শিরোনাম
◈ সংলাপে বসছেন প্রধান উপদেষ্টা, যে সব বিষয় নিয়ে হতে পারে আলোচনা  ◈ ঢাকা-১৫ আসনের সাবেক সংসদ সদস্য কামাল আহমেদ মজুমদার গ্রেফতার ◈ ঘূর্ণিঝড় ‌‘ডানা’ নিয়ে সর্বশেষ যা জানা গেলো ◈ রাষ্ট্রদ্রোহ মামলায় পল্লী বিদ্যুতের ৬ কর্মকর্তা রিমান্ডে ◈ নির্বাচন নিয়ে আসিফ নজরুলের বক্তব্য সরকারের বক্তব্য নয়: ধর্ম উপদেষ্টা ◈ হাওরে সাঁতার কাটতে গিয়ে নিখোঁজ ব্যাংক কর্মকর্তার লাশ উদ্ধার ◈ ২০২৬ সালের মধ্যেই দেশের প্রথম পাতাল রেল চালু করতে চায় কর্তৃপক্ষ (ভিডিও) ◈ জাতীয় মসজিদের নতুন খতিবকে নিয়ে শায়খ আহমাদুল্লাহর মন্তব্য ভাইরাল ◈ শেখ হাসিনাকে কোন প্রক্রিয়ায় ফেরত আনা হবে, জানালেন আইন উপদেষ্টা আসিফ নজরুল (ভিডিও) ◈ এতো দাম দেখে অবচেতনমনেই বলে ফেলি আগেই ভালো ছিলাম : হাসনাত আব্দুল্লাহ (ভিডিও)

প্রকাশিত : ১৮ অক্টোবর, ২০২৪, ০৩:০১ রাত
আপডেট : ১৯ অক্টোবর, ২০২৪, ০৮:০০ সকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

যে বিষয়গুলো অবশ্যই মাথায় রাখবেন চাকরি ছাড়ার আগে

বেশি বেতনের জন্য বা একই কাজে বিরক্তি, এসব কারণে আমাদের মধ্যে অনেকেই বিভিন্ন সময় চাকরি পরিবর্তনের কথা ভাবেন। বিশেষত যারা বেসরকারি চাকরি করেন। কিন্তু চাকরি পরিবর্তন আমাদের জীবনের বিভিন্ন ক্ষেত্রে প্রভাব ফেলতে পারে। তা হতে পারে আর্থিক, ব্যক্তিগত জীবন বা অন্য যেকোনো।

তাই চাকরি পরিবর্তনের কথা ভাবলে বা চাকরি ছেড়ে দেওয়ার মতো পদক্ষেপ নেওয়ার আগে বেশ কয়েকটি বিষয় নিয়ে ভাবতে হবে। কোন কোন বিষয়ে চাকরি ছাড়ার আগে নজর দেবেন, চলুন জেনে নিই আজকের প্রতিবেদনে।

চাকরি ছেড়ে নতুন চাকরি পেতে বেশ কিছুদিন সময় লাগতে পারে। কিন্তু এই সময় তো নিত্যদিনের খরচ বন্ধ থাকবে না।

তাই আপনার সঞ্চয় কেমন রয়েছে, তা দেখে নিন। যত দিন না চাকরি পাচ্ছেন, ততদিন দৈনন্দিনের খরচ চালানোর মতো সঞ্চয় রয়েছে কি না, তা ভালো করে হিসাব করে নিন।

চাকরি ছাড়া আপনার কেরিয়ারে কী প্রভাব ফেলতে পারে, সে দিকে অবশ্যই চিন্তাভাবনা করতে হবে। হঠাৎ করে চাকরি ছাড়া যাতে অন্য কোনো প্রভাব না ফেলে সে বিষয়ে নজর দেওয়া প্রয়োজন।

চাকরি ছাড়ার কারণে যাতে পারিবারিক জীবনে কোনো প্রভাব না পড়ে সে দিকেও নজর দেওয়া একান্ত প্রয়োজন। হঠাৎ করে চাকরি ছেড়ে দিলেন, রোজগার বন্ধ, তার জেরে পরিবারের লোক অসুবিধায় পড়ল। এই কাজ মোটেই কাম্য নয়।

 বর্তমান কর্মক্ষেত্রে অভ্যন্তরীণ রাজনীতি ও কর্মসংস্কৃতি যদি বিষিয়ে ওঠে, তাহলে চাকরি পরিবর্তন করতেই হয়। কিন্তু সেই চাকরি ছেড়ে নতুন যে কর্মক্ষেত্রে যাচ্ছেন, সেখানকার পরিবেশ কেমন সে ব্যাপারেও নিশ্চিত হওয়া প্রয়োজন।

যে অসুবিধার জন্য চাকরি ছাড়ছেন, একই সমস্যা যদি নতুন জায়গাতেও থাকে, তাহলে আর লাভ কী হবে। এর পাশাপাশি চাকরি ছাড়ার আগে চাকরির বিকল্পের বিষয়েও জানা থাকা প্রয়োজন। সূত্র : এই সময়

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়