শিরোনাম

প্রকাশিত : ১৯ অক্টোবর, ২০২৪, ১০:৪৩ রাত
আপডেট : ২০ অক্টোবর, ২০২৪, ০৩:০০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

মার্কিন ডলারের দরপতন

ডেস্ক রিপোর্ট : মার্কিন ডলারের দরপতন হয়েছে। ডলার সূচকে অন্যান্য মুদ্রার বিপরীতে শুক্রবার (১৮ অক্টোবর) ছয়টি প্রধান মুদ্রার বিপরীতে এই দরপতন দেখা গেছে।  ইতোপূর্বে টানা ৫ দিন ডলারের মান ঊর্ধ্বমূখী ছিলো।

ডলারের এই হঠাৎ দরপতন বিনিয়োগকারীদের চিন্তায় ফেলেছে। কারণ টানা ৩ সপ্তাহ ডলারের মান ছিলো ঊর্ধ্বমূখী। গেল সপ্তাহেও ডলারের মান বেড়েছে দশমিক ৬ শতাংশ। এছাড়া ২০২২ সালের পর গত সেপ্টেম্বরে ডলারের মান বাড়ে ২ দশমিক ৮ শতাংশ।

সিলভার গোল্ড বুলের ফোরেক্স অ্যান্ড প্রিসিয়াস মেটালস রিক্স ম্যানেজমেন্টের পরিচালক এরিক ব্রেগার বলেন, “আজকের ডলারের দরপতন চায়না ড্রাইভেন থেকেও বেশি ছিল। গত রাতে, স্টক মার্কেটকে সমর্থন করার জন্য একটি ব্যবস্থা চালু করেছে চীন। সূত্র: বিজনেস রেকর্ডার

এদিকে ২০২২ সালের ফেব্রুয়ারিতে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর বিশ্ববাজারে জ্বালানি, খাদ্যমূল্য ও পরিবহন খরচ বেড়ে যায়। এতে বাংলাদেশে আমদানি খরচ বেড়ে যায়, শুরু হয় ডলারের সংকট। ডলারের এই সংকটে ওলট–পালট হয়ে যায় দেশের প্রায় সব আর্থিক সূচক। ব্যবসা–বাণিজ্যও মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়। সংকট মোকাবিলায় বৈদেশিক মুদ্রার রিজার্ভ থেকে ডলার বিক্রি শুরু করে বাংলাদেশ ব্যাংক। এতে একসময়ের ৪৬ বিলিয়ন ডলারের রিজার্ভ কমে প্রায় অর্ধেকে নেমে আসে। একপর্যায়ে প্রকৃত বা ব্যবহারযোগ্য রিজার্ভ কমে দাঁড়ায় ১৩ বিলিয়ন ডলারে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়