শিরোনাম
◈ ভারতের পর্যটন ভিসা চালু নিয়ে নিয়ে যে তথ্য দিলেন ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা  ◈ দিনেদুপুরে প্রকাশ্যে অস্ত্র ঠেকিয়ে রাজধানীতে ১১ লাখ টাকা ছিনতাই (ভিডিও) ◈ পাচারের অর্থ ফেরাতে সরকার কাজ শুরু করেছে: অর্থ উপদেষ্টা ◈ শিক্ষা বোর্ড ঘেরাও: শিক্ষার্থীদের ওপর হামলার অভিযোগ (ভিডিও) ◈ বিদ্যুৎ ও গ্যাসের দাম এখন থেকে সরকার নির্ধারণ করবে না : উপদেষ্টা মুহাম্মদ ফাওজুল কবির ◈ সাকিবকে ফেরানোর দাবিতে বিক্ষোভ করতে এসে মার খেলেন তার ভক্তরা (ভিডিও) ◈ দুর্বল ছয়টি ব্যাংককে ১৬৪০ কোটি টাকা ঋণ দিল সবল তিন ব্যাংক ◈ অভিযুক্ত বিচারকদের বিষয়ে উচ্চ আদালতই ব্যবস্থা নেবেন: আসিফ নজরুল ◈ শেখ হাসিনাকে দেশে এসে বিচারের মুখোমুখি হওয়ার আহ্বান ◈ ইরানে ইসরায়েলের হামলা পরিকল্পনার মার্কিন গোপন নথি ফাঁস, কী আছে নথিতে

প্রকাশিত : ২০ অক্টোবর, ২০২৪, ০২:২৩ দুপুর
আপডেট : ২০ অক্টোবর, ২০২৪, ০৬:৪৯ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ইরানে ইসরায়েলের হামলা পরিকল্পনার মার্কিন গোপন নথি ফাঁস, কী আছে নথিতে

চলতি মাসের শুরুতে ইসরায়েলে শত শত রকেট হামলা চালায় মধ্যপ্রাচ্যের আরেক দেশ ইরান। এরপর থেকেই প্রতিশোধ নেয়ার সুযোগ খুঁজছে ইসরায়েল। তবে ইসরায়েল ইরানের কোথায় কোথায় হামলা চালাতে পারে এবং কিভাবে হামলা চালাবে তাই নিয়ে চলছে চুলচেরা বিশ্লেষণ।

এসব জল্পনা কল্পনার মধ্যেই ইরানে ইসরায়েলের সম্ভাব্য আক্রমণের পরিকল্পনা নিয়ে যুক্তরাষ্ট্রের অতিগোপন কিছু গোয়েন্দা নথি ফাঁস হয়েছে। ঘটনাটি সম্পর্কে জানেন, এমন তিনটি সূত্র এ তথ্য জানিয়েছে। একটি সূত্র বলছে, নথিগুলো সঠিক।

শনিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে মার্কিন সম্প্রচারমাধ্যম সিএনএন।

সিএনএন জানিয়েছে, ইরান-সংশ্লিষ্ট একটি টেলিগ্রাম চ্যানেল নথিটি ফাঁস করা হয়েছে। এছাড়া গোপন নথি ফাঁসের এ ঘটনাকে ‘খুবই উদ্বেগজনক’ বলে সিএনএনের কাছে মন্তব্য করেছেন একজন মার্কিন কর্মকর্তা।  

নথিগুলোতে ১৫ ও ১৬ অক্টোবরের তারিখ দেওয়া রয়েছে। তবে অনলাইনে এসব ছড়িয়ে পড়তে থাকে গত শুক্রবার। এর আগে ‘মিডল ইস্ট স্পেকটেটর’ নামের একটি অ্যাকাউন্ট থেকে নথিগুলো সামাজিক যোগাযোগের মাধ্যম টেলিগ্রামে প্রকাশিত হয়।

এসব নথি ‘অতি গোপনীয়’ বলে চিহ্নিত করা আছে। চিহ্নগুলো দেখে ইঙ্গিত পাওয়া যায় যে এগুলো শুধুমাত্র যুক্তরাষ্ট্র এবং এর ‘ফাইভ আইস’ (পাঁচ চোখ) মিত্র দেশ—অস্ট্রেলিয়া, কানাডা, নিউজিল্যান্ড ও যুক্তরাজ্য দেখতে পারবে।

ফাঁস হওয়া নথি বিশ্লেষণ করে দেখা যায়, ইসরায়েল ইরানের বিরুদ্ধে হামলার প্রস্তুতি নিচ্ছে। ইসরায়েল কী ধরনের অস্ত্র ব্যবহার করতে পারে, সেই তথ্যও রয়েছে ওই নথিতে।

অপর এক নথিতে বলা হয়েছে, ইসরায়েলি হামলা পরিকল্পনার তথ্য সংগ্রহ করেছে মার্কিন প্রতিরক্ষা বিভাগের অধীন আরেক গোয়েন্দা সংস্থা ‘ন্যাশনাল সিকিউরিটি এজেন্সি’। সেখানে আকাশ থেকে ভূপৃষ্ঠে ক্ষেপণাস্ত্র নিক্ষেপসহ ইসরায়েলি বিমান বাহিনীর মহড়ার কথা বলা হয়েছে। ইরানে কীভাবে বিমান হামলা চালানো হবে, তা নিয়েই মূলত মহড়া হয়।

তবে সিএনএন জানায় যে, এসব নথি থেকে তারা সরাসরি তথ্য উদ্ধৃত করেনি বা সেগুলো দেখেনি। কীভাবে নথিগুলো ফাঁস হলো তা খতিয়ে দেখা হচ্ছে বলে জানান একজন মার্কিন কর্মকর্তা।

তিনি বলেন, পেন্টাগনের কথিত এসব নথিতে কে বা কারা প্রবেশাধিকার পেল, সেটি অনুসন্ধান করে দেখা হচ্ছে। তা ছাড়া এ ধরনের নথি ফাঁসের ঘটনায় স্বাভাবিকভাবে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় তদন্ত ব্যুরোর (এফবিআই) পাশাপাশি পেন্টাগন ও গোয়েন্দা সংস্থাগুলো তদন্তকাজ শুরু করে থাকে।

সিএনএন এ বিষয়ে জানতে চাইলে এফবিআই কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে।

ইসরায়েলি হামলা পরিকল্পনার নথিগুলো এমন এক সময়ে ফাঁস হলো যখন ইসরায়েল বলছে, তারা ১ অক্টোবরের ইরানের হামলার জবাব দেবে।

নথিগুলো কীভাবে ফাঁস হল, এসব হ্যাকড হয়েছে নাকি ইচ্ছাকৃতভাবে ফাঁস করা হয়েছে, সেসব এখনো স্পষ্ট নয়। প্রেসিডেন্ট নির্বাচনকে ঘিরে ইরানের হ্যাকিং তৎপরতার বিষয়ে যুক্তরাষ্ট্র এরই মধ্যে উচ্চ সতর্কতায় রয়েছে। যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থাগুলো বলেছে, নভেম্বরে অনুষ্ঠেয় মার্কিন নির্বাচনে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনী প্রচারসংক্রান্ত নথিপত্র গত আগস্টে হ্যাক করেছে ইরান।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়