শিরোনাম
◈ সরকারি খরচে কেউ হজ করতে পারবেন না ◈ তিনবার বিসিএসের নিয়ম অযৌক্তিক, আন্দোলনের হুঁশিয়ারি ◈ ছাত্রলীগ নিষিদ্ধে খুশি, কিন্তু বিএনপিকে নিষিদ্ধ করলে আমরা কী করব: গয়েশ্বর ◈ ইন্দোনেশিয়ার উপকূলে নৌকায় ভাসছে ১৪০ রোহিঙ্গা ◈ ফুটবল ফেডারেশনের লোগো নির্বাচনী প্রচারণায় ব্যবহার করা যাবে না ◈ বাংলাদেশকে হারিয়ে ১০ বছর পর উপমহাদেশে দক্ষিণ আফ্রিকার জয়ের খরা কাটলো: মার্করাম ◈ লড়াই করতে পারলো না, দক্ষিণ আফ্রিকার কাছে সহজেই মিরপুর টেস্ট হেরে গেলো বাংলাদেশ ◈ সাবেক প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন গ্রেপ্তার  ◈ ডলারের মূল্যবৃদ্ধি, গত তিন মাসের মধ্যে সর্বোচ্চ ◈ ঘূর্ণিঝড় দানার প্রভাব: কলকাতা বিমানবন্দর বন্ধ ঘোষণা, ২০০ ট্রেনের যাত্রা বাতিল

প্রকাশিত : ২৪ অক্টোবর, ২০২৪, ০৬:৪২ বিকাল
আপডেট : ২৪ অক্টোবর, ২০২৪, ০৯:০০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ঘূর্ণিঝড় দানার প্রভাব: কলকাতা বিমানবন্দর বন্ধ ঘোষণা, ২০০ ট্রেনের যাত্রা বাতিল

ভারতের পূর্ব উপকূলীয় রাজ্য ওডিশা ও পশ্চিমবঙ্গ রাজ্যে আঘাত হানতে যাচ্ছে ঘূর্ণিঝড় দানা। পূর্ব সতর্কতার অংশ হিসেবে কলকাতার বিমানবন্দরে ফ্লাইট পরিচালনা সন্ধ্যা ৬টা থেকে ১৫ ঘণ্টার জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। ২০০টির বেশি ট্রেনের যাত্রা বাতিল করা হয়েছে। বন্ধ হয়েছে বিপুলসংখ্যক স্কুল; উপকূল থেকে প্রায় ১২ লাখ বাসিন্দাকে সরিয়ে নেওয়া হচ্ছে।

ভারতীয় সংবাদমাধ্যম দ্য হিন্দুর প্রতিবেদনে বলা হয়েছে, আজ ২৪ ও ২৫ অক্টোবরের মধ্যে ওডিশা রাজ্যের কেন্দ্রপাড়া ও ভদ্রক জেলায় আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় দানা। এর এই ঘূর্ণিঝড়ের আঘাত থেকে বাঁচাতে সরিয়ে নেওয়া হচ্ছে ১০ লাখের বেশি মানুষকে।

ওডিশার মুখ্যমন্ত্রী মোহন মাঝি গতকাল বুধবার সন্ধ্যায় ঘূর্ণিঝড় মোকাবিলার প্রস্তুতি পর্যালোচনা করেছেন এবং ঊর্ধ্বতন কর্মকর্তাদের ঝুঁকিপূর্ণ জনগণের নিরাপত্তা নিশ্চিত করতে এবং দুর্যোগে যেন কোনো প্রাণহানি না হয় তা নিশ্চিতের নির্দেশ দিয়েছেন। 

এ বিষয়ে রাজ্যের রাজস্ব ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রী সুরেশ পূজারি বলেন, ‘আমরা ১০ লাখের বেশি মানুষকে বিভিন্ন ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্রে স্থানান্তরের পরিকল্পনা করছি, যেখানে সব পরিষেবাই নিশ্চিত করা হবে। আমরা আশা করি (বুধবার) সন্ধ্যার মধ্যে সরিয়ে নেওয়ার কাজ শেষ হয়ে যাবে।’ এরই মধ্যে পশ্চিমবঙ্গে ১ লাখ ১৪ হাজারের বেশি মানুষকে আশ্রয়কেন্দ্রে স্থানান্তর করা হয়েছে। 

এদিকে, ভারতীয় আবহাওয়া বিভাগ (আইএমডি) জানিয়েছে, আজ ওডিশার কেন্দ্রপাড়া, ভদ্রক, কটক, পুরি, ময়ুরভঞ্জ, বালাসর ও জজপুরে ব্যাপক বৃষ্টিপাত হবে। এই সময়ে এসব জেলায় ঘূর্ণিঝড়ের বেড় থাকতে পারে ঘণ্টায় ৫০ থেকে ৮০ কিলোমিটারের মধ্যে। 

এদিকে, ভারতের রেলওয়ের দক্ষিণ-পূর্বাঞ্চল অন্তত ১৭০টি যাত্রীবাহী ও এক্সপ্রেস ট্রেনের যাত্রা বাতিল করেছে। গতকাল বুধবার থেকে আগামী ২৭ অক্টোবর পর্যন্ত সময়সীমার মধ্যে এসব ট্রেনের যাত্রা বাতিল করা হয়েছে। রেলওয়ের কর্মকর্তারা জানিয়েছেন, আরও বেশ কিছু ট্রেনের যাত্রা বাতিল করা হতে পারে।

এদিকে, ভারতীয় রেলের পূর্বাঞ্চল বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় দানার পরিপ্রেক্ষিতে আজ বৃহস্পতিবার রাত ৮টা থেকে ২৫ অক্টোবর সকাল ১০টা পর্যন্ত পশ্চিমবঙ্গের শিয়ালদহ স্টেশন থেকে হাসনাবাদ বিভাগ পর্যন্ত লোকাল ট্রেন পরিচালনা করবে না। এ ছাড়া, পূর্বাঞ্চলীয় রেলওয়ে হাওড়া বিভাগে ৬৮টি লোকাল ট্রেনের যাত্রাও বাতিল করেছে ২৫ অক্টোবর পর্যন্ত।

ঘূর্ণিঝড় ডানার পরিপ্রেক্ষিতে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে আজ বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা থেকে পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতার নেতাজি সুভাষ চন্দ্র বসু আন্তর্জাতিক বিমানবন্দরে ফ্লাইট পরিচালনা ১৫ ঘণ্টার জন্য স্থগিত করা হবে। বিমানবন্দর কর্তৃপক্ষ জানিয়েছে, ২৫ অক্টোবর সন্ধ্যা ৬টা থেকে ২৬ অক্টোবর সকাল ৯টা পর্যন্ত ফ্লাইট চলাচল বন্ধ থাকবে।

এর আগে গত মঙ্গলবার পশ্চিমবঙ্গ সরকার ঘোষণা করে যে, রাজ্যের বেশ কয়েকটি অংশে স্কুল ও অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে। পশ্চিমবঙ্গ সরকারের স্কুল শিক্ষা দপ্তরের জারি করা এক বিজ্ঞপ্তিতে বলা হয়, দক্ষিণ ২৪ পরগনা, উত্তর ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া, হুগলি, হাওড়া, কলকাতাসহ সাতটি জেলায় শিক্ষা কার্যক্রম স্থগিত করা হবে ২৩ থেকে ২৬ অক্টোবর পর্যন্ত। এর বাইরে ওডিশা সরকারও ঘূর্ণিঝড় ডানার কারণে ২৫ অক্টোবর পর্যন্ত ১৪টি জেলায় স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়সহ সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের ঘোষণা দিয়েছে।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়