য স্থানীয় সংবাদমাধ্যমগুলো পর্যবেক্ষণ করুন।

[৭] এ পরিস্থিতিতে ঢাকার মার্কিন দূতাবাস সীমিত পরিসরে রুটিন কনস্যুলার পরিষেবা দিচ্ছে বলে সতর্কবার্তায় জানানো হয়েছে। 

[৮] দূতাবাসের কর্মীদের কূটনৈতিক এলাকায় চলাচলে সীমাবদ্ধ এবং দুপুর ১২টা থেকে গুলশান-২ এর বিচারপতি শাহাবুদ্দিন আহমেদ পার্ক এড়ানোর জন্য সতর্ক করা হয়েছে। সম্পাদনা: এম খান

এমএ/আইকে/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়