শিরোনাম
◈ আওয়ামী লীগ সমর্থকদের প্রেসক্লাবের সামনে মারধর ◈ পলাতক পুলিশ সদস্যরা এখন ‘সন্ত্রাসী’ বিবেচিত হবে, দেখামাত্রই গ্রেফতার : স্বরাষ্ট্র উপদেষ্টা ◈ দুই মাসে দেড় বিলিয়ন ডলার দেনা পরিশোধ করেছে বাংলাদেশ ব্যাংক (ভিডিও) ◈ প্রয়োজনে সিস্টেম ভেঙে নতুন লোক বসাবো : উপদেষ্টা আসিফ মাহমুদ (ভিডিও) ◈ রাজনৈতিক দলের সঙ্গে প্রধান উপদেষ্টার সংলাপ: এবারও ডাক পায়নি জাপা ◈ নেতানিয়াহুর বাসভবনে ড্রোন হামলা, বেঁচে গেলেন অল্পের জন্য ◈ সিনওয়ারের মরদেহ নিয়ে ‘দর কষাকষি’ করতে চায় ইসরায়েল ◈ ঢাকার দুই সিটি করপোরেশন : সাড়ে চারশ কোটি টাকার ময়লা-বাণিজ্য হাত বদল ◈ এবার ভয়ংকর সেই আয়নাঘর নিয়ে নিউইয়র্ক টাইমসের প্রতিবেদন ◈ নির্বাচনের সময় নিয়ে বক্তব্যের ব্যাখ্যা দিলেন আসিফ নজরুল

প্রকাশিত : ০৮ জুলাই, ২০২৪, ১১:১৯ দুপুর
আপডেট : ১৬ অক্টোবর, ২০২৪, ০৭:০০ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

চার দিনের সফরে বেইজিং এর উদ্দেশ্য রওনা দিয়েছেন প্রধানমন্ত্রী

ছবি: ফোকাস বাংলা

খুররম জামান: [২] আজ সকালে বাংলাদেশ বিমানের বিশেষ ফ্লাইট যোগে ঢাকা ত্যাগ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই দিন চীনের স্থানীয় সময় বিকেল ৬টায় বেইজিং আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করবেন তিনি। সেখানে প্রধানমন্ত্রীকে গার্ড অব অনার প্রদান করা হবে।

[৩] চীনের প্রিমিয়ার অব দ্য স্টেট কাউন্সিলার লি ছিয়াং-এর আমন্ত্রণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ৮-১১ জুলাই চীনে সরকারি সফর করবেন।  

[৪] প্রধানমন্ত্রীর বেইজিং সফরে ২০টি  সমঝোতা স্মারক স্বাক্ষরিত হতে পারে, কিছু প্রকল্প উদ্বোধনের ঘোষণা দেয়া হবে।

[৫] ৯ জুলাই সকালে প্রধানমন্ত্রী এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংক- এর প্রেসিডেন্ট জিন লিকুন এর সাথে সৌজন্য সাক্ষাৎ করবেন। একই দিন  প্রধানমন্ত্রী সাং-গ্রি-লা সার্কেলে অনুষ্ঠেয় বাংলাদেশ-চীন বাণিজ্য সম্ভাবণা শীর্ষক সম্মেলনে অংশগ্রহণ করবেন। সম্মেলনটিতে অংশগ্রহণের জন্য বাংলাদেশ হতে একটি ব্যবসায়ী প্রতিনিধিদল চীন সফর করবে। 

[৬] ওইদিন দুপুরে প্রধানমন্ত্রী চাইনিজ পিপলস পলিটিক্যাল কনসালটেটিভ কনফারেন্স এর ১৪ তম জাতীয় কমিটির চেয়ারম্যান ওয়াং হানিং এর সাথে দ্বিপাক্ষিক বৈঠক করবেন। এই দিন বিকেলে প্রধানমন্ত্রী ঐতিহ্যবাহী তিয়েনআমেন স্কয়ারে শ্রদ্ধা জ্ঞাপন করবেন। রাতে তিনি বেইজিংস্থ বাংলাদেশ দূতাবাস আয়োজিত নৈশভোজে অংশগ্রহণ করবেন। 
 
[৭] ১০ জুলাই সফরের তৃতীয় দিনে প্রধানমন্ত্রী গ্রেট হল অব দ্য পিপল- এ চীনের প্রিমিয়ার অব দ্য স্টেট কাউন্সিল লি ছিয়াং এর সাথে সাক্ষাৎ করবেন। সাক্ষাতের শুরুতে  প্রধানমন্ত্রীর সম্মানে একটি অভ্যর্থনা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। একই স্থানে প্রধানমন্ত্রী এবং চীনের প্রিমিয়ার অব দ্য স্টেট কাউন্সিল দুই দেশের উচ্চ পর্যায়ের প্রতিনিধিদল সহ দ্বিপাক্ষিক বৈঠকে মিলিত হবেন।

[৮] এরপর অর্থনৈতিক ও ব্যাংকিং খাত, বাণিজ্য ও বিনিয়োগ, ডিজিটাল ইকোনমি, অবকাঠামোগত উন্নয়ন, দুর্যোগ ব্যবস্থাপনা প্রভৃতি খাতে সহায়তা, ৬ষ্ঠ ও ৯ম বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ ব্রিজ নির্মাণ, বাংলাদেশ হতে কৃষিপণ্য রপ্তানি, দুর্যোগ ব্যবস্থাপনা, পিপল টু পিপল কানেকটিভিটি প্রভৃতি বিষয়ে সমঝোতা স্মারক স্বাক্ষরের সম্ভাবনা আছে। প্রধানমন্ত্রীর সম্মানে আয়োজিত ব্যংকুয়েটের (ভোজের) মাধ্যমে গ্রেট হলে উল্লিখিত সাক্ষাতের আনুষ্ঠিকতা সম্পন্ন হবে।

[৯] ১০ জুলাই বিকেলে প্রধানমন্ত্রী গ্রেট হল অব দ্য পিপল-এ চীনের রাষ্ট্রপতি শি চিনপিং এর সাথে দ্বিপাক্ষিক বৈঠকে মিলিত হবেন। প্রধানমন্ত্রীর এই সফর উপলক্ষ্যে বাংলাদেশ ও চীন একটি যৌথ বিবৃতি প্রদান করবে।
 
[১০] ১১ জুলাই বাংলাদেশ বিমানের একটি বিশেষ ফ্লাইটে প্রধানমন্ত্রী চীন ত্যাগ করবেন এবং দুপুর ২টায় ঘটিকায় ঢাকা অবতরণ করবেন।

কেজে/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়