শিরোনাম
◈ এবার শাহবাগে বিক্ষোভ করছে আউটসোর্সিং কর্মচারীরা : চাকরি জাতীয়করণের দাবি ◈ স্পিন বোলিং কোচ মুশতাক আহমেদ আবার ফিরেছেন বাংলাদেশ দলে ◈ দক্ষিণখানে পুলিশের পোশাক,নকল পিস্তলসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার ◈ ৪ স্ত্রী ও দুই গার্লফ্রেন্ডের টাকায় চলে সংসার, খুঁজছেন নতুন স্ত্রী ! ◈ রোনালদোর গোলে আল নাসরের নাটকীয় জয় ◈ ঝিনাইদহে পিকআপভ্যানের চাপায় নারী নিহত ◈ আড়াই মাস পর প্রকাশ্যে, মধ্যরাতে চট্টগ্রামে আওয়ামী লীগের মিছিল (ভিডিও) ◈ আমার কাছে বিশ্বকাপ খেলা মুখ্য নয়, ক্যারিয়ারের বাকি সময়টা উপভোগ করতে চাই: মেসি ◈ অভিনেত্রী তামান্না ভাটিয়াকে টানা ৮ ঘণ্টা জিজ্ঞাসাবাদ ◈ ‘এলিয়েনরা সত্যিই আছে’, নাসার ফিল্ম নির্মাতা সাইমন হল‌্যান্ডের দাবি

প্রকাশিত : ০৪ জুলাই, ২০২৪, ১০:৫২ দুপুর
আপডেট : ১৪ অক্টোবর, ২০২৪, ০৫:০০ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

রোগ বশে রাখতে বর্ষাকালে রোজ খেতে পারেন নাসপাতি

প্রীতিলতা: নাসপাতির মধ্যে রয়েছে ফাইবার। এই ফাইবার পেটের জন্য ভাল। আয়রন সমৃদ্ধ এই ফল রক্তসল্পতার সমস্যা নিরাময় করে। সূত্র: আনন্দ বাজার

রোজ একটি করে আপেল খেলে নানাবিধ রোগের হাত থেকে রক্ষা পাওয়া যায়। এ কথা তো প্রচলিত। তবে পুষ্টিবিদেরা বলছেন, একই রকম গুণ থাকা সত্ত্বেও নাসপাতি ততটা জনপ্রিয় নয়। অথচ কী নেই এই ফলে! রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত করতে এই ফলের জুড়ি মেলা ভার। নাসপাতি খেলে আর কী কী উপকার হয়?

১.ডায়াবিটিস নিয়ন্ত্রণ করে

নাসপাতির মধ্যে রয়েছে ‘অ্যান্থোকাইনিন’ নামক একটি উপাদান। যা রক্তে শর্করা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। এই ফলের গ্লাইসেমিক ইনডেস্ক কম। তাই রক্তে শর্করা বেড়ে যাওয়ার ভয় নেই।

২.হার্ট ভাল রাখে
নিয়মিত নাসপাতি খেলে রক্তে ‘খারাপ’ কোলেস্টেরল নিয়ন্ত্রণে থাকে। তাই হার্ট ভাল রাখতে চাইলেও নাসপাতি খাওয়া যায়। অ্যান্টিঅক্সিড্যান্টে ভরপুর এই ফল রক্তচাপ স্বাভাবিক রাখতেও সাহায্য করে। 

৩. প্রদাহনাশক
নাসপাতিতে রয়েছে ভিটামিন সি এবং কে। এই দু’টি ভিটামিন শরীরে প্রদাহনাশক হিসাবে কাজ করে। প্রদাহজনিত নানা রকম সমস্যা নিয়ন্ত্রণে রাখতে পারে এই ফলটি।

৪. হজমশক্তি ভাল রাখে
নাসপাতির মধ্যে ফাইবারের পরিমাণ বেশি। হজম সংক্রান্ত সমস্যা নিরাময়ে নাসপাতি খাওয়া যায়। আবার, কোষ্ঠকাঠিন্য নিরাময় করতেও এই ফলটির জুড়ি মেলা ভার।

৫. ওজন ঝরায়
ফাইবারে সমৃদ্ধ এই ফল ওজন নিয়ন্ত্রণে রাখতেও সাহায্য করে। ফাইবার আসলে অন্ত্র ভাল রাখে। আর অন্ত্র ভাল থাকলে বিপাকহারও ভাল হয়। ফলে ওজন নিয়ন্ত্রণে থাকে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়