শিরোনাম
◈ পরামর্শ ইতিবাচকভাবে নিয়েছে সরকার: বৈঠক শেষে গণফোরাম ◈ আওয়ামী লীগ সমর্থকদের প্রেসক্লাবের সামনে মারধর ◈ পলাতক পুলিশ সদস্যরা এখন ‘সন্ত্রাসী’ বিবেচিত হবে, দেখামাত্রই গ্রেফতার : স্বরাষ্ট্র উপদেষ্টা ◈ দুই মাসে দেড় বিলিয়ন ডলার দেনা পরিশোধ করেছে বাংলাদেশ ব্যাংক (ভিডিও) ◈ প্রয়োজনে সিস্টেম ভেঙে নতুন লোক বসাবো : উপদেষ্টা আসিফ মাহমুদ (ভিডিও) ◈ রাজনৈতিক দলের সঙ্গে প্রধান উপদেষ্টার সংলাপ: এবারও ডাক পায়নি জাপা ◈ নেতানিয়াহুর বাসভবনে ড্রোন হামলা, বেঁচে গেলেন অল্পের জন্য ◈ সিনওয়ারের মরদেহ নিয়ে ‘দর কষাকষি’ করতে চায় ইসরায়েল ◈ ঢাকার দুই সিটি করপোরেশন : সাড়ে চারশ কোটি টাকার ময়লা-বাণিজ্য হাত বদল ◈ এবার ভয়ংকর সেই আয়নাঘর নিয়ে নিউইয়র্ক টাইমসের প্রতিবেদন

প্রকাশিত : ১২ জুলাই, ২০২৪, ০৭:৪১ বিকাল
আপডেট : ১৮ অক্টোবর, ২০২৪, ০৮:০০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বিশেষজ্ঞরা বলছেন, বীমার প্রতি আস্থাহীনতা

বছরে তামাদি হচ্ছে ১২ লাখের বেশি পলিসি 

সালেহ ইমরান: [৩] অনেক স্বপ্ন নিয়ে বীমা করার পর অনেকেই কিছু কিস্তি দিয়েই বীমা থেকে ছিটকে পড়ছেন বা তাদের পলিসি বাতিল হচ্ছে।  আর পলিসি বাতিল হলে গ্রাহকের অকালমৃত্যু হলেও তার নমিনি বীমার কোনো সুফল পাবেন না। বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) সর্বশেষ প্রকাশিত তথ্য এবং গত তিন বছরের প্রতিবেদন বিশ্লেষণ করে এই তথ্য পাওয়া গেছে। (আজকের পত্রিকা ১১-০৭-২০২৪) 

[৩] বীমা খাত সংশ্লিষ্টরা জানান, পলিসির প্রথম বছর বেশ ভালো কাটলেও মূলত দ্বিতীয় বছর থেকে কমিশন কম হওয়ায় এজেন্টরা গ্রাহকদের কাছে যেতে চান না। সেই সঙ্গে এজেন্টদের ভুল তথ্য পরিবেশন, প্রিমিয়াম দিতে গ্রাহকদের অনীহা, এজেন্টদের যোগ্যতার অভাব ও কোম্পানি পরিবর্তন এবং গ্রাহকের আর্থিক অবস্থার অবনতির কারণে বীমা পলিসি তামাদি হয়ে থাকে। (বিডিনিউজ ১৯-০৭-২০২৪)

[৪] তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, ২০২০ সালে  পলিসি তামাদি হয়েছে ১৪ লাখ ২০ হাজার ৯০২টি, ২০২১ সালে ৯ লাখ ২৬ হাজার ৮৫৪টি, ২০২২ সালে ১১ লাখ ৫৩ হাজার ৬৩৬টি, ২০২৩ সালে ১৫ লাখ ৪২ হাজার ৮১৫টি। এই চার বছরে মোট তামাদি পলিসির সংখ্যা ৫০ লাখ ৪৫ হাজার। অর্থাৎ প্রতিবছর গড়ে তামাদি হচ্ছে ১২ লাখ ৬১ হাজার ৫২টি পলিসি। চলতি বছরের প্রথম তিন মাসে (জানুয়ারি-মার্চ) তামাদি পলিসির সংখ্যা ৩ লাখ ৬৪ হাজার ৬২৩টি। 

[৫] ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যাংকিং ও ইন্স্যুরেন্স বিভাগের অধ্যাপক মাঈন উদ্দিন বলেন, পলিসি করার পর না চালানোটা বীমার প্রতি মানুষের আস্থাহীনতার প্রকাশ। ভবিষ্যতে ভালো হবে মনে করে অনেকে বীমা করলেও পরে সেটা চালানোর মতো আর্থিক সঙ্গতি থাকে না। 

[৬] বীমা কোম্পানির শীর্ষ নির্বাহীদের সংগঠন বাংলাদেশ ইন্স্যুরেন্স ফোরামের সাধারণ সম্পাদক এস এম নূরুজ্জামান বলেন, পলিসি তামাদি হলে গ্রাহকের সঙ্গে কোম্পানিও ক্ষতিগ্রস্ত হয়। তামাদি পলিসির গ্রাহক টাকা পান না। আর কোম্পানি প্রথম বছর অনেক টাকা বিনিয়োগ করে ফেলে কিন্তু পরে আর সেটি ফেরৎ পান না। এ অবস্থা থেকে উত্তরণের জন্য গ্রাহকের সঙ্গে কোম্পানির সম্পর্ক বাড়াতে হবে। গ্রাহক কিস্তি দিতে অসমর্থ হলে তার সুবিধামতো পলিসি কাস্টমাইজ করে চালু রাখতে হবে। (বণিক বার্তা ০৭-০৭-২০২৪) 

[৭] আইডিআরএ’র পরিচালক জাহাঙ্গীর আলম বলেন, নিয়ম করা হয়েছে প্রথম বছরেই বীমার কমিশন নিয়ে যেতে পারবেন না এজেন্টরা। ১০ শতাংশ জমা রাখতে হবে। দ্বিতীয় বছরের প্রিমিয়াম আদায়ের পরই তারা এই কমিশন পাবেন। সেই সঙ্গে প্রশিক্ষিত এজেন্ট নিয়োগ দিতে কোম্পানিগুলোকে কঠোর নির্দেশনা দেয়া হয়েছে। সম্পাদনা: সালেহ্ বিপ্লব

এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়