শিরোনাম
◈ আমাদের পরামর্শ হয়তো আর দরকার নেই, এজন্য ডাকেনি : মুজিবুল হক চুন্নু ◈ পরামর্শ ইতিবাচকভাবে নিয়েছে সরকার: বৈঠক শেষে গণফোরাম ◈ আওয়ামী লীগ সমর্থকদের প্রেসক্লাবের সামনে মারধর ◈ পলাতক পুলিশ সদস্যরা এখন ‘সন্ত্রাসী’ বিবেচিত হবে, দেখামাত্রই গ্রেফতার : স্বরাষ্ট্র উপদেষ্টা ◈ দুই মাসে দেড় বিলিয়ন ডলার দেনা পরিশোধ করেছে বাংলাদেশ ব্যাংক (ভিডিও) ◈ প্রয়োজনে সিস্টেম ভেঙে নতুন লোক বসাবো : উপদেষ্টা আসিফ মাহমুদ (ভিডিও) ◈ রাজনৈতিক দলের সঙ্গে প্রধান উপদেষ্টার সংলাপ: এবারও ডাক পায়নি জাপা ◈ নেতানিয়াহুর বাসভবনে ড্রোন হামলা, বেঁচে গেলেন অল্পের জন্য ◈ সিনওয়ারের মরদেহ নিয়ে ‘দর কষাকষি’ করতে চায় ইসরায়েল ◈ ঢাকার দুই সিটি করপোরেশন : সাড়ে চারশ কোটি টাকার ময়লা-বাণিজ্য হাত বদল

প্রকাশিত : ২৯ জুলাই, ২০২৪, ০২:০৬ রাত
আপডেট : ০৮ অক্টোবর, ২০২৪, ১০:০০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

রিমান্ড বাতিল করে ফাইয়াজকে কিশোর উন্নয়ন কেন্দ্রে প্রেরণ

নিউজ ডেস্ক: ঢাকা কলেজের প্রথম বর্ষের শিক্ষার্থী হাসনাতুল ইসলাম ফাইয়াজের (১৭) রিমান্ড বাতিল করেছেন আদালত। রোববার ফাইয়াজকে শিশু হিসেবে দাবির স্বপক্ষে বয়স প্রমাণ হিসেবে এসএসসি পরীক্ষা ও জন্মসনদ ঢাকার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৩ আদালতে দাখিল করা হয়। এর প্রেক্ষিতে আদালত তার রিমান্ড স্থগিত করেন। সূত্র: সমকাল
 
সেইসঙ্গে বয়স নির্ধারণের বিষয়ে শুনানি ও আদেশের জন্য সংশ্লিষ্ট শিশু আদালতে মামলাটি পাঠানো হয়। এরপর শিশু আদালত আজ রোববার শুনানি শেষে ফাইয়াজকে শিশু হিসেবে ঘোষণা করেন এবং রিমান্ড বাতিল করে তাকে গাজীপুরের টঙ্গীর কিশোর উন্নয়ন কেন্দ্রে পাঠানোর আদেশ দেন। 

ঢাকা মহানগর পুলিশের অপরাধ ও তথ্য বিভাগের উপপরিদর্শক (এসআই) আসাদুজ্জামান এ তথ্য নিশ্চিত করেছেন। 

পুলিশ ও আদালত সূত্র জানিয়েছে, পুলিশের এক সদস্য হত্যা মামলায় ফাইয়াজকে গ্রেপ্তার করা হয়। তাকে শনিবার ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে (সিএমএম) হাজির করে পুলিশ। পরে তাকেসহ ৬ জনকে ১০ দিন করে রিমান্ডে নেওয়ার আবেদন করা হয়। শুনানির সময় তার আইনজীবী আদালতে বলেন, তার মক্কেল কিশোর। জন্মসনদ অনুযায়ী বয়স ১৭ বছর। উভয় পক্ষের শুনানি নিয়ে আদালত ওই কিশোরসহ ছয়জনের সাত দিন করে রিমান্ড মঞ্জুর করেন।

এ ব্যাপারে হাসনাতুল ইসলাম ফাইয়াজের আইনজীবী ইশতিয়াক হোসেন জিপু বলেন, ফাইয়াজকে বুধবার যাত্রাবাড়ী থানায় আটক রাখা হয়। চারদিন ডিবি কার্যালয়ে রাখার পর শনিবার তাকে সিএমএম আদালতে তোলা হয়। পুলিশের পক্ষ থেকে রিমান্ডে নেওয়ার আবেদন করা হলে আদালত সাতদিনের রিমান্ড মঞ্জুর করেন। এ নিয়ে সমকালসহ বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশের পর আজ শিশু আদালতের মাধ্যমে তাকে গাজীপুরে শিশু উন্নয়ন কেন্দ্রে পাঠানো হয়েছে। আমরা তাকে শিশু হিসেবে প্রমাণ করতে সক্ষম হয়েছি। আগামীতেও আমরা আদালতে ন্যায়বিচার পাব বলে আশা করছি। 

ইশতিয়াক হোসেন জিপু ঢাকার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৩–এর কাছে আজ আবেদন করে বলেন যে, তার মক্কেল কিশোর। আইন অনুযায়ী, একজন কিশোরকে রিমান্ডে নেওয়ার সুযোগ নেই। রিমান্ডে নেওয়ার আদেশ স্থগিত চেয়ে আবেদন করেন তিনি। পরে ওই কিশোরকে আদালতে হাজির করা হয়। কিশোরের জন্মসনদসহ সব তথ্য পর্যালোচনা করেন আদালত। পরে রিমান্ডে নেওয়ার আদেশ স্থগিত করে তাকে টঙ্গীর কিশোর উন্নয়ন কেন্দ্রে পাঠানোর আদেশ দেন আদালত।   

কোটা সংস্কার আন্দোলনে সহিংসতার ঘটনায় দায়ের করা মামলায় বুধবার রাতে যাত্রাবাড়ীর বাসা থেকে ফাইয়াজকে আটক করে পুলিশ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়