শিরোনাম
◈ শেখ হাসিনার ‘স্পষ্ট অবস্থান’ জানিয়ে ভারতীয় গণমাধ্যমের প্রতিবেদন ◈ রাষ্ট্রপতির বিষয়ে উপদেষ্টা পরিষদ, রাজনৈতিক দলগুলোর সাথে আলোচনা করে সিদ্ধান্ত ◈ ভারত এখন গুপ্তঘাতক ক্লাবের অংশ: গার্ডিয়ান বিশ্লেষণ ◈ ছাত্রলীগ নিষিদ্ধের প্রতিক্রিয়ায় সোহেল তাজ বললেন, নিয়তির কি নির্মম পরিহাস ◈ ১৯৮ সরকারি আইন কর্মকর্তা নিয়োগ ময়মনসিংহ ও মৌলভীবাজারে ◈ যে কারণে সাকিবের সঙ্গে তুলনা চান না মিরাজ ◈ ঘূর্ণিঝড় ‘দানা’ কতটুকু তাণ্ডব চালাতে পারে বাংলাদেশে  ◈ স্বতন্ত্র বিশ্ববিদ্যালয় দাবি : তিতুমীর কলেজ শিক্ষার্থীদের সড়ক অবরোধ, মহাখালীতে তীব্র যানজট ◈ সচিবালয়ে ঢুকে পড়া ২৮ জনকে মুচলেকায় মুক্তি, ২৬ শিক্ষার্থীর বিরুদ্ধে মামলা (ভিডিও) ◈ সোনারগাঁ থানায় দায়ের করা ধর্ষণ মামলায় খালাস পেলেন মামুনুল হক

প্রকাশিত : ২৪ অক্টোবর, ২০২৪, ০৪:০৪ দুপুর
আপডেট : ২৪ অক্টোবর, ২০২৪, ০৬:০০ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

সিঙ্গাপুর স্বর্গ নয়, বললেন যুক্তরাজ্যে আশ্রিত লি কুয়ানের পুত্র 

গার্ডিয়ান প্রতিবেদন: সিঙ্গাপুরের প্রতিষ্ঠাতা লি কুয়ান ইউ যিনি দেশটিকে দারিদ্র ও বেকারত্বের অস্থিরতা থেকে একটি অর্থনৈতিক শক্তিশালী এশিয়ার হাবে রুপান্তরিত করেছিলেন, এখন তার ছোট ছেলে লি হিসিয়েন ইয়াং বলছেন, ‘নিপীড়নের অভিযান’ তাকে যুক্তরাজ্যে আশ্রয় নিতে বাধ্য করেছে। দি গার্ডিয়ান চমকপ্রদ এক প্রতিবেদনে বলছে, লি হিসিয়েন ইয়াং বলেছেন যে তিনি তার বড় ভাই লি সিয়েন লুংয়ের উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত কর্তৃত্ববাদী শাসন থেকে পালিয়ে যেতে বাধ্য হয়েছেন। বিরোধীদের সমর্থন করায় তাকে পারিবারিক বিরোধের মুখে পড়ে দেশত্যাগ করতে হয়।  


এর আগে কেমব্রিজে অধ্যয়ন করার পর, লি সিয়েন ইয়াং সামরিক বাহিনীতে চাকরি করেন, একজন ব্রিগেডিয়ার হিসেবে অবসর নেন, তারপর সিঙ্গাপুরের সবচেয়ে বড় বেসরকারি কোম্পানিতে নেতৃত্বের পদ গ্রহণ করেন। লি হিসিয়েন ইয়াং-এর বাবা লি কুয়ান ইউ, ১৯৫৯ সাল থেকে প্রধানমন্ত্রী হিসাবে দায়িত্ব পালনের মধ্যে দিয়ে প্রাক্তন ব্রিটিশ উপনিবেশের হাত থেকে সিঙ্গাপুরের স্বাধীনতা সুরক্ষিত করেছিলেন। ১৯৯০ সালে তিনি পদত্যাগ করার পরও ২০০৪ সাল পর্যন্ত তিনি সিনিয়র মন্ত্রী হিসাবে উল্লেখযোগ্য প্রভাব বজায় রেখেছিলেন। সেই বছর, তার জ্যেষ্ঠ সন্তান, লি সিয়েন লুং প্রধানমন্ত্রী হন, গত মে মাস পর্যন্ত দুই দশক ধরে এই পদে তিনি অধিষ্ঠিত ছিলেন। বাবার মতো তিনি মন্ত্রিসভায় সিনিয়র মন্ত্রীর ভূমিকা নিয়ে অব্যাহত আধিপত্য নিশ্চিত করেছেন। নিয়ন্ত্রণের কৌশলগুলি সূক্ষ্ম হতে পারে তবে হিউম্যান রাইটস ওয়াচ এখনও দেশটিকে ‘অত্যধিক দমনমূলক’ হিসাবে বর্ণনা করে। তার শাসন শত শত বিরোধী ব্যক্তিত্বের জেল, সংবাদপত্র ও সামাজিক স্বাধীনতা খর্ব করে এবং কার্যকর একদলীয় শাসন প্রতিষ্ঠা করে। তাকে ‘গণতান্ত্রিক বিশ্বের প্রিয় স্বৈরশাসক’ হিসাবে বর্ণনা করা হয়েছে।


লি কুয়ানের ছোট পুত্র লি হিসিয়েন ইয়াং বলছেন, সিঙ্গাপুরের খুব উন্নত অর্থনৈতিক সমৃদ্ধি থাকা সত্ত্বেও, এর একটি অন্ধকার দিক রয়েছে যে সরকার দমনমূলক। লোকেরা কি মনে করে যে এটি এক ধরণের স্বর্গ - এটি মোটেও তা নয়।’ লি সিয়েন ইয়াং দাবি করেছেন যে কর্তৃপক্ষ তার বিরুদ্ধে, তার স্ত্রী এবং তার ছেলের বিরুদ্ধে ভিত্তিহীন অভিযোগগুলিকে একাধিক আইনি পদক্ষেপে পরিণত করতে ব্যবহার করেছে। তা এতই বৃদ্ধি পেয়েছে যে আমি বিশ্বাস করি আমার নিজের ব্যক্তিগত নিরাপত্তার জন্য সিঙ্গাপুরে থাকা উচিত নয়। এমন একটি ব্যবস্থায় সামান্য ভিন্নমত পোষণ করলে শাসক অভিজাতদের মাধ্যমে আক্রান্ত হতে হয়। 


সাম্প্রতিক বছরগুলোতে সিঙ্গাপুরের আর্থিক ব্যবস্থা বারবার আন্তর্জাতিক দুর্নীতি কেলেঙ্কারিতে ভূমিকা রেখেছে। লি সিয়েন ইয়াং বলেছেন, লোকদের সিঙ্গাপুরের সাহসী, মিথ্যা দাবির বাইরে তাকাতে হবে এবং বাস্তবতা আসলে কেমন তা দেখতে হবে। বিশ্বকে আরও ঘনিষ্ঠভাবে সিঙ্গাপুরকে দেখার প্রয়োজন, অস্ত্র ব্যবসা, নোংরা অর্থ, মাদকের অর্থ, ক্রিপ্টো অর্থের জন্য মূল সহায়ক হিসাবে সিঙ্গাপুরের ভূমিকা পরখ করা উচিত। 
তবে সিঙ্গাপুর সরকারের একজন মুখপাত্র বলেছেন যে দেশটির ‘মানি লন্ডারিং এবং অন্যান্য অবৈধ আর্থিক প্রবাহ রোধ ও মোকাবেলা করার জন্য একটি শক্তিশালী ব্যবস্থা রয়েছে; যা ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের দুর্নীতি উপলব্ধি সূচকে এটির পক্ষেই র্যাঙ্কিংয়ের দিকে ইঙ্গিত করে, যা যুক্তরাজ্যের উপরে।


ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল ইউকে-এর পলিসি ডিরেক্টর ডানকান হেমস বলেন, ব্রিটেন যেমন সব কিছু ভালোভাবে জানে, দেশগুলো দেখে মনে হতে পারে যে তাদের কোনো দেশীয় দুর্নীতির সমস্যা নেই তবুও এখনও অন্যত্র দুর্নীতিগ্রস্ত নেটওয়ার্ক সক্রিয় করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। একটি প্রধান আর্থিক কেন্দ্র হিসাবে সিঙ্গাপুরের আঞ্চলিক ভূমিকা এটিকে তাদের কাছে আকর্ষণীয় করে তোলে যারা অবৈধ তহবিল স্থানান্তর করতে বা লুকিয়ে রাখতে চায়, বিশেষ করে তুলনামূলকভাবে উচ্চ-ঝুঁকিপূর্ণ প্রতিবেশী থেকে।
যুক্তরাজ্যে গার্ডিয়ানের সাথে কথা বলার সময়, লি হিসিয়েন ইয়াং বলেন, দুঃখের বিষয় হল সিঙ্গাপুর এই মুখোশটি তৈরি করেছে যা খুব চকচকে এবং এটি বলে যে আমরা আইনের শাসনের সাথে খুব ভাল, আমরা সমাজকে উন্নত করেছি। এবং এখনও মূলে আমরা এই দমনমূলক ব্যবস্থাগুলি ধরে রাখি। এবং তাদের মধ্যে অনেকেই আমার বাবার প্রধানমন্ত্রী হওয়ার সময় থেকে এবং এটি একটি ব্রিটিশ উপনিবেশ থেকে ধারাবাহিকভাবে হয়ে আসছে। 


২০১৭ সালে, লি সিয়েন ইয়াং-এর ছেলের বিরুদ্ধে ফেসবুকে করা মন্তব্যের জন্য ‘বিচার বিভাগ কেলেঙ্কারি’র অভিযোগে তাকে ১৫ হাজার সিঙ্গাপুর ডলার জরিমানা করা হয়। ২০১৮ সালে, সিঙ্গাপুরের অ্যাটর্নি জেনারেল লি সিয়েন ইয়াং-এর স্ত্রী, লি সুয়েট ফার্ন, যিনি একজন সফল কর্পোরেট আইনজীবী, তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা দায়ের করেন। তার বিরুদ্ধে শ্বশুরবাড়ির ইচ্ছার সাথে অন্যায়ভাবে কাজ করার অভিযোগ আনা হয়েছিল এবং ১৫ মাসের জন্য বরখাস্ত করা হয়েছিল। এই দম্পতিও মিথ্যা অভিযোগের জন্য তদন্তাধীন।


২০২০ সালে, লি সিয়েন ইয়াং একটি বিরোধী দলে যোগ দেন। তিনি গার্ডিয়ানকে বলেন, তিনি বিশ্বাস করেন যে বর্তমান অভিযোগগুলি তাকে ধ্বংস করার জন্য রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত প্রচেষ্টা। সিঙ্গাপুরে তাকে ‘খুব ব্যাপক নজরদারি ব্যবস্থার’ মধ্যে থাকতে হত। সিঙ্গাপুর ছেড়ে যুক্তরাজ্যে যাওয়ার দুই বছর পর আগস্টে তাকে আশ্রয় দেওয়া হয়। তার ভাইয়ের ভূমিকা সম্পর্কে তিনি বলেন, সিঙ্গাপুরের মতো কঠোরভাবে নিয়ন্ত্রিত দেশে, এই ধরণের কাজগুলি লি সিয়েন লুং-এর চুক্তি এবং সম্মতি ছাড়া ঘটতে পারত না।


তবে সিঙ্গাপুর সরকারের মুখপাত্র বলেছেন, লি সিয়েন ইয়াং এবং তার পরিবার ‘সিঙ্গাপুরে ফিরে যাওয়ার জন্য সর্বদা স্বাধীন’। তার অভিযোগ ‘ভিত্তিহীন’। সিঙ্গাপুরে কেউ আইনের ঊর্ধ্বে নয়। সিঙ্গাপুরের প্রতিষ্ঠাতা প্রধানমন্ত্রীর সন্তানসহ যে কেউ... বা কারো বিরুদ্ধে তদন্ত করে তাকে আদালতে হাজির করা যেতে পারে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়