শিরোনাম
◈ পরামর্শ ইতিবাচকভাবে নিয়েছে সরকার: বৈঠক শেষে গণফোরাম ◈ আওয়ামী লীগ সমর্থকদের প্রেসক্লাবের সামনে মারধর ◈ পলাতক পুলিশ সদস্যরা এখন ‘সন্ত্রাসী’ বিবেচিত হবে, দেখামাত্রই গ্রেফতার : স্বরাষ্ট্র উপদেষ্টা ◈ দুই মাসে দেড় বিলিয়ন ডলার দেনা পরিশোধ করেছে বাংলাদেশ ব্যাংক (ভিডিও) ◈ প্রয়োজনে সিস্টেম ভেঙে নতুন লোক বসাবো : উপদেষ্টা আসিফ মাহমুদ (ভিডিও) ◈ রাজনৈতিক দলের সঙ্গে প্রধান উপদেষ্টার সংলাপ: এবারও ডাক পায়নি জাপা ◈ নেতানিয়াহুর বাসভবনে ড্রোন হামলা, বেঁচে গেলেন অল্পের জন্য ◈ সিনওয়ারের মরদেহ নিয়ে ‘দর কষাকষি’ করতে চায় ইসরায়েল ◈ ঢাকার দুই সিটি করপোরেশন : সাড়ে চারশ কোটি টাকার ময়লা-বাণিজ্য হাত বদল ◈ এবার ভয়ংকর সেই আয়নাঘর নিয়ে নিউইয়র্ক টাইমসের প্রতিবেদন

প্রকাশিত : ১৯ অক্টোবর, ২০২৪, ০১:২৭ দুপুর
আপডেট : ১৯ অক্টোবর, ২০২৪, ০৫:০০ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

যুদ্ধবিধ্বস্ত লেবাননের পাশে দাঁড়াল ভারত, পাঠানো হল ১১ টন ওষুধ

আন্তর্জাতিক ডেস্ক : গতমাস থেকে হিজবুল্লাহ এবং ইসরাইলের পাল্টাপাল্টি হামলার তীব্রতা বেড়েছে আগের যে কোনো সময়ের চেয়ে বেশি। জাতিসংঘ বলছে, ইসরাইলি সামরিক বাহিনী ও হিজবুল্লাহর মধ্যে চলমান যুদ্ধে  ১০ লাখেরও বেশি মানুষ তাদের বাড়ি-ঘর ছেড়ে পালিয়ে যেতে বাধ্য হয়েছে।

এমন অবস্থায় যুদ্ধবিধ্বস্ত লেবাননের পাশে দাঁড়িয়েছে ভারত। জরুরি সহযোগিতা হিসেবে দেশটিতে ১১ টন ওষুধ সামগ্রী পাঠিয়েছে নয়াদিল্লি। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

শুক্রবার (১৮ অক্টোবর) এক্স হ্যান্ডলে ভারতীয় পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র রণধীর জয়সওয়াল লিখেছেন, ‘ভারত লেবাননে ত্রাণ পাঠিয়েছে। সব মিলিয়ে ৩৩ টন ওষুধ পাঠানো হচ্ছে। প্রথম বারের জন্য ১১ টন ওষুধ পাঠানো হল।’

গত বছরের অক্টোবর থেকে ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের নির্মূলের ঘোষণা দিয়ে গাজায় নির্বিচারে হামলা শুরু করে ইসরাইল। হামাস ও ফিলিস্তিনিদের প্রতি  সংহতি জানিয়ে ওই সময় থেকে ইসরাইলের উত্তরাঞ্চলে রকেট হামলা শুরু করে ইরানসমর্থিত হিজবুল্লাহ গোষ্ঠী। 

ইসরাইল দাবি করে আসছে, হিজবুল্লাহর অস্ত্রশস্ত্র ও অবকাঠামো ধ্বংস করতে ‘সীমিত আকারে, স্থানীয়ভাবে ও নির্দিষ্ট লক্ষ্যে তল্লাশি’ চালানো হচ্ছে।  কিন্তু ইসরাইলি অভিযানে আক্রমণের লক্ষ্যবস্তু হচ্ছে বেসামরিক মানুষ।  

এর আগে হিজবুল্লাহ প্রধান হাসান নাসরুল্লাহ নিহতের পর প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে  টেলিফোন করে সন্ত্রাসবাদের বিরুদ্ধে ভারতের অবস্থান পুনর্ব্যক্ত করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি আঞ্চলিক উত্তেজনা রোধ করতে নেতানিয়াহুকে আহ্বান জানান। একদিকে ইসরাইলের প্রতি অকুণ্ঠ সমর্থন, অন্যদিকে লেবাননে জরুরি সহায়তা পাঠানো।  বলা যায়, দুই কূল রক্ষা করতে চলেছে নয়াদিল্লি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়