শিরোনাম
◈ স্পিন বোলিং কোচ মুশতাক আহমেদ আবার ফিরেছেন বাংলাদেশ দলে ◈ দক্ষিণখানে পুলিশের পোশাক,নকল পিস্তলসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার ◈ ৪ স্ত্রী ও দুই গার্লফ্রেন্ডের টাকায় চলে সংসার, খুঁজছেন নতুন স্ত্রী ! ◈ রোনালদোর গোলে আল নাসরের নাটকীয় জয় ◈ ঝিনাইদহে পিকআপভ্যানের চাপায় নারী নিহত ◈ আড়াই মাস পর প্রকাশ্যে, মধ্যরাতে চট্টগ্রামে আওয়ামী লীগের মিছিল (ভিডিও) ◈ আমার কাছে বিশ্বকাপ খেলা মুখ্য নয়, ক্যারিয়ারের বাকি সময়টা উপভোগ করতে চাই: মেসি ◈ অভিনেত্রী তামান্না ভাটিয়াকে টানা ৮ ঘণ্টা জিজ্ঞাসাবাদ ◈ ‘এলিয়েনরা সত্যিই আছে’, নাসার ফিল্ম নির্মাতা সাইমন হল‌্যান্ডের দাবি ◈ নির্বাচন নিয়ে সরকারের বক্তব্যে সন্দেহ তারেকের : সহযোগীদের খবর

প্রকাশিত : ২৯ সেপ্টেম্বর, ২০২৪, ০৩:৫২ দুপুর
আপডেট : ১৮ অক্টোবর, ২০২৪, ০১:০০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

সাংবাদিক জাকির হোসেন লিটনকে জনপ্রশাসন মন্ত্রণালয়ের তদন্ত কমিটির তলবের ঘটনায় ডিআরইউ’র নিন্দা

মনিরুল ইসলাম  ঃ ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) স্থায়ী সদস্য ও দৈনিক কালবেলার জ্যেষ্ঠ প্রতিবেদক জাকির হোসেন লিটনকে সংবাদ প্রকাশের জেরে তলবের ঘটনায় নিন্দা জানিয়েছে ডিআরইউ। 

আজ শনিবার  ২৮ সেপ্টেম্বর  ডিআরইউ সভাপতি সৈয়দ শুকুর আলী শুভ ও সাধারণ সম্পাদক মহি উদ্দিন কার্যনির্বাহী কমিটির পক্ষে জাকির হোসেন লিটনকে তদন্ত কমিটির সামনে উপস্থিত থাকার নোটিশের  ঘটনায় এ নিন্দা জানান। 

নেতৃদ্বয় বলেন, প্রতিবেদন প্রকাশের জেরে গঠিত তদন্ত কমিটি কোনো রিপোর্টারকে এভাবে তলব করতে পারে না। তারা আদালত নন। এটি অগ্রহণযোগ্য। চিঠি ভাষাগতভাবে ঠিক হয় নি। কর্তৃপক্ষ শুনানিতে না ডেকে গোপনে রিপোর্টারের কাছে তথ্য-প্রমান চাইতে পারেন।

জানা যায়, ‘২৬ সেপ্টেম্বর জনপ্রশাসন মন্ত্রণালয়ের তদন্তকারী কর্মকর্তার দপ্তর থেকে সাচিবিক সহায়তা প্রদানকারী কর্মকর্তা ও সিনিয়র সহকারী সচিব কে. এম. ইয়াসির আরফাত স্বাক্ষরিত একটি নোটিশ দৈনিক কালবেলা পত্রিকায় পাঠানো হয়। নোটিশে উল্লখ করা হয়, ২৪ সেপ্টেম্বর ২০২৪ তারিখে দৈনিক কালবেলায় ‘তিন কোটি টাকার চেক দিয়ে ডিসির পদায়ন!’ শিরোনামে প্রকাশিত চেকের সত্যতা যাচাইয়ের জন্য গঠিত তদন্ত কমিটি কর্তৃক ২৮ সেপ্টেম্বর, শনিবার সকাল ১১টায় জনপ্রশাসন মন্ত্রণালয়ের ২১২/এ সভা কক্ষে (ভবন নং-০১, তয় তলা) শুনানি গ্রহন করা হবে। তদন্তের স্বার্থে যথাসময়ে উপস্থিত থাকার জন্য নির্দেশক্রমে বিনীতভাবে পুনরায় অনুরোধ করা হলো।’ 

জাকির হোসেন লিটন জানিয়েছেন, সুনির্দিষ্ট তথ্য উপাত্তের ভিত্তিতেই এই প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। 

নেতৃবৃন্দ বলেন, সাংবাদিক জাকির হোসেন লিটনকে সংবাদ প্রকাশের জেরে জনপ্রশাসন মন্ত্রণালয়ের তদন্তকারী কর্মকর্তার দপ্তরে উপস্থিত হওয়ার নোটিশ স্বাধীন সাংবাদিকতার ওপর হুমকি। জনপ্রশাসন মন্ত্রণালয়ের এ ধরনের নোটিশ অত্যন্ত দুঃখজনক এবং মুক্ত স্বাধীন গণমাধ্যম প্রতিষ্ঠার পরিপন্থী। অবিলম্বে এ নোটিশ প্রত্যাহারের দাবি জানান ডিআরইউ নেতৃবৃন্দ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়