শিরোনাম

প্রকাশিত : ২৪ অক্টোবর, ২০২৪, ০৭:৪৩ বিকাল
আপডেট : ২৫ অক্টোবর, ২০২৪, ১২:০৬ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

৯ মাস পর কারামুক্ত ইমরান খানের স্ত্রী বুশরা বিবি

আন্তর্জাতিক ডেস্ক : পাকিস্তানের কারাবন্দি সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের স্ত্রী বুশরা বিবি প্রায় ৯ মাস পর কারাগার থেকে মুক্তি পেয়েছেন। তোশাখানা মামলায় জামিন পাওয়ার একদিন পর বৃহস্পতিবার (২৪ অক্টোবর) আদিয়ালা কারাগার থেকে মুক্তি পান তিনি। পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) আইনজীবী নাঈম হায়দার পাঞ্জুথা আল জাজিরাকে এ তথ্য নিশ্চিত করেছেন।


পিটিআই চেয়ারম্যান গোহর আলী খান বলেন, মুক্তি পাওয়ার পর বুশরা বিবি তার ইসলামাবাদের বাসভবনে যাচ্ছেন। সরকারি নিয়ম লঙ্ঘন করে রাষ্ট্রীয় উপহার রাখা ও বিক্রির একাধিক অভিযোগে দোষী সাব্যস্ত হওয়ার পর বুশরা বিবি ও ইমরান খানকে ১৪ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছিল। পাকিস্তানের আদালত রায় দিয়েছে, এই দম্পতি অবৈধভাবে তোশাখানা বা ট্রেজার হাউস নামে পরিচিত একটি রাষ্ট্রীয় কোষাগার থেকে ইমরান খানের প্রধানমন্ত্রীত্বের সময় প্রাপ্ত ১৪০ মিলিয়ন রুপিরও বেশি মূল্যের উপহার বিক্রি করেছিলেন।

যদিও খান পরিবার এ অভিযোগ অস্বীকার করেছে। তাদের দাবি, ৭২ বছর বয়সী প্রাক্তন এই ক্রিকেট তারকাকে ক্ষতিগ্রস্ত করার জন্য উদ্দেশ্যমূলকভাবে প্রধানমন্ত্রীর পদ থেকে অপসারিত হওয়ার পর কয়েক ডজন মামলা দেওয়া হয়।

এরপর থেকে ইমরান খান দেশটির প্রভাবশালী সামরিক জেনারেলদের সঙ্গে দ্বন্দ্বে জড়িয়ে পড়েন, যাদের তিনি বর্তমান প্রধানমন্ত্রী শাহবাজ শরীফের সমর্থক বলে দাবি করেন। নওয়াজ শরিফের নেতৃত্বাধীন সরকার বলছে, তারা বিচার প্রক্রিয়ায় হস্তক্ষেপ করে না।

২৪ কোটি ১০ লাখ মানুষের দেশটিতে বর্তমান অচলাবস্থা কয়েক দশকের মধ্যে সবচেয়ে ভয়াবহ রাজনৈতিক অস্থিরতার জন্ম দিয়েছে। ইমরান খান পাকিস্তানে ব্যাপক জনপ্রিয়, তার দলের প্রার্থীরা ফেব্রুয়ারির সাধারণ নির্বাচনে সর্বাধিক আসন জিতেছিল। ২০২২ সালে পার্লামেন্টে অনাস্থা ভোটে তাকে অপসারণের পর থেকে কর্তৃপক্ষ তার বিরুদ্ধে একাধিক মামলা দায়ের করেছে।

২০২৩ সালের মে মাসে প্রাথমিক গ্রেপ্তারের পর থেকে সহিংসতায় উস্কানিসহ দেড় শতাধিক আইনি মামলায় জড়িয়ে পড়েছেন সাবেক এই পাকিস্তানি প্রধানমন্ত্রী। ২০২৩ সালের আগস্টে দুর্নীতির মামলায় কারাবরণ করেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়