শিরোনাম
◈ রাজনৈতিক দলের সঙ্গে প্রধান উপদেষ্টার সংলাপ: এবারও ডাক পায়নি জাপা ◈ নেতানিয়াহুর বাসভবনে ড্রোন হামলা, বেঁচে গেলেন অল্পের জন্য ◈ সিনওয়ারের মরদেহ নিয়ে ‘দর কষাকষি’ করতে চায় ইসরায়েল ◈ ঢাকার দুই সিটি করপোরেশন : সাড়ে চারশ কোটি টাকার ময়লা-বাণিজ্য হাত বদল ◈ এবার ভয়ংকর সেই আয়নাঘর নিয়ে নিউইয়র্ক টাইমসের প্রতিবেদন ◈ নির্বাচনের সময় নিয়ে বক্তব্যের ব্যাখ্যা দিলেন আসিফ নজরুল ◈ পরীক্ষা দিতে এসে আটক রাবি ছাত্রলীগের ২ নেতা ◈ বিশ্বের ১১০ কোটি তীব্র দরিদ্র মানুষের মধ্যে প্রায় ২৫ কোটি থাকেন ভারতেই!  ◈ দ্বিতীয় বিয়ে করতে যাওয়ার পথে বরের ওপর সাবেক স্ত্রীর হামলা ◈ এবার শাহবাগে বিক্ষোভ করছে আউটসোর্সিং কর্মচারীরা : চাকরি জাতীয়করণের দাবি

প্রকাশিত : ১০ জুলাই, ২০২৪, ১২:৫২ দুপুর
আপডেট : ১২ অক্টোবর, ২০২৪, ০৪:০০ সকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

কবি মাকিদ হায়দার মারা গেছেন

কবি মাকিদ হায়দার

মুসবা তিন্নি : [২] কবি ও বাংলা একাডেমির ফেলো মাকিদ হায়দার মারা গেছেন। আজ বুধবার সকাল সাড়ে ৮টায় উত্তরার নিজ বাসায় তার মৃত্যু হয়।

[৩] কবির ছোট ভাই জাহিদ হায়দার দ্য ডেইলি স্টারকে বলেন, 'তিনি দীর্ঘদিন অসুস্থ ছিলেন। চিকিৎসা চলছিল বাসায়। তিনি প্রতিদিন সকালে উঠতেন। আজ না ওঠায় তার ছেলের বউ দরজা নক করে সাড়া না পেয়ে ভেতরে গিয়ে দেখে, তার পালস নেই।

[৪] বাংলা একাডেমির মহাপরিচালক মুহম্মদ নূরুল হুদা জানিয়েছেন, আজ দুপুর ২টা থেকে ২টা ৩০ মিনিট পর্যন্ত একাডেমির নজরুল মঞ্চে মাকিদ হায়দারের মরদেহ রাখা হবে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদনের জন্য।

[৫] পাবনায় পারিবারিক কবরস্থানে দাফন করা হবে তার মরদেহ। মৃত্যুকালে স্ত্রী, এক ছেলে ও এক মেয়ে রেখে গেছেন মাকিদ হায়দার।

[৬] তিনি ২০১৯ সালে বাংলা একাডেমি পুরস্কার পেয়েছিলেন। ১৯৪৭ সালের ২৮ সেপ্টেম্বর পাবনার দোহারপাড়ায় মাকিদ হায়দারের জন্ম। তার পিতা মোহাম্মদ হাকিম উদ্দিন শেখ ও মাতা রহিমা খাতুন।

[৭] চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক মাকিদ হায়দার গণসংযোগ ও গণমাধ্যম বিষয়ে ডিপ্লোমা ডিগ্রি অর্জন করেন ফিলিপাইন বিশ্ববিদ্যালয় থেকে। তিনি বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প সংস্থার (বিসিক) মহাব্যবস্থাপক ছিলেন।

[৮] তার সাহিত্যচর্চার শুরু ছড়া দিয়ে। গল্প ও নাটক লিখলেও শেষ পর্যন্ত থিতু হন কাব্যচর্চায়। প্রিয় রোকোনালী তার কবিতার বিশেষ চরিত্র। তার উল্লেখযোগ্য কাব্যগ্রন্থ 'রোদে ভিজে বাড়ি ফেরা', 'আপন আঁধারে একদিন', 'ও প্রার্থ ও প্রতিম', 'কফিনের লোকটি', 'প্রিয় রোকোনালী', 'মুমুর সাথে সারা দুপুর', 'অদৃশ্য মুখগুলো', 'যে আমাকে দুঃখ দিলো সে যেন আজ সুখেই থাকে', 'পাকশী লোকাল এক্সপ্রেস' প্রভৃতি। গল্পগ্রন্থ 'বিপরীতে অন্য কেউ' এবং 'মাকিদ হায়দারের গল্প'। গবেষণাগ্রন্থ 'রবীন্দ্রনাথ: নদীগুলো'।

এমটি

  • সর্বশেষ
  • জনপ্রিয়