শিরোনাম
◈ দীর্ঘ কোচিং ক্যারিয়ারের সব অভিজ্ঞতা বাংলাদেশের ক্রিকেটে কাজে লাগাতে চাই: কোচ সিমন্স ◈ আমাদের পরামর্শ হয়তো আর দরকার নেই, এজন্য ডাকেনি : মুজিবুল হক চুন্নু ◈ পরামর্শ ইতিবাচকভাবে নিয়েছে সরকার: বৈঠক শেষে গণফোরাম ◈ আওয়ামী লীগ সমর্থকদের প্রেসক্লাবের সামনে মারধর ◈ পলাতক পুলিশ সদস্যরা এখন ‘সন্ত্রাসী’ বিবেচিত হবে, দেখামাত্রই গ্রেফতার : স্বরাষ্ট্র উপদেষ্টা ◈ দুই মাসে দেড় বিলিয়ন ডলার দেনা পরিশোধ করেছে বাংলাদেশ ব্যাংক (ভিডিও) ◈ প্রয়োজনে সিস্টেম ভেঙে নতুন লোক বসাবো : উপদেষ্টা আসিফ মাহমুদ (ভিডিও) ◈ রাজনৈতিক দলের সঙ্গে প্রধান উপদেষ্টার সংলাপ: এবারও ডাক পায়নি জাপা ◈ নেতানিয়াহুর বাসভবনে ড্রোন হামলা, বেঁচে গেলেন অল্পের জন্য ◈ সিনওয়ারের মরদেহ নিয়ে ‘দর কষাকষি’ করতে চায় ইসরায়েল

প্রকাশিত : ২১ জুলাই, ২০২৪, ১২:৪৭ দুপুর
আপডেট : ১৬ অক্টোবর, ২০২৪, ০১:০০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

কোটা নিয়ে ঢাকায় আপিল বিভাগে শুনানি চলছে

বাংলাদেশে সরকারি চাকরিতে কোটা পুনর্বহালের রায়ের বিরুদ্ধে করা লিভ টু আপিলের শুনানি শুরু হয়েছে।প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে রোববার সকাল সোয়া দশটার দিকে শুনানি শুরু করে আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চ। সূত্র : বিবিসি বাংলা

এখন বাদী এবং বিবাদী উভয় পক্ষের যুক্তি-তর্ক শোনার পর সরকারি চাকরিতে কোটা ব্যবস্থা রাখা হবে কী-না, সে বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত দিবে আপিল বিভাগ।

আগামী সাতই অগাস্টে এই শুনানি হওয়ার কথা ছিল।কিন্তু শিক্ষার্থীদের চলমান আন্দোলন ও সহিংস পরিস্থিতি বিবেচনায় শুনানির তারিখ রোববার এগিয়ে আনে আদালত।

উল্লেখ্য যে, ২০১৮ সাল পর্যন্ত সরকারি চাকরিতে ৫৬ শতাংশ নিয়োগ দেওয়া হতো কোটার ভিত্তিতে।

পরে শিক্ষার্থীদের ব্যাপক আন্দোলন বিক্ষোভের মুখে ২০১৮ সালে প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরিতে কোটা পদ্ধতি বাতিল করে পরিপত্র জারি করে সরকার।

কিন্তু সংক্ষুব্ধরা এই সিদ্ধান্তের বিরুদ্ধে আদালতে রিট করলে চলতি বছরের পাঁচই জুন কোটা বাতিলের সরকারি সিদ্ধান্তকে অবৈধ ঘোষণা করে রায় দেন হাইকোর্ট।

মূলতঃ এঘটনার পরদিন থেকে আবারও আন্দোলন শুরু করে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।

এরপর রাষ্ট্রপক্ষের আবেদনের প্রেক্ষিতে গত ১০ ইজুলাই হাইকোর্টের রায়ের উপর চারসপ্তাহের স্থিতাবস্থা জারি করে আগামী সাতই অগাস্ট শুনানির তারিখ ধার্য করে আপিল বিভাগ।

কিন্তু ততোক্ষণে আন্দোলন সারাদেশে ছড়িয়ে পড়ে এবং সহিংসতা শুরু হয়। এমন পরিস্থিতিতে রাষ্ট্রপক্ষের আবেদনের প্রেক্ষিতে শুনানির তারিখ এগিয়ে আনা হয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়