শিরোনাম
◈ সিনওয়ারের মরদেহ নিয়ে ‘দর কষাকষি’ করতে চায় ইসরায়েল ◈ ঢাকার দুই সিটি করপোরেশন : সাড়ে চারশ কোটি টাকার ময়লা-বাণিজ্য হাত বদল ◈ এবার ভয়ংকর সেই আয়নাঘর নিয়ে নিউইয়র্ক টাইমসের প্রতিবেদন ◈ নির্বাচনের সময় নিয়ে বক্তব্যের ব্যাখ্যা দিলেন আসিফ নজরুল ◈ পরীক্ষা দিতে এসে আটক রাবি ছাত্রলীগের ২ নেতা ◈ বিশ্বের ১১০ কোটি তীব্র দরিদ্র মানুষের মধ্যে প্রায় ২৫ কোটি থাকেন ভারতেই!  ◈ দ্বিতীয় বিয়ে করতে যাওয়ার পথে বরের ওপর সাবেক স্ত্রীর হামলা ◈ এবার শাহবাগে বিক্ষোভ করছে আউটসোর্সিং কর্মচারীরা : চাকরি জাতীয়করণের দাবি ◈ স্পিন বোলিং কোচ মুশতাক আহমেদ আবার ফিরেছেন বাংলাদেশ দলে ◈ দক্ষিণখানে পুলিশের পোশাক,নকল পিস্তলসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার

প্রকাশিত : ১৪ জুলাই, ২০২৪, ০৫:৪৪ বিকাল
আপডেট : ১৫ অক্টোবর, ২০২৪, ০৬:০০ সকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

কোটা প্রসঙ্গে আদালতের রায়ের বিরুদ্ধে এখন আমার বলার কিছুই নাই: প্রধানমন্ত্রী 

এম এম লিংকন: [২] সাংবিধানিক এমন আইন তুলে ধরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আরও বলেন, হাইকোর্টে চলমান বিচারকার্যের মধ্যে কোন কিছু বলাটাই অসাংবিধানিক। 

[৩] আন্দোলনকারীদের জন্য আদালতের দরজা খোলা রয়োেছ বলেও এ সময় তিনি উল্লেখ করেনে। 

[৪] আদালতের বিষয় আদালতেই সমাধান হওয়া উচিত, কোটা আন্দোলনকারীদের দেশের বিচার ব্যবস্থা ও সংবিধান সম্পর্কে কোনো ধারণা নেই।

[৫] আন্দোলনে কোন বাধা নেই তবে, আন্দোলনের নামে সহিংসতা করলে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে বলেও আন্দালনরত শিক্সার্থীদের হুমিয়ারি দেন তিনি। 

[৬] রোববার (১৪ জুলাই) বিকেলে চীন সফর নিয়ে গণভবনে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

[৭] সোশ্যাল মিডিয়ায় যোগাযোগ করে এখন আন্দোলনে নামেন মন্তব্য করে শেখ হাসিনা বলেন, এসব দিল কোন সরকার? আন্দোলনকারীরা কী কখনো সংবিধান পড়ে দেখেছে? 

[৮] মুক্তিযোদ্ধাদের বিরুদ্ধে কথা বলার সাহস তারা পেল কোথায়? এমন প্রশ্ন তুলে তিনি বলেন, বিচিত্র এই দেশ, বিচিত্র মানুষের মানসিকতা। 

[৯] মুক্তিযোদ্ধার নাতনি কোটায় বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়ে উল্লেখ করে শেখ হাসিনা বলেন, এখন সে বলে কোটা চাই না। ওই মেয়েকে বলবো- বিশ্ববিদ্যালয় থেকে বেরিয়ে বাড়ি গিয়ে বসে থাকুক ।  কোনো দরকার নাই তার পড়াশোনার যোগ করেন তিনি। 

[১০] মেধা কার কত সেটা পরীক্ষায় দেখা যায় উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, সবসময় সব কোটা পূরণও হয় না। মেধাতালিকা থেকেও নিয়োগ দেয়া হয়। কোটা আর মেধা তো এক জিনিস না জানিয়ে তিনি আরও বলেন, এটা একটা ট্যাকটিস । 

[১১] তিনি আরও বলেন, ২০১৮ সালে আন্দোলন ও সহিংসতার ঘটনায় বিরক্ত হয়ে কোটা বাতিল করেছিলাম। তবে কোটা বাতিল করায় সমস্যা হয়েছে।

[১২] ফরেন ক্যাডারে নারী মাত্র দুই জন, আর পুলিশে নারী গেছে মাত্র ৪ জন এমন তথ্য তুলে ধরে শেখ হাসিনা বলেন, দেশের নারীরা কোনোদিন ডিসি-এসপি হবে-এটা তো তারা ভাবতেই পারতো না। 

[১৩] প্রশাসনেও প্রথম সচিব বানিয়েছি আমি উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন; যিনি বলেছিলেন, নারী কোটা চাই না তারা কী চাকরি পেয়েছেন-? 

[১৪] সব এলাকা বা জলা তো একই রকম হয় না জানিয়ে তিনি বলেন, ২৩ জেলায় পুলিশে কেউ জয়েন করেনি মেডিকেল সেক্টরেও, মুক্তিযোদ্ধারা খুঁত ধরে তখন আদালতে মামলা করলেন। 

[১৫] মহান মুক্তিযুদ্ধ ও বীর মুক্তিযোদ্ধাদের বিরুদ্ধে এত ক্ষোভ কেন কোটা বিরোধী আন্দোলনরত শিক্ষার্থীদের উদ্যেশে তিনি বলেন, মুক্তিযোদ্ধার নাতি-নাতনিরা কোটা পাবে না, তাহলে কি রাজাকারের নাতিরা কোটা পাবে? তা তো আমরা দিতে পারি না যোগ করেন তিনি।

[১৬] দেশটা স্বাধীন না হলে বুটের লাথি খেলে বুঝতে পারতো মুক্তিযুদ্ধ কি উল্লেখ করেন তিনি। সম্পাদনা: এম খান

  • সর্বশেষ
  • জনপ্রিয়