শিরোনাম
◈ সিনওয়ারের মরদেহ নিয়ে ‘দর কষাকষি’ করতে চায় ইসরায়েল ◈ ঢাকার দুই সিটি করপোরেশন : সাড়ে চারশ কোটি টাকার ময়লা-বাণিজ্য হাত বদল ◈ এবার ভয়ংকর সেই আয়নাঘর নিয়ে নিউইয়র্ক টাইমসের প্রতিবেদন ◈ নির্বাচনের সময় নিয়ে বক্তব্যের ব্যাখ্যা দিলেন আসিফ নজরুল ◈ পরীক্ষা দিতে এসে আটক রাবি ছাত্রলীগের ২ নেতা ◈ বিশ্বের ১১০ কোটি তীব্র দরিদ্র মানুষের মধ্যে প্রায় ২৫ কোটি থাকেন ভারতেই!  ◈ দ্বিতীয় বিয়ে করতে যাওয়ার পথে বরের ওপর সাবেক স্ত্রীর হামলা ◈ এবার শাহবাগে বিক্ষোভ করছে আউটসোর্সিং কর্মচারীরা : চাকরি জাতীয়করণের দাবি ◈ স্পিন বোলিং কোচ মুশতাক আহমেদ আবার ফিরেছেন বাংলাদেশ দলে ◈ দক্ষিণখানে পুলিশের পোশাক,নকল পিস্তলসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার

প্রকাশিত : ১২ জুলাই, ২০২৪, ০৪:৪৬ দুপুর
আপডেট : ১৭ অক্টোবর, ২০২৪, ০৯:০০ সকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ঢাকায় ‘ কুরআন মজীদে নৃতত্ব ’  ও  ‘ ইসলামের পথ-পরিক্রমা ’ বইয়ের মোড়ক উন্মোচন

রাশিদ রিয়াজ : বিশিষ্ট কবি, সাহিত্যিক, লেখক, গবেষক ও শিক্ষাবিদদের উপস্থিতিতে আজ বিকেলে ঢাকাস্থ ইরান সাংস্কৃতিক কেন্দ্র মিলনায়তনে  ‘ কুরআন মজীদে নৃতত্ব’ ও  ‘ইসলামের পথ-পরিক্রমা’ শীর্ষক দুটি বইয়ের মোড়ক উন্মোচন করা হয়। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মানারাত ইন্টান্যাশনাল ইউনিভার্সিটির মাননীয় উপাচার্য প্রফেসর ড. আব্দুস সবুর খান।

অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ ও গবেষক ড. আনোয়ারুল কবির। অনুষ্ঠানে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের  ইরানি ভিজিটিং প্রফেসর ড. মাজিদ পুয়ন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের সহযোগী অধ্যাপক আহসানুল হাদি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের প্রভাষক ও  ‘ইসলামের পথ-পরিক্রমা’ শীর্ষক বইয়ের অনুবাদক তানজিনা বিনতে নূর ও কবি মাহমুদুল হক নিজামী। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঢাকাস্থ ইরান সাংস্কৃতিক কেন্দ্রের কালচারাল কাউন্সেলর সাইয়্যেদ রেজা মির মুহাম্মদী। 

অনুষ্ঠানে বক্তারা বই দুটি সম্পর্কে আলোচনায় বলেন,   ‘ইসলামের পথ-পরিক্রমা’ মানব ইতিহাসের সর্বাধিক উজ্জ্বলতম অধ্যায়,  এটি শুধু ‘ইসলামি সংস্কৃতি’ নামে একটি নতুন বৈশ্বিক সংস্কৃতি গড়ে তোলার ক্ষেত্রে মুসলমানদের সাফল্যের জন্যই নয়, বরং বিশ্বব্যাপী তাদের বিজয়ের বিস্তৃতিও এর অন্যতম নেপথ্য কারণ।

বক্তারা আরো বলেন, আত্মিকতা ও মননশীলতার সংকটের বর্তমান যুগে যখন সত্যের ও মানবতার দুশমনরা প্রতি মুহুর্তে বিভিন্ন ধরনের উন্নততম  হার্ডওয়ার ও সফটওয়োর উপায়-উপকরণ ব্যবহার করে ক্রমবর্ধমানহারে লেখ্য এবং দর্শনীয় ও শ্রবনীয় প্রচার -উপকরণ ছড়িয়ে দিয়ে বিশ্বের ওপর স্বীয় আধিপত্য  বিস্তারের লক্ষে চেষ্টা চালিয়ে যাচ্ছে তখন সত্যান্বেষীদের সুসংবাদ নিয়ে  এসেছে কোরআন মজিদে নৃতত্ব শীর্ষক বইটি। এর মাধ্যমে লেখক ইসলামের খ্যাতনামা মনীষীগণের বিচারবুদ্ধিজাত ও উদ্ধৃতিযোগ্য জ্ঞানকে কাজে লাগিয়ে ও কোরআন মজীদের জ্ঞানের  মহাসমুদ্রে অবগাহন করে নিগূড় সত্যের মনিমুক্তা  বিশ্বের মানব সমাজের সামনে পেশ করেছে।  বই দুটিতে সত্য ও ন্যায়ের পথে চলার যথাযথ দিক-নির্দেশনা রয়েছে বলে উল্লেখ করেন তারা । 

  • সর্বশেষ
  • জনপ্রিয়