শিরোনাম
◈ আওয়ামী লীগ সমর্থকদের প্রেসক্লাবের সামনে মারধর ◈ পলাতক পুলিশ সদস্যরা এখন ‘সন্ত্রাসী’ বিবেচিত হবে, দেখামাত্রই গ্রেফতার : স্বরাষ্ট্র উপদেষ্টা ◈ দুই মাসে দেড় বিলিয়ন ডলার দেনা পরিশোধ করেছে বাংলাদেশ ব্যাংক (ভিডিও) ◈ প্রয়োজনে সিস্টেম ভেঙে নতুন লোক বসাবো : উপদেষ্টা আসিফ মাহমুদ (ভিডিও) ◈ রাজনৈতিক দলের সঙ্গে প্রধান উপদেষ্টার সংলাপ: এবারও ডাক পায়নি জাপা ◈ নেতানিয়াহুর বাসভবনে ড্রোন হামলা, বেঁচে গেলেন অল্পের জন্য ◈ সিনওয়ারের মরদেহ নিয়ে ‘দর কষাকষি’ করতে চায় ইসরায়েল ◈ ঢাকার দুই সিটি করপোরেশন : সাড়ে চারশ কোটি টাকার ময়লা-বাণিজ্য হাত বদল ◈ এবার ভয়ংকর সেই আয়নাঘর নিয়ে নিউইয়র্ক টাইমসের প্রতিবেদন ◈ নির্বাচনের সময় নিয়ে বক্তব্যের ব্যাখ্যা দিলেন আসিফ নজরুল

প্রকাশিত : ০৪ আগস্ট, ২০২৪, ০৭:০৪ বিকাল
আপডেট : ১৮ অক্টোবর, ২০২৪, ১১:০০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

রাষ্ট্রীয় সম্পদ ধ্বংসসহ নৈরাজ্যকারীদের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর ঘোষণা: ইকবাল সোবহান চৌধুরী

শাহীন খন্দকার: [১] মুক্তিযুদ্ধের চেতনার স্বপক্ষে সাংবাদিক সমাজ অগ্নিসন্ত্রাস, রাষ্ট্রীয় সম্পদ ধ্বংস এবং নৈরাজ্যকারীদের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর এক দফা দাবি ঘোষণা করেছে। সাংবাদিক সমাজে নেতা ইকবাল সোহবান চৌধুরী রোববার (৪ আগস্ট) দুপুর দুইটায় জাতীয় প্রেস ক্লাবের সামনে বিক্ষোভ মিছিল শেষে এক সংক্ষিপ্ত সমাবেশে থেকে এই কর্মসূচি ঘোষণা করেন।

[২] এ সময় মুক্তিযুদ্ধের চেতনার স্বপক্ষে সাংবাদিক সমাজে অন্যান্য নেতারা উপস্থিত ছিলেন। ইকবাল সোবহান চৌধুরী বলেন, অরাজকতা সৃষ্টিকারী, রাষ্ট্রীয় সম্পদ ধ্বংসকারী এবং তাদের আশ্রয় কারীদের চিহ্নিত করে দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়ার জন্য সরকারের কাছে দাবি জানান। তিনি বলেন, ছাত্র আন্দোলনের নামে আজকে যারা আন্দোলন করছেন তারা কখনো ছাত্র হতে পারেন না। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাত্র সমাজের সব দাবি মেনে নিয়েছে। বাকি দাবি মেনে নেওয়ার জন্য আলোচনায় বসার আহ্বান করেছেন।

[৩] প্রধানমন্ত্রী নিহত আহতদের খোঁজখবর নিয়েছেন। এসব কর্মকান্ডে যারা জড়িত তাদের বিচার করার জন্য বিচার বিভাগীয় তদন্ত কমিশন গঠন করেছেন। তিনি আরও বলেন, প্রধানমন্ত্রীর আহ্বান যারা প্রত্যাখ্যান করে তারা ছাত্র হতে পারেন? ছাত্ররা কখনো এক দফা দাবি অর্থাৎ সরকারের পদত্যাগ করার দাবি করতে পারে ন।

[৪] এ দাবি তারাই করেছে যারা দেশের উন্নয়নের অগ্রগতিকে বাধাগ্রস্ত করতে চায়, বাংলাদেশকে যারা পাকিস্তান বানাতে চায় সেই স্বাধীনতার বিরোধীশক্তি বিএনপি-জামায়াত, রাজাকার আল বদর আলশামস ও তাদের প্রেতাত্মারা সরকার উৎখাতের আন্দোলনে নেমেছে। আমরা স্বাধীনতা মুক্তিযুদ্ধের চেতনায় সাংবাদিক সমাজ এদের প্রতিহত করবোই। ইকবাল সোবহান চৌধুরী বলেন, মিডিয়া কর্মীদের পিটিয়ে আহত করা হত্যা করা তাদের গাড়িতে অগ্নিসংযোগ করা এরা গণতন্ত্রের দুশমন। এদের বিরুদ্ধে দেশের জনগণকে ঐক্যবদ্ধভাবে রুখে দাঁড়ানোর আহ্বান জানান তিনি।

[৫] বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি ওমর ফারুক চৌধুরী বলেন, বিএনপি জামাত শিবির ঐক্যবদ্ধভাবে ইসরাইলের ভূমিকায় অবতীর্ণ হয়েছে। জালিম ইহুদিরা যেমন হাসপাতালে স্কুলে ধর্মীয় প্রতিষ্ঠানে হামলা চালায়। ঠিক তেমনি বিএনপি জামাত এই অপশক্তি দেশের সর্বোচ্চ চিকিৎসা কেন্দ্র বঙ্গবন্ধু মেডিকেল হাসপাতালে অর্থাৎ পিজি হাসপাতালে হামলা চালিয়েছে অগ্নিসংযোগ করেছে। এরা কখনোই দেশ ও জাতির বন্ধু হতে পারে না।

[৬] তিনি ছাত্র-ছাত্রী দের অভিভাবকদের প্রতি আহ্বান জানিয়ে বলেন, আপনারা আপনাদের বাচ্চাদের ঘরে ফিরিয়ে নেন। আপনাদের ছেলে মেয়েদের ব্যবহার করে একটি অশুভ শক্তি ও অসাংবিধানিকভাবে ক্ষমতায় যেতে চাচ্ছে। তাদের এই স্বপ্ন সফল হবে না। সমাবেশ থেকে আগামীকাল ১১টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে  বিক্ষোভ সমাবেশ করার কর্মসূচি ঘোষণা করা হয়। এসময়ে সমাবেশে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন এর সাবেক মহাসচিব আব্দুল জলিল ভূঁইয়া ও ঢাকা রিপোর্টার্স ইউনিটির সভাপতি শুকুর আলী শুভ। সম্পাদনা: কামরুজ্জামান

এসকে/কে/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়