শিরোনাম
◈ রাজনৈতিক দলের সঙ্গে প্রধান উপদেষ্টার সংলাপ: এবারও ডাক পায়নি জাপা ◈ নেতানিয়াহুর বাসভবনে ড্রোন হামলা, বেঁচে গেলেন অল্পের জন্য ◈ সিনওয়ারের মরদেহ নিয়ে ‘দর কষাকষি’ করতে চায় ইসরায়েল ◈ ঢাকার দুই সিটি করপোরেশন : সাড়ে চারশ কোটি টাকার ময়লা-বাণিজ্য হাত বদল ◈ এবার ভয়ংকর সেই আয়নাঘর নিয়ে নিউইয়র্ক টাইমসের প্রতিবেদন ◈ নির্বাচনের সময় নিয়ে বক্তব্যের ব্যাখ্যা দিলেন আসিফ নজরুল ◈ পরীক্ষা দিতে এসে আটক রাবি ছাত্রলীগের ২ নেতা ◈ বিশ্বের ১১০ কোটি তীব্র দরিদ্র মানুষের মধ্যে প্রায় ২৫ কোটি থাকেন ভারতেই!  ◈ দ্বিতীয় বিয়ে করতে যাওয়ার পথে বরের ওপর সাবেক স্ত্রীর হামলা ◈ এবার শাহবাগে বিক্ষোভ করছে আউটসোর্সিং কর্মচারীরা : চাকরি জাতীয়করণের দাবি

প্রকাশিত : ১৩ জুলাই, ২০২৪, ০৮:৩৬ রাত
আপডেট : ১২ অক্টোবর, ২০২৪, ০২:০০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

থাইল্যান্ডের প্রধানমন্ত্রীর উপদেষ্টা ড. নলিনী ঢাকায় 

খুররম জামান: [২] থাইল্যান্ডের প্রধানমন্ত্রীর উপদেষ্টা ড. নলিনী তাভিসিন চার দিনের সফরে ঢাকায় এসেছেন। মন্ত্রী পদ মর্যাদায় এ উপদেষ্টা একটি থাই ব্যবসায়িক প্রতিনিধি দলের নেতৃত্বে দিচ্ছেন। 

[৩] তাকে বিমানবন্দরে অভ্যর্থনা জানিয়েছেন মন্ত্রণালয়ের দক্ষিণ পূর্ব এশিয়া মহাপরিচালক জনাব রাহাত বিন জামান।

[৪] বাংলাদেশ সফরকালে থাইল্যান্ডের বাণিজ্য প্রতিনিধি নালিনী তাভিসিন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী হাসান মাহমুদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।

[৫] প্রতিনিধি দলটি আড়াইহাজারে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চল, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ, টেকনাফের সাবরাং ট্যুরিজম পার্ক এবং কোরিয়া রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চল পরিদর্শন করবে।

[৬] ঢাকার থাই দূতাবাস সূত্রে জানা গেছে, গত এপ্রিলে থাইল্যান্ড সফরের সময় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং তার থাই প্রধানমন্ত্রী স্রেথা থাভিসিনের মধ্যে আলোচনার ফল এই সফর।

[৭] নলিনীর সঙ্গে ১৪টি থাই কোম্পানির প্রতিনিধিরা থাকবেন যারা জ্বালানি, শিল্প পার্ক, কৃষি-শিল্প এবং রিয়েল এস্টেটের মতো বিভিন্ন ক্ষেত্রে কাজ করছে।

[৮] বাংলাদেশ থাইল্যান্ডের দ্বিতীয় বৃহত্তম বাণিজ্যিক অংশীদার এবং দক্ষিণ এশিয়ায় পর্যটনের একটি প্রধান উৎস। ২০২৩ সালে, থাই-বাংলাদেশের বাণিজ্যের পরিমাণ ছিল ১.১৮ বিলিয়ন মার্কিন ডলার।

[৯] দুটি দেশ একটি মুক্ত বাণিজ্য চুক্তির জন্য আলোচনা শুরু করার উদ্দেশ্যে একটি চিঠিতে স্বাক্ষর করেছে। আগস্টে, বাংলাদেশ দ্বিপাক্ষিক বাণিজ্য বৃদ্ধির উপায় বিবেচনা করার জন্য থাইল্যান্ড এবং বাংলাদেশের ৬ তম যৌথ বাণিজ্য কমিটির একটি সম্মেলনের আয়োজন করবে। সম্পাদনা: সমর চক্রবর্তী

  • সর্বশেষ
  • জনপ্রিয়