শিরোনাম
◈ ইরানে হামলা করলে বিপর্যয় নেমে আসবে: রাশিয়ার হুঁশিয়ারি  ◈ নির্বাচনের সম্ভব্য সময় নিয়ে বিতর্ক, সন্দেহ-সংশয়ে রাজনীতিবিদরা ◈ ফুটবল ফেডারেশনের নির্বাচন: প্রথম দিনে মনোনয়ন প্রত্যাহার করলেন দু’জন ◈ দেশব্যাপী ব্ল্যাকআউট: ক্ষমা চেয়ে ৪ দফা দাবী তুলে ধরেন পল্লী বিদ্যুৎ সমিতির ভুক্তভোগী কর্মকর্তারা ◈ পরিবারসহ রাতের আঁধারে ভারতে যাওয়ার পথে ধরা পড়লেন তারা ◈ জয়পুরহাটের পাঁচবিবি সীমান্তে বিএসএফের কাঁটাতার, বিজিবির বাধায় পণ্ড ◈ ১৯ দিনে ডেঙ্গুতে ৭৮ জনের প্রাণহানি ◈ সৌদির টিভি অফিসে হামাসকে ‘সন্ত্রাসী’ বলায় হামলা-আগুন ◈ স্বর্ণের দামে বিশ্ববাজারে নতুন ইতিহাস ◈ প্রায় ৯ ঘণ্টা পর আল্টিমেটাম দিয়ে শাহবাগ ছাড়লেন আউটসোর্সিং কর্মীরা

প্রকাশিত : ১৯ অক্টোবর, ২০২৪, ০৪:১৫ দুপুর
আপডেট : ১৯ অক্টোবর, ২০২৪, ০৮:০০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ভারতের জঙ্গি তালিকায় এবার কানাডার পুলিশ কর্মকর্তার নাম

হরদীপ সিং নিজার হত্যাকাণ্ড ইস্যুতে ভারত ও কানাডার কূটনৈতিক সম্পর্কে বড় ফাটল ধরেছে। এই ইস্যুতে ভারত সরকারকে কাঠগড়ায় দাঁড় করিয়েছে কানাডার জাস্টিন ট্রুডোর সরকার। এবার তার পাল্টা জবাব হিসেবে শিখ সন্ত্রাসবাদীদের তালিকায় কানাডা সরকারের এক কর্মকর্তার নাম যুক্ত করে তাকে প্রত্যর্পণের দাবি জানালো দিল্লি।

সূত্রের খবর, কানাডিয়ান বর্ডার পুলিশের আধিকারিক সন্দীপ সিং সিধুকে পলাতক জঙ্গিদের তালিকায় যুক্ত করেছে ভারত। সিধু নিষিদ্ধ জঙ্গি সংগঠন ইন্টারন্যাশনাল শিখ ইয়ুথ ফেডারেশনের সদস্য বলে দাবি করা হয়েছে। পাঞ্জাবে সন্ত্রাসবাদের প্রসারে এই সংগঠন কাজ করে চলেছে।

ভারতীয় গোয়েন্দাদের রিপোর্ট অনুযায়ী, সিধুর সঙ্গে পাকিস্তানের বাসিন্দা খালিস্তানি নেতা লখবীর সিং এবং কয়েকজন আইএসআই কর্তার যোগাযোগ আছে। এরাই ২০২০ সালে খালিস্তানি সন্ত্রাসের বিরুদ্ধে লড়াই করে শৌর্যচক্র পাওয়া সেনা অফিসার বলবিন্দর সিং সাঁধুকে হত্যা করেছিল। সেই সন্দীপকে সুপারিন্টেন্ডেন্ট পদে প্রোমোশন দিয়েছে কানাডার জাস্টিন ট্রুডো সরকার।

প্রসঙ্গত, কানাডায় খালিস্তানি নেতা হরদীপ সিং নিজার হত্যাকাণ্ড ইস্যুতে ভারত-কানাডার সম্পর্ক তলানিতে গিয়ে ঠেকেছে। এই ইস্যুতে প্রথম থেকেই ভারতের দিকে অভিযোগের আঙুল তোলা হচ্ছে। যদিও নিজার হত্যাকাণ্ডের সঙ্গে ভারতের সরকারের যুক্ত থাকার অভিযোগ প্রথম থেকেই খারিজ করে এসেছে দিল্লি।

এর মধ্যেই রয়্যাল কানাডিয়ান মাউন্টেড পুলিশ সে দেশে নিহত খালিস্তানি নেতা হরদীপ সিং নিজার খুনে জড়িত বলে ভারতের হাই কমিশনার সঞ্জয়কুমার বর্মাসহ কয়েকজন কূটনীতিকের নাম ঘোষণা করে। তারই জবাবে ভারত এবার সন্দীপ সিংকে প্রত্যর্পণের দাবি জানাল।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়