শিরোনাম
◈ ইরানে হামলা করলে বিপর্যয় নেমে আসবে: রাশিয়ার হুঁশিয়ারি  ◈ নির্বাচনের সম্ভব্য সময় নিয়ে বিতর্ক, সন্দেহ-সংশয়ে রাজনীতিবিদরা ◈ ফুটবল ফেডারেশনের নির্বাচন: প্রথম দিনে মনোনয়ন প্রত্যাহার করলেন দু’জন ◈ দেশব্যাপী ব্ল্যাকআউট: ক্ষমা চেয়ে ৪ দফা দাবী তুলে ধরেন পল্লী বিদ্যুৎ সমিতির ভুক্তভোগী কর্মকর্তারা ◈ পরিবারসহ রাতের আঁধারে ভারতে যাওয়ার পথে ধরা পড়লেন তারা ◈ জয়পুরহাটের পাঁচবিবি সীমান্তে বিএসএফের কাঁটাতার, বিজিবির বাধায় পণ্ড ◈ ১৯ দিনে ডেঙ্গুতে ৭৮ জনের প্রাণহানি ◈ সৌদির টিভি অফিসে হামাসকে ‘সন্ত্রাসী’ বলায় হামলা-আগুন ◈ স্বর্ণের দামে বিশ্ববাজারে নতুন ইতিহাস ◈ প্রায় ৯ ঘণ্টা পর আল্টিমেটাম দিয়ে শাহবাগ ছাড়লেন আউটসোর্সিং কর্মীরা

প্রকাশিত : ০১ আগস্ট, ২০২৪, ০৭:২১ বিকাল
আপডেট : ০৫ অক্টোবর, ২০২৪, ০১:০০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বিজিবি’র মৎস্য সপ্তাহ কর্মসূচীর উদ্বোধন করলেন বিজিবি মহাপরিচালক

মাসুদ আলম: [২] জাতীয় মৎস্য সপ্তাহ-২০২৪ কর্মসূচির সফল বাস্তবায়নে বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ আশরাফুজ্জামান সিদ্দিকী ‘বিজিবি’র মৎস্য সপ্তাহ-২০২৪’ কর্মসূচীর উদ্বোধন করেন। এ উপলক্ষ্যে তিনি বৃহস্পতিবার সকালে পিলখানা বিজিবি সদর দপ্তরের শহীদ ক্যাপ্টেন আশরাফ হল সংলগ্ন পুকুরে বিভিন্ন প্রজাতির মাছের পোনা অবমুক্ত করেন। 

[৩] বিজিবি মহাপরিচালক বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তার সাড়ে তিন বছরের শাসনামলে এমন কোন সেক্টর নাই যেখানে তিনি হাত দেননি। বঙ্গবন্ধু ১৯৭২ সালে এক জনসভায় ঘোষণা দিয়েছিলেন- ‘মাছ হবে বাংলাদেশের দ্বিতীয় প্রধান বৈদেশিক মুদ্রা অর্জনকারী সম্পদ’। তিনি ১৯৭৩ সালে গণভবনের লেকে মাছের পোনা অবমুক্ত করে জাতীয় মৎস্য অবমুক্তকরণ কর্মসূচী শুরু করেন এবং এই প্রথা জারি রাখতে বলেন। 

[৪] ‘ভরবো মাছে মোদের দেশ, গড়বো স্মার্ট বাংলাদেশ’ জাতীয় মৎস্য সপ্তাহের এ বছরের এই প্রতিপাদ্যের কথা উল্লেখ করে তিনি আরও বলেন, মাছ বিভিন্নভাবে আমাদের আমিষের চাহিদার সিংহ ভাগই পূরণ করে। শুধু আমিষের ঘাটতি পূরণই নয়, মাছ চাষ আয়বর্ধক কর্মসংস্থানেরও একটি অন্যতম উৎস। বিজিবি মহাপরিচালক বিজিবির প্রতিটি সদস্যকে কর্মস্থলের পাশাপাশি প্রত্যেকের গ্রামের বাড়িতে নিজ পরিবার ও আত্মীয়-স্বজনকে মাছ চাষে উদ্বুদ্ধ করার জন্য আহ্বান জানান। 

[৫] আমাদের ভুলতে বসা ‘মাছে ভাতে বাঙালি’ ঐতিহ্যকে ফিরিয়ে এনে আমিষের ঘাটতি পূরণের মাধ্যমে মেধাসম্পন্ন জাতি গঠনপূর্বক বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা ও স্মার্ট বাংলাদেশ গড়তে সবাইকে মৎস্য সপ্তাহ-২০২৪ সফল করার আহ্বান জানান। সম্পাদনা: কামরুজ্জামান

এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়