শিরোনাম

প্রকাশিত : ২৩ অক্টোবর, ২০২৪, ০৬:২২ বিকাল
আপডেট : ২৪ অক্টোবর, ২০২৪, ০২:০০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

হামাস নেতা রাশিয়া সফরে, ইসরায়েলি হামলায় আরও ৭৪ ফিলিস্তিনি নিহত

গাজা উপত্যকায় ইসরায়েলি সামরিক বাহিনীর হামলায় গত ২৪ ঘণ্টায় ৭৪ ফিলিস্তিনি নিহত হয়েছে। আহত হয়েছে ১৩০ জন। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রতিদিনের হালনাগাদ তথ্যের বরাতে এ তথ্য দিয়েছে কাতারভিত্তিক গণমাধ্যম আল জাজিরা।  

এদিকে রাশিয়ার রাষ্ট্রোয়ত্ব বার্তা সংস্থা আরআইএ নভোস্তির বরাতে আল জাজিরা জানিয়েছে, হামাসের এক কর্মকর্তা পরিকল্পিত সফরে মস্কোয় পৌঁছেছেন। তিনি রাশিয়ার কর্মকর্তাদের সঙ্গে একাধিক বৈঠক করতে চান। তবে সফররত হামাস কর্মকর্তার নাম প্রকাশ করেনি আল জাজিরা।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রকাশিত পরিসংখ্যানে যুদ্ধ শুরুর পর থেকে সামগ্রিক হতাহতের সংখ্যা উল্লেখ করা হয়েছে। এতে দেখা যায়, ইসরায়েলি বাহিনীর হামলায় নিহত গাজাবাসীর সংখ্যা প্রায় ৪৩ হাজার ছুঁই ছুইঁ। 

স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, ২০২৩ সালের ৭ অক্টোবর গাজায় ইসরায়েলি হামলা শুরুর পর থেকে এ পর্যন্ত অন্তত ৪২ হাজার ৭৯২ ফিলিস্তিনির প্রাণ গেছে। এই সময়ে আহত হয়েছে ১ লাখ ৪১২ জন। এছাড়া ইসরায়েলি বাহিনীর হামলায় ধ্বংস হওয়া ভবনগুলোর ধ্বংসস্তূপের নীচে আরও হাজার হাজার ফিলিস্তিনি নিখোঁজ রয়েছে।

কূটনৈতিক একটি সূত্রের বরাত দিয়ে রাশিয়ার রাষ্ট্র-চালিত বার্তা সংস্থা আরআইএ নভোস্তি জানায়, হামাসের এক কর্মকর্তা এক পরিকল্পিত সফরে মস্কোয় পৌঁছেছেন। তিনি রাশিয়ার কর্মকর্তাদের সঙ্গে একাধিক বৈঠক করতে চান।

অন্যদিকে, জাতিসংঘ রিলিফ ওয়ার্ক এজেন্সির (ইউএনআরডব্লিউ) মুখপাত্র জুলিয়েট তোমা আল জাজিরাকে বলেছেন, মধ্য গাজা উপত্যকার দেইর এল-বালাহতে ইসরায়েলি হামলায় তাঁদের এক কর্মী নিহত হয়েছেন।

যে গাড়িতে ইসরায়েলি বাহিনী হামলা করেছে, তা স্পষ্টভাবে ইউএনআরডব্লিউএ চিহ্নিত ছিল। নিহত কর্মীর নাম আল জাজিরার লাইভ প্রতিবেদনে উল্লেখ করা হয়নি।

গত বছরের ৭ অক্টোবর ইসরায়েলে রকেট হামলা চালায় হামাস। এতে ১ হাজার ২০০ জন নিহত হয় বলে জানায় ইসরায়েল। এরপর গাজায় নির্বিচার হামলা শুরু করে ইসরায়েলের সামরিক বাহিনী। 

গাজায় ইসরায়েলি হামলা এখনো চলছে। এ পর্যন্ত নিহতদের  বেশিরভাগই নারী ও শিশু। আহত প্রায় এক লাখ মানুষ।
ইসরায়েল ও হামাসের মধ্যে যুদ্ধ শুরু হওয়ার পর থেকে হামাসকে সমর্থন দিয়ে ইসরায়েলের বিরুদ্ধে নিয়মিত হামলা চালিয়ে যাচ্ছে হিজবুল্লাহ। তবে গত ২৩ সেপ্টেম্বর ইসরায়েল লেবাননের দক্ষিণে নির্বিচারে হামলা শুরু করলে ইসরায়েলি বাহিনী ও হিজবুল্লাহর মধ্যে বড় আকারে সংঘাত ছড়িয়ে পড়ে। লেবাননে বিমান হামলার পাশপাশি গত মাস থেকে স্থল অভিযানও শুরু করে ইসরায়েলি বাহিনী। উৎস: ইনডিপেনডেন্ট 

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়